‘পদ্মা’ নামে ‘ফারমার্স ব্যাংক’র যাত্রা  

‘ফারমার্স ব্যাংক’ নাম পাল্টে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো চতুর্থ প্রজন্মের পদ্মা ব্যাংক লিমিটেড।

শনিবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে লোগো উন্মোচনের মাধ্যমে ব্যাংকটি নতুনভাবে যাত্রা শুরু করে।

পদ্মা ব্যাংকের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সারাফাত এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মশিউর রহমান।

বিশেষ অতিথি ছিলেন সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ওবায়েদ উল্লা আল মাসুদ, জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবদুস সালাম আজাদ, অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শামস উল ইসলাম, রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান প্রধান এবং ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হক।

মশিউর রহমান বলেন, এক সময় পদ্মা ব্রিজ নিয়ে বিশ্বব্যাংক দুর্নীতির অভিযোগ তুলে। কিন্তু দুর্নীতির অভিযোগ কানাডার আদালতে প্রমানিত হয়নি।

তিনি বলেন, পদ্মা সেতু প্রকল্প নিয়েই এ ঘটনা ঘটেছিল। এখন সেই পদ্মার নামে ব্যাংক করছেন। তাই পদ্মার সেই কথা স্মরণ করে পদ্মা ব্যাংককেও গ্রাহকদের কাছে দুর্নীতিমুক্ত বলে প্রমাণ করতে হবে।

তিনি আরও বলেন, সরকার ব্যাংকগুলোর মূলধন বাড়াতে বাজেট থেকে অর্থ সরররাহ করছে। সরকারের এই অর্থ আমাদের কাজে লাগাতে হবে দুর্নীতির উর্ধ্বে থেকে।

এসয় মশিউর রহমান ব্যাংকটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মহিউদ্দিন খান আলমগীরের প্রশংসা করে বলেন, পাকিস্তান সরকারে তিনি অত্যন্ত একজন সাহসী কর্মকর্তা ছিলেন। ওই সময় তিনি পূর্ব পাকিস্তানের মানুষকে বিভিন্নভাবে শোষণ করার বিষয়টি পাকিস্তান সরকারের বিভিন্ন পর্যায়ে তুলে ধরতেন। তা ছিল অত্যন্ত সাহসী কাজ।

এর আগে, চলতি বছরের ২৯ জানুয়ারি বাংলাদেশ ব্যাংক থেকে এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে আলোচিত ফারমার্স ব্যাংকের নতুন নামকরণ করা হয় ‘পদ্মা ব্যাংক লিমিটেড’। ২০১৬ সালে তৎকালীন ফারমার্স ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ দেয় বাংলাদেশ ব্যাংক। ২০১৮ সালের শুরুর দিকে ব্যাংকটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মহিউদ্দিন খান আলমগীর পদত্যাগ করেন। ফারমার্স ব্যাংকে ব্যাপক অনিয়মের জন্য ব্যাংকটির প্রতিষ্ঠাতাদের দায়ী করে আসছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

একই বছরের শুরুতে ফারমার্স ব্যাংকের ৬৮ শতাংশ শেয়ারের মালিকানা কিনে নেয় রাষ্ট্রায়ত্ত সোনালী, রুপালী, অগ্রণী ও জনতা ব্যাংক এবং ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। বর্তমানে দেশব্যাপী পদ্মা ব্যাংকের ৫৭ টি শাখা রযেছে। আধুনিক ব্যাংকিং সু্বিধা নিয়ে শনিবার নতুন আঙ্গিকে ও নতুন লোগো নিয়ে যাত্রা শুরু করলো পদ্মা ব্যাংক।

 

টাইমস/এইচইউ

Share this news on: