বাংলাদেশীদের মাথাপিছু আয় ২০৬৪ ডলার

সদ্যবিদায়ী ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশীদের মাথাপিছু আয় বেড়েছে। বর্তমানে দেশে মাথাপিছু আয় দুই হাজার ৬৪ মার্কিন ডলার। অন্যান্য অর্থবছরের চেয়ে করোনাকালীন এ ভঙ্গুর অর্থবছরেই বাংলাদেশীদের মাথাপিছু আয় ১৫৫ ডলার বেড়েছে। যা আশা ব্যঞ্জক বটে।

করোনার প্রভাবে বিশ্বে অর্থনৈতিক মন্দা ভয়াবহ আকার ধারণ করেছে। স্থবির হয়ে পড়েছে ব্যবসা-বাণিজ্য। যদিও ধীরে ধীরে অর্থনীতির চাকা সচল করতে মরিয়া সব রাষ্ট্র। কিন্তু অর্থনৈতিক কর্মধারায় পুরনো সেই উদ্যোম কবে ফিরবে তা এখনো অজানা।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সাম্প্রতিক তথ্যানুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরে দেশের মাথাপিছু আয় ছিল ১,৬১০ মার্কিন ডলার, ২০১৭-১৮ অর্থবছরে ১,৭৫১ ডলার এবং ২০১৮-১৯ অর্থবছরে ছিল ১,৯০৯ ডলার। তবে করোনা মহামারীর এই ২০১৯-২০ অর্থ বছরে এসেও বাংলাদেশের গড় মাথাপিছু আয় দাড়িয়েছে ২,০৬৪ মার্কিন ডলার।

বিবিএস তাদের প্রতিবেদনে আরও জানিয়েছে, মহামারি করোনার মধ্যেও বিদায়ী ২০১৯-২০ অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ৫.২৪ শতাংশ। যা ২০১৬-১৭ অর্থবছরে ছিল ৭.২৮ শতাংশ, ২০১৭-১৮ অর্থবছরে ৭.৪৬ শতাংশ এবং ২০১৮-১৯ অর্থবছরে ছিল ৮.১৫ শতাংশ।

জানা গেছে, করোনার কারণে বিশ্বের বিভিন্ন দেশের জিডিপির প্রবৃদ্ধি তলানিতে নেমেছে। বাংলাদেশেও এর প্রভাব তীব্রভাবে পড়েছে। ফলে প্রতিবছর জিডিপির আকার বাড়তে থাকলেও এ বছর তা কমেছে।

 

টাইমস/এসএন

Share this news on: