অবলোপন ঋণ ৫০ হাজার কোটি টাকা

ব্যাংকগুলোতে খেলাপি ঋণ বৃদ্ধি পাওয়ায় অবলোপন করা ঋণের পরিমাণও বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, ২০১৮ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত ব্যাংকগুলো ৪৯ হাজার ৭৪৫ কোটি টাকার খেলাপি ঋণ অবলোপন করেছে।

এর মধ্যে সরকারী ব্যাংকগুলোর অবলোপনের পরিমান ২০ হাজার কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের এক প্রতিবেদন থেকে জানা যায়, গত সেপ্টেম্বর শেষে সোনালী ব্যাংক অবলোপন করেছে ৮ হাজার ৪২৯ কোটি টাকার খেলাপি ঋণ। অগ্রণী ব্যাংক অবলোপন করেছে ৫ হাজার ৪৪০ কোটি টাকা।জনতা ব্যাংক করেছে ৪ হাজার ৯৮৫ কোটি টাকা এবং রূপালী অবলোপন করেছে ১ হাজার ১৯ কোটি টাকার খেলাপি ঋণ।

রাষ্ট্রায়ত্ত এই ব্যাংকগুলো খেলাপি ঋণ আদায় করতে না পেরে ১৯ হাজার ৮৭৩ কোটি টাকার খেলাপি ঋণ অবলোপন করেছে। এর বাইরে অন্যান্য ব্যাংকগুলো অবলোপন করেছে ২৯ হাজার ৮৭২ কোটি টাকার খেলাপি ঋণ।

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, গত ৫ বছরে জনতা ব্যাংকের ঋণ অবলোপন বেড়েছে ১২০ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ২ হাজার ২৭২ কোটি টাকা। অগ্রণী ব্যাংক ঋণ অবলোপন করেছে ৫ হাজার ৪৪০ কোটি টাকা। ২০১৩ সাল শেষে এই ব্যাংকটির জমানো ঋণ অবলোপন ছিল ৩ হাজার ৬৯৮ কোটি টাকা।সোনালী ব্যাংক ঋণ অবলোপন করেছে ৫ হাজার ২০০ কোটি টাকা, যা শতকরা হিসাবে ১৫৮ শতাংশ।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, অর্থ সংকটের কারণে খেলাপির বিপরীতে মান অনুযায়ী প্রভিশন রাখতে পারছে না সরকারি-বেসরকারি ১২টি বাণিজ্যিক ব্যাংক। এই তালিকায় সরকারি খাতের চারটি ও বেসরকারি খাতের আটটি ব্যাংকের নাম রয়েছে।

উল্লেখ্য, ব্যাংকের মূল হিসাব থেকে আলাদা করে রাখা খেলাপি ঋণকে অবলোপন বলা হয়।

 

টাইমস/এএইচ/এইচইউ

Share this news on: