দাঁতে ব্যথার ঘরোয়া সমাধান

দাঁত সুস্থ ও সবল রাখতে নিয়মিত ব্রাশ করা ও দাঁতের যত্ন নেয়া প্রয়োজন। দাঁত সুস্থ না থাকলে অনেক উপসর্গ হিসেবে দাঁত ব্যথা করে, দাঁত শিরশির করে।

দাঁতে ব্যথা এমনিতেই বিরক্তিকর, বিশেষ করে রাতের সময় দাঁতে ব্যথা উঠলে তা অনেক সময় অসহ্য হয়ে ওঠে। দাঁতে ব্যথার কারণে ঘুমেরও ব্যঘাত ঘটে।

তবে বেশ কিছু ঘরোয়া নিরাময়ের মাধ্যমে খুব সহজেই এই সমস্যার সমাধান করা যেতে পারে।

ব্যথার ওষুধ
সাধারণ ব্যথার ওষুধ গ্রহণ করলে মৃদু থেকে মাঝারি মাত্রার দাঁত ব্যথা কমে যায়। এক্ষেত্রে অ্যাসিটামিনোফেন ও ইবুপ্রুফেন জাতীয় ওষুধ ভাল কাজ করে। তবে ডাক্তারের পরামর্শ ব্যাতীত ব্যথার ওষুধ খাওয়া উচিত নয়।

বরফ ব্যবহার করতে পারেন
ঠাণ্ডা কিছু প্রয়োগ করলে দাঁতে ব্যথা কমে। এক্ষেত্রে চোয়ালের যে পাশে ব্যথা সে দিকটায় আইসব্যাগ (বরফভর্তি ব্যাগ) ব্যবহার করতে পারেন।

লবণ পানি দিয়ে কুলকুচি করা যেতে পারে
উষ্ণ পানিতে লবণ মিশিয়ে কুলি করা দাঁত ব্যথা কমানোর একটি বহুল প্রচলিত ঘরোয়া সমাধান। লবণে প্রাকৃতিক ব্যাকটেরিয়া বিরোধী উপাদান থাকে যা দাঁতে ব্যথা কমাতে সহায়তা করে।

পিপারমিন্ট চা
পিপারমিন্ট চা পান করলে বা পিপারমিন্ট আছে এমন কিছু খেলে সাময়িক ভাবে দাঁতে ব্যথার উপশম হয়। গবেষকদের মতে পিপারমিন্টে অ্যান্টিঅক্সিডেন্ট ও ব্যাকটেরিয়া বিরোধী উপাদান রয়েছে।

রসুন
রসুন খুব সহজলভ্য একটি রসনা উপাদান। রসুনে বিদ্যমান শক্তিশালী ব্যাকটেরিয়া বিরোধী উপাদান ক্যাভেডি সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করে যা দাঁতের জন্য অত্যন্ত উপকারী। রসুনের কোয়া চিবিয়ে যে দাঁতে ব্যথা হচ্ছে সেটির চারপাশে রেখে দিলে ব্যথা কমে যায়।

উচু বালিশে মাথা রাখলে কিছুটা উপশম হতে পারে
অনেকের ক্ষেত্রে উচু বালিশে মাথা রেখে শুয়ে থাকলে কিছুটা উপশম হতে পারে। এর ফলে মাথায় রক্ত চলাচল কম হয় এবং ব্যথার অনুভূতি কমে আসে।

এছাড়াও হাইডোজেন পারঅক্সাইড মিশ্রিত মাউথ ওয়াশ ব্যবহার বা দাঁতে ব্যথার মলম ব্যবহার করা যেতে পারে। তথ্যসূত্র: মেডিকেল নিউজ টুডে


টাইমস/এনজে

Share this news on: