ড. শামসুজ্জোহা : ৬৯’র প্রেরণার প্রতীক

যে কয়টি সংখ্যা বা সাল বাঙ্গালির হৃদয়ের গভীরে চিরদিন বিরাজ করে তার অন্যতম একটি ঊনসত্তর। এটি বাঙালির কাছে খুব পরিচিত এবং বিখ্যাত একটি সংখ্যা। কেবল সংখ্যাই নয়, এটি বাঙ্গালির কাছে এক অন্যতম প্রেরণার উৎস।

১৯৬৯ সালের ঐতিহাসিক গণঅভ্যুত্থান ছিল বাংলার স্বাধীনতা সংগ্রামের এক মাইল ফলক। আর এই ঐতিহাসিক সংগ্রামের এক বীর সৈনিক শহীদ ড. শামসুজ্জোহা। গণ-অভ্যুত্থান চলাকালে ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি পাকিস্তানি সেনাদের গুলিতে তিনি শাহাদাত বরণ করেন।

তিনি ছিলেন বাংলার একজন প্রখ্যাত শিক্ষাবিদ, অধ্যাপক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একজন প্রবীণ শিক্ষক। ১৯৩৪ সালে পশ্চিম বঙ্গের বাঁকুড়া জেলায় তার জন্ম। ১৯৪৮ সালে বাঁকুড়া জেলা স্কুল থেকে মেট্রিক এবং ১৯৫০ সালে বাঁকুড়া খ্রিস্টিয়ান কলেজ থেকে আইএসসি পাশ করেন।

দেশ ভাগের পর ১৯৫০ সালে তিনি তৎকালীন পূর্ব পাকিস্তানে চলে আসেন। ১৯৫৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে বিএসসি এবং ১৯৫৪ সালে এমএসসি ডিগ্রি লাভ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে তিনি ১৯৫২ সালের ভাষা আন্দোলনে অংশগ্রহণ করেছিলেন। ১৯৫৭ সালে তিনি লন্ডন ইম্পেরিয়াল কলেজ থকে বিএসসি ডিগ্রি এবং ১৯৬৪ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

১৯৬১ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন কর্মকর্তা হিসেবে তার কর্মজীবন শুরু। ওই বছরই তিনি একই বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে প্রভাষক হিসেবে যোগদেন। পরবর্তীতে তিনি একই বিভাগে রিডার পদে পদোন্নতি লাভ করেন। ১৯৬৬ সালে বিশ্ববিদ্যালয়ের শাহ মখদুম হলের প্রাধ্যক্ষ এবং ১৯৬৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের দায়িত্ব পান।

১৯৬৮ সালে আগরতলা ষড়যন্ত্র মামলার মাধ্যমে বাংলার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করে স্বৈরাচারী আইয়ুব সরকার। এ সময় বঙ্গবন্ধুসহ মিথ্যা মামলায় আটক সব নেতাদের মুক্তির দাবিতে পূর্ব বাংলায় তীব্র আন্দোলন গড়ে ওঠে। ধীরে ধীরে এই আন্দোলন ছড়িয়ে পড়ে সারা বাংলাদেশে। ছাত্র, শিক্ষক, শ্রমিক ও সর্বস্তরের সাধারণ জনতার অংশগ্রহণে এই আন্দোলন আইয়ুব সরকারের দুঃশাসনের বিরুদ্ধে গণ-অভ্যুত্থানে রূপ নেয়।

গণ-অভ্যুত্থান চলাকালে ১৯৬৯ সালের ২০ জানুয়ারি ছাত্রনেতা আসাদুজ্জামান আসাদ, ২৪ জানুয়ারি নবকুমার ইন্সটিটিউটের ছাত্র মতিউর এবং ১৫ ফেব্রুয়ারি আগরতলা ষড়যন্ত্র মামলার অন্যতম আসামী সার্জেন্ট জহুরুল হক আইয়ুব বাহিনীর গুলিতে শহিদ হন। ফলে গণ-অভ্যুত্থান তীব্র থেকে তীব্রতর হতে থাকে।

গণ-অভ্যুত্থানে পুলিশি হামলার প্রতিবাদে ১৯৬৯ সালের ১৭ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ করে। ১৮ ফেব্রুয়ারি শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের মেইন গেইটে জড় হয় এবং আইয়ুববিরোধী শ্লোগান দিতে থাকে। সেদিন স্থানীয় প্রশাসন বিশ্ববিদ্যালয় সংলগ্ন নাটোর-রাজশাহী মহাসড়ক এলাকায় ১৪৪ ধারা জারি করে। এ সময় সাধারণ শিক্ষার্থীরা ১৪৪ ধারা ভঙ্গ করে আন্দোলন করার সিদ্ধান্ত নেয়।

তখন বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের দায়িত্ব পালন করছিলেন ড. শামসুজ্জোহা। তিনি দ্রুত ঘটনাস্থলে ছুটে যান। সেখানে দায়িত্বরত সেনা কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন এবং নিরীহ শিক্ষার্থীদের উপর গুলি না করতে অনুরোধ করেন। কিন্তু সেনারা তার অনুরোধ রাখেনি। বরং তারা মিছিলরত শিক্ষার্থীদের ওপর নির্বিচারে গুলি চালাতে থাকে।

এসময় সেনাদের ছোঁড়া একটি বুলেটের আঘাতে তিনি শাহাদাত বরণ করেন। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে তাকে দাফন করা হয়। তার মৃত্যু আইয়ুববিরোধী আন্দোলনে এক নতুন মাত্রা যোগ করে। গণ-অভ্যুত্থান আরও তীব্রতর হয়। তার মৃত্যুর কিছুদিনের মধ্যেই তীব্র আন্দোলনের মুখে স্বৈরশাসক জেনারেল আইয়ুব সরকারের পতন হয়। আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার করা হয় এবং বঙ্গবন্ধু মুক্তি পান।

জাতির এই সূর্যসন্তানের আত্মত্যাগ ও স্মৃতি রক্ষার্থে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একটি হল ‘শহীদ শামসুজ্জোহা হল’ নামে নামকরণ করা হয়। এছাড়া প্রতি বছর ১৮ ফেব্রুয়ারি শহীদ জোহা দিবস পালন করা হয়। তিনি ছিলেন ঊনসত্তরের গণ-অভ্যুত্থানের এক অনুপ্রেরণার প্রতীক।

 

টাইমস/এএইচ/জিএস

Share this news on:

সর্বশেষ

img
উপজেলা নির্বাচনকালে আ.লীগের সব রকম কমিটি গঠন ও সম্মেলন বন্ধ : কাদের Apr 20, 2024
img
যাত্রী কল্যাণ সমিতির প্রতিবেদন : ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় নিহত ৪০৭ Apr 20, 2024
img
পাগলা মসজিদের দানবাক্সে এবার রেকর্ড ২৭ বস্তা টাকা Apr 20, 2024
img
মালয়েশিয়ায় শোষণের শিকার বাংলাদেশি শ্রমিকরা : জাতিসংঘ Apr 20, 2024
img
শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল Apr 20, 2024
img
তীব্র তাপপ্রবাহ : প্রাথমিক স্কুলে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ Apr 20, 2024
img
সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি Apr 19, 2024
img
বিশ্বের ১০০ প্রভাবশালীদের তালিকায় আলিয়া Apr 19, 2024
img
পালিয়ে আসা ২৮৫ জনকে ফেরত নিচ্ছে মিয়ানমার: পররাষ্ট্রমন্ত্রী Apr 19, 2024
img
গ্রেপ্তারি পরোয়ানার শঙ্কায় নেতানিয়াহু, ইসরায়েলে জরুরি বৈঠক Apr 19, 2024