ওয়ার্ল্ড ইকো-ডিজাইনে যোগ দিতে চীন সফরে শিল্পমন্ত্রী

দ্বিতীয় ওয়ার্ল্ড ইকো-ডিজাইন কনফারেন্সে যোগ দিতে চীন সফরে গেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

বৃহস্পতিবার চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন মন্ত্রী। চীন সরকার ও জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থা (ইউনিডো) যৌথভাবে এর আয়োজন করেছে।

আগামী ৬ ও ৭ ডিসেম্বর চীনের ওয়াংজুতে এই কনফারেন্স অনুষ্ঠিত হবে। সম্মেলনে যোগ দিতে শিল্পমন্ত্রীর সফরসঙ্গী হয়েছেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হেলাল উদ্দীন এনডিসি, উপসচিব মো. আবদুল ওয়াহেদ, প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা মো. রেজাউল ইসলাম, বুটিক শিল্প উদ্যোক্তা মানতাশা আহমেদ ও মরিয়াম নার্গিস, পাটপণ্য উদ্যোক্তা মোহাম্মদ জুল হোসেন জনি, কণ্ঠশিল্পী মনির হোসেন ও নৃত্যশিল্পী হেনা হোসেন।

এ সম্মেলন টেকসই নগর ও পরিবেশ ব্যবস্থাপনায় ডিজিটাল ও সাইবার প্রযুক্তি ব্যবহারের পাশাপাশি নতুন উদ্ভাবনের প্রয়োগের লক্ষ্যে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সহায়তার সুযোগ উন্মুক্ত করবে।

এটি ২০৩০ সাল নাগাদ টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জন এবং গণচীনের ‘বেল্ট অ্যান্ড রোড’ উদ্যোগ বাস্তবায়নে সহায়তা করবে। ফলে বিভিন্ন দেশ ও আঞ্চলিক পর্যায়ে পরিবেশ ও পরিবেশবান্ধব টেকসই শিল্পায়নের ধারা জোরদার হবে। এতে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের শিল্পখাতে পরিবেশবান্ধব নতুন প্রযুক্তির ব্যবহার বাড়বে বলে আশা করা হচ্ছে।

সম্মেলনে বাংলাদেশকে ‘সম্মানিত অতিথি রাষ্ট্রে’র মর্যাদা দেয়া হয়েছে। যার ফলে সম্মেলনস্থলে বাংলাদেশি ডিজিটাল আর্ট প্রদর্শনী অনুষ্ঠিত হবে। পাশাপাশি বাংলাদেশের নৃত্য, গানসহ সমৃদ্ধ সাংস্কৃতিক কর্মকাণ্ড উপস্থাপন এবং ঐতিহ্যবাহী হস্ত ও কারুশিল্প, ফ্যাশন ওয়্যার ইত্যাদি প্রদর্শন করা হবে।

সফর শেষে আগামী ৮ ডিসেম্বর দেশে ফেরার কথা রয়েছে শিল্পমন্ত্রীর।

 

টাইমস/এএইচ/এইচইউ

Share this news on: