চীনের সামরিক মহড়া আকাশ-সমুদ্র অবরোধের সমান: তাইওয়ান

চীনের সামরিক হুমকি অগ্রাহ্য করে তাইওয়ান সফরে গেছেন মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। আর এর জেরে ক্ষুব্ধ প্রতিক্রিয়ার কথা জানিয়ে তাইওয়ানের চারপাশে সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে বেইজিং।

এরপরই চীনের এই পরিকল্পনার তীব্র নিন্দা জানিয়েছে তাইওয়ান। ভূখণ্ডটির সরকারের অভিযোগ, চীনের সামরিক মহড়া তাইওয়ানের আকাশ ও সমুদ্রপথ অবরোধের সমান। বুধবার (৩ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ন্যান্সি পেলোসির সফরের প্রধান প্রতিক্রিয়া হিসেবে তাইওয়ানের চারপাশের অবস্থানগুলোতে সামরিক মহড়া চালানোর পরিকল্পনা নিয়েছে বেইজিং। বড় মাপের এই মহড়ায় সরাসরি গোলাবর্ষণের ঘটনাও অন্তর্ভুক্ত রয়েছে।

আর চীনের এই পরিকল্পনার তীব্র নিন্দা করেছে ভূখণ্ডটির সরকার। তাইওয়ানের সামরিক বাহিনী বলেছে, এই ধরনের মহড়া ‘তাইওয়ানের আঞ্চলিক স্থান আক্রমণ’ এবং ‘তাইওয়ানের আকাশ ও সমুদ্র অবরোধের সমান।’

তাইওয়ানের প্রেসিডেন্ট সাইও এই মহড়ার সমালোচনা করেছেন। তিনি বলেন, পেলোসির সফরের প্রতিক্রিয়া হিসেবে এটি একটি অপ্রয়োজনীয় কর্মকাণ্ড এবং পুরো (তাইওয়ান) প্রণালীজুড়ে স্থিতিশীলতা বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ তাইওয়ান।

অন্যদিকে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘তাইওয়ানের আঞ্চলিক সার্বভৌমত্ব লঙ্ঘন করে এমন যেকোনো পদক্ষেপ প্রতিহত করবে’ তাদের সামরিক বাহিনী।

Share this news on: