ত্বকের ফাটা দাগ দূর করবেন যেভাবে

স্ট্রেচ মার্ক বা ত্বকের ফাটা দাগ নিয়ে অস্বস্তিতে ভোগেন অনেকেই। বিশেষ করে নারীদের এ সমস্যাটির মুখোমুখি হতে হয় বেশি। এ ধরনের দাগ কোমরে, পেটে, হাতে, পায়ে এমনকি ঘাড়েও হতে পারে। সহজ কিছু পদ্ধতিতে নিয়মিত যত্ন নিলে দাগগুলো চলে যাবে। চলুন উপায়গুলো জেনে নেয়া যাক।

আলুর রস

কুচি করে আলু কেটে তার রস দাগের ওপর মালিশ করতে হবে। ৫-১০ মিনিট মালিশ করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এক সপ্তাহ এ নিয়ম মানলে দাগ দূর হয়ে যাবে।

ডিমের সাদা অংশ

ডিম থেকে কুসুম আলাদা করে নিন। সাদা অংশটি ভালোমতো মিক্স করে দাগের ওপর মাখুন। ১৫-২০ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ধোয়ার পর যেকোনো ময়েশ্চারাইজার মেখে নিতে পারেন।

লেবুর রস

একটি পাত্রে লেবুর রস নিয়ে দাগের ওপর ভালো করে মালিশ করুন। এভাবে ১০ মিনিট মালিশের পর হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন। এই প্রক্রিয়ায় সপ্তাহের ভেতর দাগ হালকা হয়।

হলুদ

পানি বা সরিষার তেলের সঙ্গে হলুদ মিশিয়ে পেস্ট তৈরি করুন। পেস্টটি দাগের ওপর লাগান। এভাবে দিনে অন্তত দুবার লাগালে উপকার পাবেন।

অ্যালোভেরা জেল

ফাটা দাগ ছাড়া ত্বকের অন্যান্য দাগ দূর করতেও অ্যালোভেরা জেল কার্যকরী। নিয়মিত অ্যালোভেরার জেল বা রস ব্যবহারের ফলে দাগ দূর হয়। ত্বকও সুস্থ থাকে।

Share this news on: