রিজার্ভ চুরির অর্থ ফেরত আনার চেষ্টা চলছে: অর্থমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি হওয়া অর্থ ফেরত আনতে বাংলাদেশ ও নিউইর্য়কের আইনজীবীরা যৌথভাবে চেষ্টা করছেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রোববার অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে দুই দফা বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, এ মাসেই নিউইয়র্কে মামলা করবে বাংলাদেশ। মামলার বিবাদী কারা বা কে হবে তা নির্ধারণের জন্য বাংলাদেশ ও নিউইয়র্কের আইনজীবীরা কাজ করছেন। তারাই এ বিষয়টি চূড়ান্ত করবেন।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মামলা পরিচালনার ক্ষেত্রে আইনজীবীর ফি বা কমিশন সম্পর্কে আমরা অবগত রয়েছি। অবস্থা বুঝে ব্যবস্থা নেয়া হবে।

প্রসঙ্গত, ২০১৬ সালের ৪ ফেব্রয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে (নিউইয়র্ক ফেড) রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি হয়।

এর মধ্যে শ্রীলঙ্কায় যাওয়া এক কোটি ৪৫ লাখ ডলার ও ফিলিপাইনে যাওয়া এক কোটি ৪৫ লাখ ডলার ফেরত আনা সম্ভব হয়। বাকি ছয় কোটি ৬৪ লাখ ডলার গত দুই বছরে ফেরত আনা সম্ভব হয়নি।

 

টাইমস/এএস/এক্স

Share this news on: