দুইজনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা

ফারমার্স ব্যাংকের ঋণের ২৩ কোটি টাকা আত্মসাতের ঘটনায় দুইজনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে ইমিগ্রেশনে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুই জন হলেন- আবেদা মেমোরিয়াল প্রাইভেট লিমিটেডের এমডি ইফতেখার হোসেন সিরাজী ও তার স্ত্রী শারমিন রহমান।

বৃহস্পতিবার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশন বিভাগে এ চিঠি পাঠানো হয়।

ইফতেখার হোসেন সিরাজী ও তার স্ত্রী শারমিন রহমানের বিরুদ্ধে ঋণ নিয়ে প্রায় ২৩ কোটি টাকা আত্মসাতের অভিযোগ আছে। তাদের ঋণ জালিয়াতি নিয়ে তদন্ত করছে দুদক।

ফারমার্স ব্যাংকের অর্থ কেলেঙ্কারির ঘটনায় এরই মধ্যে কয়েকটি মামলা করেছে দুদক। এসব মামলায় ব্যাংকটির নিরীক্ষা কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতীসহ কয়েকজন ব্যাংকার ও ব্যাবসায়ীকে আসামি করা হয়েছে।

উল্লেখ্য, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীরের নেতৃত্বে ২০১৩ সালে কার্যক্রম শুরু করে ফারমার্স ব্যাংক। তবে বিভিন্ন অনিয়ম করে ঋণ বিতরণের ফলে ২০১৭ সালে এসে চরম তারল্য সংকটে পড়ে ব্যাংকটি। গ্রাহকের জমানো টাকা ফেরত দিতে ব্যর্থ হলে অনেক আমানতকারী দ্বারস্থ হন কেন্দ্রীয় ব্যাংকে।

এরকম পরিস্থিতিতে বিভিন্ন প্রক্রিয়া শেষে কেন্দ্রীয় ব্যাংকের হস্তক্ষেপে ২০১৭ সালের ২৭ নভেম্বর ফারমার্স ব্যাংকের পরিচালনা পর্ষদ এবং চেয়ারম্যান পদ থেকে পদত্যাগে বাধ্য হন মহীউদ্দীন খান আলমগীর। একই দিন পদত্যাগ করেন তার ঘনিষ্ঠ হিসেবে পরিচিত তৎকালীন অডিট কমিটির চেয়ারম্যান মাহাবুবুল হক চিশতী।

 

টাইমস/এএস/এইচইউ

Share this news on: