সৌরবিদ্যুৎ উৎপাদনে জেপিএলের দেড় হাজার কোটি টাকা বিনিয়োগ

সৌরবিদ্যুৎ উৎপাদনে ১৮ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে জুলস পাওয়ার লিমিটেড (জেপিএল) নামের একটি প্রতিষ্ঠান। বাংলাদেশি মুদ্রায় যা দেড় হাজার কোটি টাকার সমান।

১০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন এই সৌরবিদ্যুৎ প্রকল্পটি স্থাপন করা হবে চাঁদপুরের উত্তর মতলব এলাকায়।

সোমবার ৫০০ একর জমি চেয়ে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে একটি সমঝোতা চুক্তি সই করে জেপিএল। বেজার কার্যালয়ে আয়োজিত এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সংস্থাটির নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী ও জেপিএলের ব্যবস্থাপনা পরিচালক নূহের লতিফ খান উপস্থিত ছিলেন।

জানতে চাইলে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, এটা প্রাথমিক সমঝোতা। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন কর্তৃপক্ষ (বিপিডিবি) যদি সৌরবিদ্যুৎ প্রকল্পের অনুমোদন দেয়, তাহলেই কেবল বেজা চূড়ান্তভাবে জমি বরাদ্দের বিষয়টি বিবেচনা করবে।

এ নিয়ে চাঁদপুর অর্থনৈতিক অঞ্চলে তিনটি বড় বিনিয়োগ প্রস্তাব পেল বেজা। সব কটিই সৌরবিদ্যুৎ উৎপাদনের প্রকল্প। প্রায় চার হাজার একর আয়তনের চাঁদপুর অর্থনৈতিক অঞ্চলটি বিদ্যুৎ প্রকল্পের জন্যই প্রতিষ্ঠা করা হচ্ছে। চাঁদপুরে দুটি অর্থনৈতিক অঞ্চল হবে। একটি হবে উত্তর মতলবে। অন্যটি হবে হাইমচরে।

সৌরবিদ্যুৎ প্রকল্পের পাশাপাশি চাঁদপুর অর্থনৈতিক অঞ্চলে একটি মাল্টিপারপাস জেটি ও ৩৭ কিলোমিটার বিস্তৃত ১৩২ কেভির একটি সঞ্চালন বা ট্রান্সমিশন লাইন স্থাপন করবে বলে জানিয়েছে জেপিএল।

 

টাইমস/এএস/এইচইউ

Share this news on: