হিলিতে পেঁয়াজের দাম ৭ থেকে বেড়ে ১৪ টাকায়

এক সপ্তাহ আগেও দিনাজপুরের হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে পেঁয়াজের দাম কেজি প্রতি ৭ টাকা ছিল। কিন্তু এখন দাম আবার বাড়তির দিকে। পাইকারি বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়ে শুক্রবার পর্যন্ত বেড়ে ১৪ টাকায় উঠেছে। গত তিনদিনেই পণ্যটির দাম কেজি প্রতি ২ টাকা বেড়েছে।

গত সপ্তাহের শেষদিকে পেঁয়াজের দাম বাড়তে শুরু করে। এ ধারাবাহিকতায় শুক্রবার স্থানীয় পাইকারি বাজারে (ট্রাকসেল) প্রতি কেজি আমদানি করা পেঁয়াজ মানভেদে ১৩-১৪ টাকায় বিক্রি হয়েছে। তিনদিন আগেও আমদানি করা পেঁয়াজ বিক্রি হয়েছিল কেজিপ্রতি ১১-১২ টাকা দরে। মাত্র তিন দিনের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে ২ টাকা বেড়েছে।

স্থানীয় পেঁয়াজ ব্যবসায়ী রবিউল ইসলাম জানান, গত সপ্তাহে স্বাধীনতা দিবসের ছুটির কারণে স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ ছিল। একই সঙ্গে ভারতে দোল পূর্ণিমা উৎসবের কারণে পণ্যটির আমদানি-রপ্তানির গতিও শ্লথ হয়ে এসেছে। এসব কারণে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে দেশের বাজারে পণ্যটির আমদানিও আগের তুলনায় কমে এসেছে। এর জের ধরে স্থলবন্দরের পাইকারি বাজারে পেঁয়াজের দাম আগের তুলনায় বেড়ে গেছে। চাহিদা অনুযায়ী আমদানি না হলে আগামীতে পেঁয়াজের দাম বাড়তির দিকে থাকতে পারে।

 

 

টাইমস/এসআই

Share this news on: