জানুয়ারিতে রেমিট্যান্স প্রবাহে উর্ধ্বগতি

চলতি বছরের প্রথম মাসে (জানুয়ারি) ব্যাংকিং চ্যানেলে বেড়েছে রেমিট্যান্স প্রবাহ। যা একক মাস হিসাবে চলতি অর্থবছরে সর্বোচ্চ। বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশ থেকেও রেমিট্যান্সের প্রবাহ বেড়েছে।

নতুন বছরের প্রথম মাস জানুয়ারিতে মধ্যপ্রাচ্যের সাত দেশ থেকে প্রবাসীরা মোট ৯২ কোটি ৬১ লাখ ডলারের সমপরিমাণ অর্থ পাঠিয়েছেন।

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, ২০১৮-১৯ অর্থবছররে প্রথম সাত মাসে দেশে মোট ৯০৮ কোটি ৬১ লাখ ডলারের সমপরিমাণ রেমিট্যান্স এসেছে। প্রবাসীরা পাঠিয়েছেন ৫৩৩ কোটি ৭৭ লাখ ডলার। এই আয়ের পাঠানোর শীর্ষে থাকা ১০টি দেশের ৬টিই মধ্যপ্রাচ্যের দেশ। সৌদিআরব রেমিট্যান্স পাঠানোতে প্রথম। এ দেশ থেকে ১৮ শতাংশের বেশি রেমিট্যান্স এসেছে। এখান থেকে প্রবাসীরা মোট ২৯ কোটি ৪৯ লাখ ডলারের সমপরিমাণ রেমিট্যান্স পাঠিয়েছেন। শীর্ষে থাকা ১০ টি দেশ হলো সৌদিআরব, আরব আমিরাত, যুক্তরাষ্ট্র, কুয়েত, যুক্তরাজ্য, মালয়েশিয়া, ওমান, কাতার, ইতালি ও বাহরাইন।

অন্যান্য দেশের রেমিট্যান্স আহরণের পরিমাণে দ্বিতীয় সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। দেশটি থেকে মোট রেমিট্যান্স এসেছে ২৫ কোটি ৩৫ লাখ ডলার। যুক্তরাষ্ট্র থেকে রেমিট্যান্স এসেছে ১৭ কোটি ৬৫ লাখ ডলার। কুয়েত থেকে এসেছে ১৪ কোটি ৮৭ লাখ ডলার। যুক্তরাজ্য থেকে প্রবাসীরা পাঠিয়েছেন ১২ কোটি ২৮ লাখ ডলার। মালয়েশিয়া থেকে রেমিট্যান্স এসেছে ১০ কোটি ৬৭ লাখ ডলার। কাতার থেকে এসেছে ৯ কোটি ৬১ লাখ ডলার, ওমান থেকে ৮ কোটি ৯৮ লাখ ডলার, ইতালি থেকে ৮ কোটি ২৪ লাখ ডলার এবং বাহরাইন থেকে ৪ কোটি ২৪ লাখ ডলার।

এর আগে ২০১৮সালে প্রবাসীরা ব্যাংকিং চ্যানেলে দেশে মোট এক হাজার ৫৫৭ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন।

 

টাইমস/এসআর/এইচইউ

Share this news on: