রাতের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম বাড়ল কেজিতে ২০ টাকা!

রাজধানীর মুরগির বাজারে দাম বাড়ার সঙ্গে দেখা দিয়েছে সরবরাহ সংকট। আর এতেই এক রাতের ব্যবধানে কেজিতে ২০ টাকা বেড়ে গেছে ব্রয়লার মুরগির দাম। তবে কমতির দিকে রয়েছে ডিমের দাম।

শুক্রবার (১০ মার্চ) সকালে কারওয়ানবাজারে ঘুরে এ চিত্র দেখা গেছে।

বিক্রেতারা জানান, প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ২৫৫ থেকে ২৬০ টাকায়। বৃহস্পতিবারও (৯ মার্চ) বিক্রি হয়েছে ২৩৫ থেকে ২৪০ টাকায়।

সপ্তাহ ব্যবধানে কেজিতে ২০ থেকে ৩০ টাকা করে দাম বেড়ে গেছে দেশি ও সোনালি মুরগির দামও। তবে চাহিদা মতো মুরগিও পাচ্ছেন না বিক্রেতারা। এতে অনেকটা কমেছে বিক্রিও।

এদিকে, দুই সপ্তাহ ধরেই কমছে ডিমের দাম। গত সপ্তাহে এক দফা কমার পর এ সপ্তাহেও ডজনে ৫ থেকে ১০ টাকা কমে লাল ডিম বিক্রি হচ্ছে ১২৫ টাকা ডজন হিসেবে; আর সাদা ডিম ১২০ টাকা।

এদিকে, সরকার নির্ধারিত দামের চেয়ে লিটারে ১১ টাকা বেশিতে বিক্রি হচ্ছে পামতেল। আর ৫ টাকা কমে ছোলা বিক্রি হচ্ছে ৮৫ টাকা কেজি দরে।

মাংসের বাজার ঘুরে দেখা গেছে, গরুর মাংসের দাম ৭৫০ টাকা কেজি, খাশির মাংস ১০৫০ থেকে ১১০০ টাকা, বকরির মাংস ৯০০ টাকায় বিক্রি হচ্ছে।

সবজির বাজার ঘুরে দেখা গেছে, শিম প্রতিকেজি ৬০ টাকা, করলা ৮০ টাকা, টমেটো ৪০ থেকে ৫০ টাকা, বেগুনের কেজি ৮০ টাকা, পটল ৮০ টাকা, ঢেঁড়স ৯০ থেকে ১০০ টাকা, পেঁপে ৪০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, শসা ৬০ টাকা, মিষ্টি কুমড়া ৪০ টাকা, বরবটি ১০০ টাকা, কচুর লতি ৭০ টাকা, কাঁচামরিচ ১৬০ টাকা, ধুন্দুল ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া আকারভেদে প্রতিটি বাঁধাকপি ও ফুলকপি ৪০ টাকা, লাউ ৫০ থেকে ৭০ টাকা, প্রতিটি চালকুমড়া ৫০ থেকে ৭০ টাকা, কাঁচা কলার হালি ৩০ থেকে ৪০ টাকা, লেবুর হালি ২০ থেকে ৩০ টাকা।

মাছের বাজারে দেখা গেছে, টাকি মাছের কেজি ৩৫০ থেকে ৪০০ টাকা, শোল মাছ ৮০০ থেকে ৯০০ টাকা, তেলাপিয়া ২২০ টাকা, শিং মাছ ৪০০ থেকে ৪৫০ টাকা, চাষের কই ২৫০ টাকা, রুই মাছ ৩০০ থেকে ৩৫০ টাকা, পাবদা ৩০০ থেকে ৪৫০ টাকা, কাঁচকি মাছ ২৮০ থেকে ৩০০ টাকা, পাঙ্গাশ ১৮০ থেকে ২০০ টাকা, কাতল ২৮০ থেকে ৩২০ টাকা, টেংরা ৪০০ টাকা, বোয়াল আকার ভেদে ৫০০ থেকে ১০০০ টাকায় কেজি বিক্রি হচ্ছে।

এছাড়া দুই কেজি ওজনের নদীর পাঙ্গাশ ৬০০ টাকা, চিংড়ি আকার ভেদে ৫০০ থেকে ৯০০ টাকা, রূপচাঁদা আকার ভেদে ৭০০ থেকে ১২০০ টাকা, ৯০০-৯৫০ গ্রাম ওজনের ইলিশ ১১০০ থেকে ১২০০ টাকা, ৭০০ গ্রামের ইলিশ ৮৫০ টাকা, ৬০০ গ্রামের ইলিশ ৭৫০ টাকা, সাড়ে ৩০০ গ্রাম ওজনের ইলিশ ৫২০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

বড় আকারের পেঁয়াজ প্রতি কেজি ৪৫ থেকে ৫০ টাকা, মাঝারি পেঁয়াজ ৪০ টাকা, ছোট পেঁয়াজ ৩০ টাকা, ভারতীয় কালো জাতের পেঁয়াজ ৩৫ টাকা, চাইনিজ আদা ২২০ থেকে ২৫০ টাকা, মিয়ানমারের আদা ১০০ থেকে ১২০ টাকা, দেশীয় পুরাতন রসুন ৮০ থেকে ১০০ টাকা, নতুন রসুন ১২০ টাকা, চাইনিজ রসুন ১৪০ থেকে ১৬০ টাকায় বিক্রি হচ্ছে।

Share this news on: