এবার কত টাকা বাড়লো তেল-চিনির দাম? বাজার থেকে সরাসরি..

বাজারে দুটি নিত্যপণ্যের দাম একসঙ্গে অনেকটাই বাড়ল। বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ১২ টাকা এবং চিনি কেজিতে ১৩ টাকা বেড়েছে। এর বাইরে সরকার খোলাবাজারে বিক্রি (ওএমএস) কর্মসূচির আওতায় যে আটা বিক্রি করে, তার দাম কেজিপ্রতি ৬ টাকা বাড়িয়েছে। 

এ মূল্যবৃদ্ধি আগে থেকেই সংকটে থাকা মানুষের কষ্ট আরও বাড়িয়ে দেবে। কারণ, বাজারে এখন নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্য ও নিত্যব্যবহার্য পণ্যের দাম ব্যাপক চড়া। সর্বশেষ ১৫ দিনে বাজারে আটা, ময়দা ও মসুর ডালের দাম বেড়েছে। এখন বাড়ল তেল ও চিনির দাম। চালের দাম কমেনি বললেই চলে। তবে কমেছে মুরগি ও ডিমের দাম, যদিও তা স্বাভাবিকের চেয়ে এখনো অনেক বেশি। 

তেল ও চিনি বিপণনকারী কোম্পানিগুলো গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের (বিটিটিসি) সম্মতি নিয়ে নতুন দাম ঘোষণা করে। গতকাল থেকেই এ দর কার্যকর হয়েছে। নতুন দর অনুযায়ী সয়াবিন তেলের এক লিটারের বোতল ১৭৮ টাকার বদলে ১৯০, পাঁচ লিটার ৮৮০ টাকার বদলে ৯২৫ এবং এক লিটার খোলা সয়াবিন ১৫৮ টাকার বদলে ১৭২ টাকায় বিক্রি হবে। পাম তেল পাওয়া যাবে ১২১ টাকা লিটারে। চিনি এক কেজির প্যাকেট বিক্রি হবে ১০৮ টাকা, যা এত দিন ছিল ৯৫ টাকা। খোলা চিনি পাওয়া যাবে ১০২ টাকায়। এর মানে, চিনির নির্ধারিত দর শতক ছাড়াল।

Share this news on: