আন্তর্জাতিক মেয়েশিশু দিবসে কক্সবাজারে আলোকচিত্র প্রদর্শনীঃ ‘মাই রাইট টু ফ্লাই'

আন্তর্জাতিক মেয়েশিশু দিবস ২০২২ উপলক্ষ্যে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে চলছে তিন দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী ‘মাই রাইট টু ফ্লাই’।

আলোকচিত্রের মাধ্যমে কক্সবাজার জেলায় রোহিঙ্গা শরণার্থী শিবির ও স্থানীয় জনগোষ্ঠীতে বসবাসরত মেয়েশিশুদের জীবনের স্বপ্ন, বাস্তবতা এবং তাদের মৌলিক অধিকার নিয়ে প্রাপ্তি-অপ্রাপ্তির গল্প জানাতে যৌথভাবে প্রদর্শনীটির আয়োজন করেছে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সেভ দ্য চিলড্রেন ও কক্সবাজার আর্ট ক্লাব। ৩ দিনের এই প্রদর্শনীর উদ্বোধন করেন কক্সবাজারের অতিরিক্ত শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ খালিদ হোসেন। উদ্বোধনী আলোচনা সভায় তিনি বলেন, “দেশ এখন অনেক এগিয়েছে। কিছু কিছু জায়গায় যেখানে মেয়ে শিশুরা পারিবারিক-সামাজিকভাবে যেসব বৈষম্যের শিকার হচ্ছে, সবার ব্যক্তিগত উদ্যোগে পরিবার-সমাজ সর্বোপরি সকলে যদি এগিয়ে আসে তাহলে এই সমস্যা থেকে মুক্ত হওয়া সম্ভব।”

আলোচনা সভায় কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠি থেকে আগত মেয়ে শিশুরা তাদের বিভিন্ন অধিকার এবং প্রত্যাশার বিষয়ে কথা বলে। এছাড়াও ভিডিও বার্তার মাধ্যমে রোহিঙ্গা সম্প্রদায় থেকে একজন মেয়ে শিশু তার স্বপ্নের কথা জানায়।

আলোচনা অনুষ্ঠানের অতিথি মোহাম্মদ নাসিম আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (কক্সবাজার), উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা বলেন, “কক্সবাজারের পরিবেশ খুবই সুন্দর এবং নিরাপদ। এখানকার মেয়ে শিশুরা নিরাপদে উড়ছে এবং সামনেও উড়বে। এছাড়াও বিচ্ছন্ন যেসব ঘটনা ঘটে থাকে, সেগুলো সম্পর্কে যেকোন সময় যে কেউ প্রশাসনকে অবগত করতে পারবেন। আর এজন্য প্রতিটি থানায় মেয়ে শিশু বিষয়ক ডেস্ক এবং হটলাইন নাম্বার রয়েছে।”

আলোচনা সভাটি পরিচালনা করেন সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ- এর প্রোগ্রাম ডেভেলপমেন্ট অ্যান্ড কোয়ালিটি পরিচালক রিফাত বিন সাত্তার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ-এর ডেপুটি কান্ট্রি ডিরেক্টর ডাঃ শামীম জাহান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সমাজসেবা অধিদপ্তরের উপ পরিচালক, হাসান মাসুদ, কক্সবাজার সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান, কক্সবাজার প্রেসক্লাবের সভাপতি জনাব আবু তাহের। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ-এর হেড অফ মিডিয়া এন্ড কমিউনিকেশনস নুসরাত আমীন। উদ্বোধনের পর আমন্ত্রিত অতিথিরা প্রদর্শনীটি ঘুরে দেখেন।

১২ অক্টোবর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত প্রতিদিন সকাল ১০:০০টা থেকে বিকাল ৫.০০টা পর্যন্ত চলবে এই আলোকচিত্র প্রদর্শনী। প্রদর্শনীর পাশাপাশি শিশুদের জন্য থাকছে মুক্তমঞ্চ এবং চিত্রাংকনের ব্যবস্থা।

সেভ দ্য চিলড্রেন বাংলাদেশে বিগত ৫০ বছর ধরে এবং কক্সবাজারে ২০১২ সাল থেকে শিশুদের জন্য কাজ করে যাচ্ছে। এই জেলার স্থানীয় জনগোষ্ঠীর পাশাপাশি রোহিঙ্গা ক্যাম্পের শিশুদের সুরক্ষা নিশ্চিতকল্পে সেভ দ্য চিলড্রেন নানা প্রকল্প পরিচালনা করছে। উখিয়া ও টেকনাফে মানবিক সহায়তার পাশাপাশি সেইন্টমার্টিন্স, রামু ও কুতুবদিয়ায় সেভ দ্য চিলড্রেন-এর বেশ কিছু উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে।

Share this news on:

সর্বশেষ

img
দূষণের কারণে বছরে পৌনে ৩ লাখ বাংলাদেশির মৃত্যু Mar 28, 2024
img
আইএমএফের হিসাবে দেশের রিজার্ভ এখন কত, জানালো বাংলাদেশ ব্যাংক Mar 28, 2024
img
প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত Mar 28, 2024
img
বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ Mar 28, 2024
img
জাহাজসহ জিম্মি নাবিকদের উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী Mar 28, 2024
img
ঢাবির কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ফল প্রকাশ, ৮৯.৯৩ শতাংশ ফেল Mar 28, 2024
img
একনেকে ৮ হাজার ৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন Mar 28, 2024
img
রাজসিক সংবর্ধনায় দায়িত্ব নিলেন বিএসএমএমইউ'র নতুন উপাচার্য Mar 28, 2024
img
রোদে পোড়া ত্বকের যত্নে হলুদের ঘরোয়া প্যাক Mar 28, 2024
img
শহরের চেয়ে গ্রামে বিয়ে-তালাক বেশি Mar 28, 2024