এনবিআর সার্ভার হ্যাকিং চক্র চিহ্নিত

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সার্ভার হ্যাকিংয়ের মাধ্যমে শত কোটি টাকার পণ্য চট্টগ্রাম বন্দর থেকে খালাস করে নেয়া জালিয়াত চক্রটিকে চিহ্নিত করা হয়েছে।

বৃহস্পতিবার অধিদপ্তরে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক শহিদুল ইসলাম।

শহিদুল ইসলাম বলেন, এ বিষয়ে দৃশ্যমান অগ্রগতি হয়েছে। ইতিমধ্যে চক্রটি চিহ্নিত করা হয়েছে। তাদের সংশ্লিষ্টতার নথিপত্র সংগ্রহ করা হচ্ছে, মামলা হয়েছে। আমাদের পক্ষ থেকে সংস্থাটির অতিরিক্ত মহাপরিচালক আবদুল হাকিমের নেতৃত্বে একটি তদন্ত টিম কাজ করছে। 

তিনি আরও জানান, পণ্য খালাসে জড়িত দুইটি সিঅ্যান্ডএফ এজেন্টের মালিককে দেশত্যাগে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তারা হলেন- মো. মিজানুর রহমান চাকলাদার ওরফে দীপু ও অপু চাকলাদার।

সংবাদ সম্মেলনে অধিদপ্তরের তদন্ত দলের প্রধান আবদুল হাকিম বলেন, এই ঘটনায় ২২টি পণ্যের এই প্রক্রিয়ায় ৩০টি কনটেইনার চালান বেরিয়ে গেছে। তবে কি জাতীয় পণ্য বেরিয়ে গেছে তা এখনো চিহ্নিত করা যায়নি। তবে অভিযোগ রয়েছে সিগারেট ও মাদক জাতীয় পণ্যের।

উল্লেখ্য কাস্টমস কর্মকর্তাদের সরকারি আইডি ও পাসওয়ার্ড চুরি করে পণ্য পাচারে জড়িত সংঘবদ্ধ একটি চক্র তিন বছরের বেশি সময় ধরে এই সার্ভারের অবৈধ ব্যবহার করেছে। আর এ সময়ে চক্রটি শত কোটি টাকার পণ্য চট্টগ্রাম বন্দর থেকে ছাড় করে নিয়েছে।

 

টাইমস/এএস/এইচইউ

Share this news on: