ই-কমার্স গ্রাহকদের ক্ষতিপূরণ দেয়ার কথা ভাবছে সরকার

গ্রাহকরা যেন তাদের টাকা ফেরত পান আবার অভিযুক্তরাও যেন শাস্তি পায় উভয় বিষয়ে পদক্ষেপ নেবে সরকার- এমনটা জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বুধবার (২২ সেপ্টেম্বর) রপ্তানি উন্নয়ন ব্যুরো আয়োজিত সোর্সিং মেলার ক্যাম্পেইন উদ্বোধনী অনুষ্ঠানে এই কথা বলেন।

তিনি বলেন, ইতোপূর্বে আমরা দেখেছি- ডেসটিনির মতো প্রতিষ্ঠানের সম্পদ কাজে লাগানো হয়নি। সেগুলো অন্যরা ভোগদখলে রেখেছে। অথচ গ্রাহক তাদের পাওনা বুঝে পাননি। ইভ্যালির ক্ষেত্রেও যেন এমনটা না হয় সেজন্য গ্রাহকদের টাকা ফেরতের চিন্তা-ভাবনা করছে সরকার।

তিনি বলেন, ইভ্যালির সিইও ও চেয়ারম্যানকে আদালতের মাধ্যমে জেলে পাঠানো হচ্ছে। কিন্তু এটা তো সমাধান না। গ্রাহকরা যেন তাদের টাকা ফেরত পান আবার অভিযুক্তরাও যেন শাস্তি পায় উভয় বিষয়ে পদক্ষেপ নেবে সরকার।

টিপু মুনশি আরও বলেন, দেশে বর্তমানে ৩০ হাজার অনলাইন প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে মাত্র ১০-১২টির বিরুদ্ধে অভিযোগ রয়েছে। তাই সামগ্রিকভাবে অনলাইন প্রতিষ্ঠানকে খারাপ বলা যাবে না। ভোক্তাদেরও বিনিয়োগের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। আড়াই লাখ টাকার মোটরসাইকেল এক লাখ টাকায় কীভাবে দেওয়া সম্ভব সে বিষয়ে চিন্তা করে তারপর বিনিয়োগ করতে হবে। এ সময় বাণিজ্যমন্ত্রী অনলাইন কেনাকাটায় টাকা বিনিয়োগে গ্রাহকদেরকে সতর্কতা অবলম্বন করার আহ্বান জানান।

এ সময় ই-কমার্স প্রতারণা নিয়ে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, এ বিষয়টি বাণিজ্য মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায়িত্ব নেবে। কারণ, এসবের নিবন্ধন ও নিয়ন্ত্রণের দায়িত্ব তাদের। সভায়, ১৩ কোটি ৮২ লাখ মানুষকে টিকাদানে জন্য ১১ কোটি অটো ডিজেবল সিরিঞ্জ কেনার প্রস্তাব নীতিগত অনুমোদন দেয়া হয়।

Share this news on: