আগামী বাজেটে ভ্যাট কমানো হবে: অর্থমন্ত্রী

করফাঁকি কমাতে আগামী বাজেটে ভ্যাট কমানো হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেছেন, দেশে যারা ট্যাক্স ও ভ্যাট দেন তারা অনেক বেশি দেন, যারা দেন না তারা একেবারেই দেন না। কর ফাঁকির অপবাদ থেকে জাতিকে মুক্ত করতে চাই। আগামী বাজেটে ভ্যাট কমানো হবে। যারা বেশি দিয়েছেন তারা কম দেবেন। যারা দেন নাই, তাদের কাছ থেকে আদায় করা হবে।

বৃহস্পতিবার রাজধানীর ইন্টারকন্টিনেন্টালে অগ্রণী ব্যাংকের বার্ষিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, দেশের উন্নয়নের ট্যাক্স এর পরিধি আরও বাড়াতে হবে। আমাদের দেশে যারা কর প্রদান করে তারাই বারবার প্রদান করে আসছেন। নতুন করে ট্যাক্সের আওতায় আসার উপযোগী অনেকে এই তালিকার অন্তর্ভুক্ত হচ্ছেন না। তাই আগামীতে কর না বাড়িয়ে আওতা বাড়াবো।

দুর্নীতিমুক্ত রাখতে অর্থমন্ত্রণালয়ের বিভিন্ন বিভাগে সংস্কার করা হবে জানিয়ে তিনি বলেন, একসময় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ছিল আস্থার জায়গা। কিন্তু এখন মানুষ ব্যাংকে আসতে ভয় পায়। এই ইমেজ পুনরুদ্ধার করা হবে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম, অগ্রণী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. জায়েদ বখতসহ ব্যাংকটির পরিচালক ও কর্মকর্তারা।

 

 

টাইমস/এএস/এসআই

Share this news on: