নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সঙ্গে জাপানের নারুতো সিটির চুক্তি

সংস্কৃতি, অর্থনীতি, শিক্ষা ও মানবসম্পদ খাতে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনকে সহায়তা করবে জাপানের নারোতো সিটি।

মঙ্গলবার সচিবালয়ে এ লক্ষ্যে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ও জাপানের নারোতো সিটির মধ্যে ফ্রেন্ডশিপ সিটি-সংক্রান্ত সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। নারুতো সিটির মেয়র মিশিহিকো এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী নিজ নিজ পক্ষে চুক্তিপত্রে সই করেন।

এসময় স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের জ্যেষ্ঠ সচিব হেলালুদ্দীন আহমদ, ঢাকায় জাপান দূতাবাসের শার্জ দ্য অ্যাফেয়ার্স হিরোউকি আমায়া উপস্থিত ছিলেন।

মন্ত্রী তাজুল ইসলাম জানান, বাংলাদেশ ও জাপানের মধ্যে এমন ‘ফ্রেন্ডশিপ’ চুক্তি এটাই প্রথম। এই চুক্তির ফলে দুটি শহর পরস্পর পরস্পরকে সংস্কৃতি, অর্থনীতি, শিক্ষা এবং মানবসম্পদ বিনিময়ে সাহায্য করতে পারবে।

মন্ত্রী বলেন, মানবসম্পদ সবচেয়ে বড় সম্পদ, এ সম্পদ কাজে লাগানোর ক্ষেত্রে পরস্পরকে সহায়তা করবে। আমাদের মানুষকে তারা প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তুলবে। জাপানে লোকবলের স্বল্পতা আছে। সেই স্বল্পতা তারা পূরণ করতে পারে।

তিনি আরও বলেন, নারায়ণগঞ্জে জাপানের বিনিয়োগ রয়েছে। আরও বিনিয়োগ আসতে পারে। এ চুক্তির মাধ্যমে একটা দরজা খুলে গেল। তারা এগিয়ে আছে, আমরা একটু পিছিয়ে আছি।

 

টাইমস/এইচইউ

Share this news on: