কাতার বিশ্বকাপে প্রথম লাল কার্ড দেখলো ওয়েলস গোলরক্ষক

২০ নভেম্বর শুরু হয়েছে কাতার বিশ্বকাপ। এরই মধ্যে মাঠে গড়িয়েছে ১৭টি ম্যাচ। পরের রাউন্ডে যাওয়ার আশায় মাঠের খেলায় লড়ছে বিশ্বকাপে অংশ নেয়া দলগুলো। সেসব খেলায় মাঝে-মধ্যেই ছড়াচ্ছে উত্তেজনা। বাজে ট্যাকল ও ফাউলের কারণে মাঠে হলুদ কার্ড দেখার ঘটনাও ঘটছে প্রায় প্রতিটি ম্যাচে। তবে চলতি বিশ্বকাপে প্রথম ১৬ ম্যাচে রেফারিকে পকেট থেকে লাল কার্ড বের করতে হয়নি। তবে সে যাত্রার ইতি পড়েছে ওয়েলস ও ইরানের মধ্যকার ম্যাচটিতে। প্রথম ফুটবলার হিসেবে কাতার বিশ্বকাপে লাল কার্ড দেখলেন ওয়েলস গোলরক্ষক ওয়েন হেনেসি।

গুরুতর ভুল বা ইচ্ছাকৃত বাজে ট্যাকল বা চার্জের জন্য এই ধরনের শাস্তি দেয়া হয়। তেমনটাই ঘটেছে হেনেসির বেলায়। ম্যাচের তখন ৮৪ মিনিট। তখনো ম্যাচে গোল করতে পারেনি কোন দল। ম্যাচটিও এগোচ্ছিলো ড্রয়ের পথে। তবে সেসময় মাঝমাঠ থেকে বল পেয়ে দারুণ এক সুযোগ আসে ইরানের সামনে। ফাঁকা জায়গায় বল পেয়ে সেখানে থাকা ওয়েলসের একমাত্র ডিফেন্ডারকে কাটিয়ে গোলমুখের দিকে এগোতে থাকেন ইরানের স্ট্রাইকার মেহেদী তারেমি।

বিপদ বুঝতে পেরে ডি-বক্স ছেড়ে বাইরে বেরিয়ে আসে ওয়েলস গোলরক্ষক হেনেসি। তারেমিকে লাথি মেরে ফেলে দেন মাটিতে। ইরানের নিশ্চিত গোলের সুযোগ নষ্ট করে দেন তিনি। তাৎক্ষণিকভাবে তাকে হলুদ কার্ড দেখায় রেফারি। তবে ভিএআরের সহয়তা নিয়ে নিজের সিদ্ধান্ত পরিবর্তন করেন গুয়েতেমালার রেফারি মারিও এসকোবার। সরাসরি লাল দেখিয়ে মাঠ থেকে বের করে দেন হেনেসিকে। এতে ১০ জনের দলে পরিণত হয় ওয়েলস।

আর চলতি বিশ্বকাপে প্রথম লাল কার্ডের ঘটনা দেখলো ফুটবল বিশ্ব। অ্যারন রামসেকে উঠিয়ে বদলি গোলকিপার হিসেবে মাঠে আসেন ড্যানি ওয়ার্ড।

Share this news on: