শেয়ারবাজার কাঁচাবাজার কিংবা মাছের বাজার নয়: অর্থমন্ত্রী

শেয়ারবাজার কোনো কাঁচাবাজার কিংবা মাছের বাজার নয় মন্তব্য করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আপনি চাইলেই এখানে সকালে বিনিয়োগ করে বিকালে তুলে নিতে পারবেন না। এজন্য প্রয়োজন অন্তত মধ্যমেয়াদী বিনিয়োগ পরিকল্পনা। তাড়াহুড়ো না করে বুঝে শুনে বিনিয়োগ করুন। 

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আয়োজিত বিনিয়োগকারী ও উদ্যোক্তা কনফারেন্স ঢাকা-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, শেয়ারবাজার সম্পর্কে মানসিকতার পরিবর্তন করতে হবে। বিশ্বের সব দেশেই পুঁজিবাজারে উত্থান-পতন ঘটে। আমাদের বাজারের সবাই যে ভাল তা আমি বলব না। দু'একজন থাকবেই যারা চাইবে রাতারাতি বড়লোক হতে। টাকা বানাতে চাইবে। এটা কিন্তু ঠিক নয়। ফলে আমাদের মানসিকতা বদলাতে হবে। শেয়ারবাজারের সাথে অর্থনীতি সরাসরি সম্পৃক্ত। এখানে বিনিয়োগ করতে হবে বুঝেশুনে। এখানে আমরা প্রত্যেকে বিজয়ী হব। লাভবান হব।

শেয়ারবাজারের বিনিয়োগকারীদের যাকাত দেয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, আপনারা যাকাত দেন না। যাকাত না দিলে বাজার কীভাবে বড় হবে। আপনাদের টাকা কীভাবে হালাল হবে। আপনারা যাকাত দেন।

পুঁজিবাজারের নিম্নগামীতা নিয়ে বিনিয়োগকারীদের উদ্দেশ্যে অর্থমন্ত্রী বলেন, পুঁজিবাজার কত নিচে যেতে পারে আমি দেখতে চাই। এটা আমার জন্য চ্যালেঞ্জ। আপনারা নিজেদের ওপর বিশ্বাস রাখবেন। আমার ওপর বিশ্বাস রাখবেন।

তিনি আরও বলেন, আমরা সবাইকে বিজয়ী করব। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিজয়ী করব এবং যারা বিনিয়োগ করবে তাদের বিজয়ী করব। এই বাজারে আমরা কেউ কারও শত্রু নয়।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিএসইসির চেয়ারম্যান এম খায়রুল হোসেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম, বিএসইসির কমিশনার অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী, স্বপন কুমার বালা এবং কামারুজ্জামান প্রমুখ।

 

টাইমস/এএস/এইচইউ

Share this news on: