আইপিএল নিলামে নিষিদ্ধ হচ্ছেন সাকিব-লিটনরা!

ভারতের ফ্রাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট আইপিএলের ১৬তম আসর শুরু হচ্ছে আগামী ৩১ মার্চ। এবারের আইপিএলে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন সাকিব আল হাসান, লিটন দাস এবং মুস্তাফিজুর রহমান। তবে ঘরের মাঠে চলমান আয়ারল্যান্ড সিরিজের কারণে টাইগার ক্রিকেটারদের আইপিএলের পুরো আসরে খেলার অনুমতি দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

আইপিএলের গেল আসরের মাঝপথে তাসকিন আহমেদকে দলে ভেড়াতে চেয়েছিল। কিন্তু দেশের হয়ে সিরিজ চলার কারণ দেখিয়ে তাকে আইপিএলে খেলার অনুমতি (এনওসি) দেয়নি বিসিবি। এবার আইপিএলের শুরু থেকে পাওয়া যাচ্ছে না সাকিব-লিটনদের। তাই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

গুঞ্জন উঠছে, বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে খেলোয়াড়দের আইপিএলে খেলতে অসহযোগিতা করায় পরের আসর থেকে নিলামে নিষেধাজ্ঞা পেতে যাচ্ছেন। ফলে ভবিষ্যতে সাকিবরা আইপিএলে হয়তো কোনও দলই পাবেন না। সেক্ষেত্রে নিলামের সময় সে দেশের ক্রিকেটারদের অগ্রাহ্য করা হবে।

ভারতের ‘আনন্দবাজার পত্রিকা’ এক প্রতিবেদনে জানিয়েছে, আইপিএলের এক ফ্র্যাঞ্চাইজি মালিক একটি ওয়েবসাইটকে বলেছেন, ‘আমাদের অভিযোগ করার কোনো জায়গা নেই। কারণ, ক্রিকেটারদের ব্যাপারে বিসিসিআই বাকি বোর্ডগুলোর সঙ্গে সমঝোতা করে। কিন্তু সামনে থেকে কিছু দেশের ক্রিকেটার নেওয়ার ব্যাপারে দলগুলো সতর্ক হয়ে যাবে। এর আগে তাসকিন আহমেদও এনওসি (নো অবজেকশন সার্টিফিকেট) পাননি। এখন সাকিবদের ক্ষেত্রেও একই আচরণ। যদি ওরা ক্রিকেটারদের আইপিএলে খেলতে দিতেই না চায়, তাহলে নথিভুক্ত (নিলামের তালিকায়) করারই দরকার নেই। তবে আমরা নিশ্চিত বাংলাদেশের ক্রিকেটারদের নিয়ে সব দলের ধারণা বদলে যাবে।’

এদিকে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ শেষ করে আইপিএলে খেলার জন্য অনাপত্তিপত্র (এনওসি) চেয়ে বিসিবি বরাবর আবেদন করেন সাকিব-লিটনরা। কিন্তু আয়ারল্যান্ডের বিপক্ষে আগামী ৪ এপ্রিল শুরু হতে যাওয়া একমাত্র টেস্ট রেখে তাদের আইপিএল খেলতে যেতে দিতে নারাজ বোর্ডপ্রধান নাজমুল হাসান পাপন।
পাপন বলেন, ‘আইপিএলের জন্য ক্রিকেটারদের কবে ছাড়া হবে, এই প্রশ্ন আমাকে বার বার করা হচ্ছে। আমার উত্তর একটাই। আইপিএলের নিলামের আগে সংশ্লিষ্ট কর্তারা আমার কাছে জানতে চেয়েছিলেন, কবে থেকে বাংলাদেশের ক্রিকেটারদের পাওয়া যাবে। আমি বাংলাদেশের আন্তর্জাতিক সূচি পাঠিয়ে দিয়েছিলাম। তার ভিত্তিতেই নিলামে আমাদের ক্রিকেটারদের নাম রাখা হয়েছিল। এখন অন্য কিছু হওয়ার সুযোগ নেই।’

বিসিবি সভাপতি আরও বলেছেন, ‘বাংলাদেশের খেলা চলাকালে সাকিব, লিটন, মুস্তাফিজুরদের জন্য কিছু করা কঠিন। আমার কাছে কোনো বিকল্প উপায় নেই। অনুমতিপত্র দেওয়া হবে, এমন কিছু কখনও বলা হয়নি। এর পরেও এত সংশয়ের কী রয়েছে? বিষয়টা কি পরিষ্কার হচ্ছে না!’

এবারের আসরে কলকাতার প্রথম খেলা ১ এপ্রিল। তাই সাকিব-লিটনদের প্রথম কয়েক ম্যাচে অংশগ্রহণ করতে পারবেন না তা একপ্রকার নিশ্চিত হয়ে ছিল। তবে দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলা পেসার মুস্তাফিজুর রহমান শুরু থেকেই আইপিএলে যোগ দিতে পারেন বলে শোনা যাচ্ছে।

এদিকে শুধু বাংলাদেশ নয়, শ্রীলঙ্কার ক্ষেত্রেও একই নিষেধাজ্ঞা জারি করতে পারে ভারতীয় বোর্ড। এবারের আইপিএলে শ্রীলঙ্কার চার ক্রিকেটার রয়েছেন। তবে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ থাকায় প্রথম সপ্তাহে তারা খেলতে পারবেন না। অতীতে ইংল্যান্ড বোর্ডও সে দেশের ক্রিকেটারদের এনওসি দেয়নি।

Share this news on:

সর্বশেষ

img
রেমিট্যান্স উন্নয়নের মূল চালিকা শক্তি : সমাজকল্যাণমন্ত্রী Apr 18, 2024
img
ফের বাড়ল স্বর্ণের দাম, ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা Apr 18, 2024
img
গবেষণায় বাংলাদেশে বিক্রি হওয়া শিশুখাদ্য সেরেলাক নিয়ে উঠে এল চাঞ্চল্যকর তথ্য Apr 18, 2024
img
আ.লীগের এমপি-মন্ত্রীর সন্তান-স্বজনদের উপজেলা নির্বাচন করতে মানা Apr 18, 2024
img
আইপিএল থেকে ডাক পেয়েও যে কারণে যেতে পারেননি শরিফুল Apr 18, 2024
img
রাত পোহালেই শিল্পী সমিতির নির্বাচন, কে লড়ছেন কার বিপক্ষে Apr 18, 2024
img
লিটারে ৪ টাকা বেড়েছে বোতলজাত সয়াবিন তেলের দাম Apr 18, 2024
img
মুজিবনগর সরকারের ৪০০ টাকা বেতনের কর্মচারী ছিলেন জিয়াউর রহমান : পররাষ্ট্রমন্ত্রী Apr 18, 2024
img
অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা দেশের মানুষের জন্য কোনো কাজ করেনি: প্রধানমন্ত্রী Apr 18, 2024
img
ব্যবসায়ী নাসিরের মামলা : পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি Apr 18, 2024