পোষা প্রাণী থেকে মানবদেহে কোভিড-১৯ সংক্রমণের সম্ভাবনা কতটা?

সাম্প্রতিক সময়ে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের পোষা প্রাণীদের উপর গবেষণা চালিয়ে ব্রাজিলের একদল বিজ্ঞানী জানতে পেরেছেন এই রোগটিতে পোষা প্রাণীদের আক্রান্তের হার পূর্ববর্তী ধারণার থেকেও বেশি। তবে পোষা প্রাণী থেকেও মানুষের মধ্যে কোভিড-১৯ সংক্রমণের সম্ভাবনা রয়েছে কিনা তা নিয়ে এখনো নিশ্চিত ভাবে কিছু জানা যাচ্ছে না।

গত বছরের মে থেকে অক্টোবরের মধ্যে ব্রাজিলের রিও ডে জেনেরিও শহরে অবস্থিত ইভান্দ্রো চাগাস ন্যাশনাল ইন্সটিটিউট অব ইনফেকশাস ডিজিজ এবং ওসওয়াল্ডো ক্রুজ ফাউন্ডেশন যৌথভাবে ২৯জন কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তির উপর একটি গবেষণা পরিচালনা করে।

এতে দেখা গেছে আক্রান্ত মোট ১০টি পরিবারের ২৯টি কুকুর এবং ১০টি বিড়াল ছিল এবং এদের প্রায় ৫০% কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছে। এদের মালিকের দেহে কোভিড-১৯ এর উপসর্গ দেখা দেওয়ার ১১ থেকে ৫১ দিনের মধ্যে এসব পোষা প্রাণীর দেহে সংক্রমণ ঘটেছিল।

পোষা প্রাণী থেকে মানুষের দেহে কোভিড-১৯ সংক্রমণ ঘটতে পারে কিনা সে বিষয়ে যুক্তরাষ্ট্রে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি) এর ওয়েবসাইটে বেশ কিছু তথ্য দেয়া আছে। এ বছরের ৩০ মার্চ হালনাগাদ করা তথ্য থেকে জানা যাচ্ছে, এখন পর্যন্ত উপলব্ধ তথ্য উপাত্ত অনুযায়ী পোষা প্রাণী থেকে মানব দেহে কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি অনেকটাই কম। তবে মানুষের থেকে পোষা প্রাণীর মধ্যেও ভাইরাসটি ছড়াচ্ছে সে বিষয়ে উল্লেখ করা হয়েছে।

 

আপনি আক্রান্ত হলে পোষা প্রাণীদের জন্য কী করবেন?

সিডিসি’র দেয়া পরামর্শ অনুযায়ী বাড়ি বা পরিবারের কোন সদস্য কোভিড-১৯ এ আক্রান্ত হলে অন্য সদস্যরা যে রকম সচেতনতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়, পোষা প্রাণীদের ক্ষেত্রেও সেরকম ব্যবস্থা গ্রহণ করা উচিত। অর্থাৎ আক্রান্ত ব্যক্তির আক্রান্ত ব্যক্তির সাথে পোষা প্রাণীদেরকে নিবিড় সংস্পর্শে আসতে দেয়া যাবে না।

এছাড়া পোষা প্রাণীদেরকে মহামারীর সময় উন্মুক্ত ভাবে বাইরে ছেড়ে না দিয়ে ঘরে রাখার পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি। সেই সাথে পোষা প্রাণীকে যেন মাস্ক পরানো না হয় সে বিষয়েও সতর্ক করা হয়েছে।

 

তথ্যসূত্র: মেডিকেল নিউজ টুডেসিডিসি

 

টাইমস/এনজে

Share this news on:

সর্বশেষ

img
নিউ নর্মালে সশরীর পরীক্ষা অনুষ্ঠিত চবির যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে Sep 20, 2021
img
রাশিয়ায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বন্দুক হামলা, নিহত ৮ Sep 20, 2021
img
রাশিয়ার ক্ষমতায় আবার পুতিন! Sep 20, 2021
img
অস্ত্র মামলায় স্বাস্থ্যের মালেকের ৩০ বছর কারাদণ্ড Sep 20, 2021
img
নির্বাচনি সহিংসতায় কক্সবাজারে প্রাণহানি Sep 20, 2021
img
চ্যাম্পিয়ন হওয়ার ঘোষণা দিয়ে ২০২৩ বিশ্বকাপে যেতে চাই: তামিম Sep 20, 2021
ধর্মীয় দৃষ্টিভঙ্গি ও বিতর্ককে সঙ্গে নিয়েই বাড়ছে ট্যাটু করার প্রবণতা Sep 20, 2021
img
বাংলাদেশ থেকে থাই ভিসা আবেদনের স্থগিতাদেশ প্রত্যাহার Sep 20, 2021
img
আফগানিস্তানে নারীবিষয়ক মন্ত্রণালয় বন্ধ করায় নারীদের বিক্ষোভ Sep 20, 2021
img
১৬০ ইউপিতে ভোট চলছে, বিনা ভোটে নির্বাচিত ৪৪ Sep 20, 2021