• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬

বৈশাখী কেনাকাটায় ডেবিট-ক্রেডিট কার্ডে ছাড়ের ধুম

বৈশাখী কেনাকাটায় ডেবিট-ক্রেডিট কার্ডে ছাড়ের ধুম

নিজস্ব প্রতিবেদক১২ এপ্রিল ২০১৯, ০৫:৫০পিএম, ঢাকা-বাংলাদেশ।

পহেলা বৈশাখ উপলক্ষে বিভিন্ন ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ড দিয়ে লেনদেন করলেই ছাড় পাওয়া যাচ্ছে নিদিষ্ট আউটলেটে।

ঢাকা ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি), ব্র্যাক ব্যাংক, প্রাইম ব্যাংক সাউথইস্ট ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংকসহ বিভিন্ন ব্যাংক এসব ছাড় দিচ্ছে।

এ ছাড়া মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ ও ইউসিবির ডিজিটাল পরিশোধ সেবা ইউপেও কেনাকাটার ওপর ২৫ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে।

জানা গেছে, ঢাকা ব্যাংক ক্রেডিট কার্ডধারী গ্রাহকদের ফ্যাশন হাউসসহ ৪১টি ব্র্যান্ডের পণ্য কেনাকাটার ওপর ১০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় ও ক্যাশ ব্যাক অফার দিয়েছে। সর্বোচ্চ ৫০ শতাংশ ছাড় মিলছে প্রেমস কালেকশনসের পণ্যে। এ ছাড়া আইকনিক ফ্যাশন, লেদার-এক্স ফুটওয়্যার, নাবিলা বুটিকস, পারফিউম ওয়ার্ল্ড, নাগরদোলা, প্রিয়, জেনিস জুতা, রঙ বাংলাদেশ, আর্টিসান, সাদাকালো, কে ক্রাফট, নিপুণ, দেশীদশ, বিশ রঙ ও বাংলার মেলায় ১০ থেকে ২৫ শতাংশ পর্যন্ত ছাড় অফার দেওয়া হয়েছে। পাশাপাশি আড়ংয়ে ১০ শতাংশ, মীনাবাজারে ৭ শতাংশ ও এপেক্সে ১৫ শতাংশ ক্যাশ ব্যাক অফার ঘোষণা করা হয়েছে।

ঢাকা ব্যাংকের এমডি সৈয়দ মাহবুবুর রহমান বলেন, কার্ড বিক্রি বাড়ানো এবং কার্ডভিত্তিক লেনদেন আরও জনপ্রিয় করার লক্ষে এই সুবিধা দেয়া হচ্ছে। ২০১৮ সালেও এ ধরনের অফার দিয়েছিল ব্যাংকটি।

সাউথইস্ট ব্যাংক তার সব ক্রেডিট কার্ডধারীকে নির্দিষ্ট আউটলেটে কেনাকাটার ওপর ১০ থেকে ৬০ শতাংশ পর্যন্ত ছাড় ও ক্যাশ ব্যাক অফার দিয়েছে। রঙ, পারফেক্ট, সাদাকালো, চামেলী, শাড়ীজ, আবর্তন, নাবিলা, লেদার-এক্স, নিপুণ, জারা, নগরদোলা, শৈশবসহ ৩৪টি ফ্যাশন হাউসে এই ছাড় মিলছে। এ ছাড়া স্বপ্ন, আগোরা, মীনাবাজার ও ইউনিমার্টে কেনাকাটায় ক্রেডিট কার্ডধারীরা ১০ শতাংশ পর্যন্ত ক্যাশ ব্যাক সুবিধা পাচ্ছে।

ব্যাংকটি ইন্টারকন্টিনেন্টাল, আমারি, লা-মেরিডিয়ান, র‌্যাডিসন, দ্য ওয়েস্টিনসহ নামীদামি ১৬টি হোটেলে খাবারে একটি কিনলে একটি ফ্রি অফারও ঘোষণা করেছে।

সাউথইস্ট ব্যাংকের কার্ড ডিভিশনের প্রধান আব্দুস সবুর খান বলেন, কার্ডের প্রচার ও প্রসার এবং লেনদেনে ক্রেডিট কার্ডের ব্যবহারকে উৎসাহিত করতে এ ধরনের ছাড় দেয়া হয়েছে।

২০১৮ সালে ফ্যাশন হাউসগুলোতে ৪০ শতাংশ ছাড় অফার ছিল। এবার ছাড়ের পরিমাণ ২০ শতাংশ বাড়িয়ে ৬০ শতাংশ করা হয়েছে। এ ছাড়া সুপারশপের কেনাকাটায় ক্যাশ ব্যাক অফার ঘোষণা করা হয়েছে। এ ছাড়া বিভিন্ন হোটেলের খাবারে বাই ওয়ান গেট ওয়ান অফারও রয়েছে।

ব্র্যাক ব্যাংক লাইফস্টাইলের বিভিন্ন পণ্যের ওপর ডেবিট ও ক্রেডিট কার্ডধারী গ্রাহকদের ৩৫ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে । ব্যাংকটি ঢাকা ও চট্টগ্রাম মিলে ৪৭টি ফ্যাশন হাউসসহ বিভিন্ন ব্র্যান্ডের পণ্যে এই সুবিধা দিচ্ছে। সানন্দা জুয়েলার্স, স্কয়ার জুয়েলার্স, ইতিহাদ জুয়েলার্সসহ বিভিন্ন জুয়েলারি পণ্যে ৩১ থেকে ৭৫ শতাংশ পর্যন্ত ছাড় অফার ঘোষণা করেছে ব্যাংকটি। আর প্রিমিয়ার ও বিক্রমপুর মিষ্টিতে ৮ শতাংশ পর্যন্ত ছাড় মিলছে। এ ছাড়া দারাজ বৈশাখী মেলায় ব্র্যাক ব্যাংকের কার্ডধারীরা এক হাজার টাকার পণ্য কিনেই আকর্ষণীয় ছাড় পাচ্ছে। ২৮ মার্চ থেকে এই মেলা শুরু হয়েছে; যা চলবে ১৪ এপ্রিল পর্যন্ত।

এদিকে বৈশাখ উপলক্ষে ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান বিকাশ ২৫০টির বেশি ব্র্যান্ডের পণ্য কেনাকাটায় ২০ শতাংশ পর্যন্ত ক্যাশ ব্যাক অফার ঘোষণা করেছে। এক হাজার ৯০০টির বেশি দোকানে বিকাশ অ্যাপ দিয়ে পেমেন্ট করলেই এ সুবিধা ভোগ করা যাবে।

ইউসিবি ব্যাংকের ডিজিটাল পরিশোধ সেবা ইউপে দিয়ে পেমেন্ট করলে ৩৫ শতাংশ পর্যন্ত নির্দিষ্ট মার্চেন্ট আউটলেটে ছাড় মিলছে। বিয়েবাড়ি, ব্ল্যাকপেপার, বুটিকস জেন্টলম্যান, চাঁদের হাট, অ্যাটিচিউডসহ ২৫টি আউটলেটে এই ছাড় পাওয়া যাচ্ছে। চট্টগ্রামে ১৬টি আউটলেটেও একই হারে ছাড় মিলছে। এ ছাড়া ইউসিবির ডেবিট ও ক্রেডিট কার্ডে পোশাক, অলংকার, জুতা ও প্রসাধনীর অন্তত ৪০টি ব্র্যান্ডের আউটলেটে আকর্ষণীয় ছাড় দেয়া হচ্ছে।

ইস্টার্ন ব্যাংক যেকোনো ভিসা ও মাস্টারকার্ডে কেনাকাটার ওপর ৩৩ শতাংশ ছাড় দিচ্ছে ।  ২৮ এপ্রিল পর্যন্ত এই সুবিধা পাবেন তাদের গ্রাহকরা।

এ ছাড়া মার্কেন্টাইল ব্যাংকের সব ক্রেডিট কার্ডধারী নির্দিষ্ট আউটলেটে বৈশাখী কেনাকাটার ওপর ১০ শতাংশ পর্যন্ত ক্যাশ ব্যাক সুবিধা পাচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০১৮ সাল শেষে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ডধারী গ্রাহকসংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ৫৪ লাখ ৮০ হাজার। এর মধ্যে ক্রেডিট কার্ড রয়েছে ১১ লাখ ৮০ হাজার। এ ছাড়া মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট রয়েছে প্রায় ছয় কোটি ৭৮ লাখের মতো।

 

টাইমস/এমএএইচ/এসআই

শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে সিরিজ বোমা হামলা, নিহত দেড় শতাধিক

শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে সিরিজ বোমা হামলা, নিহত দেড় শতাধিক

শ্রীলঙ্কায় খ্রিস্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডের প্রার্থনার সময় রাজধানীসহ বিভিন্ন স্থানে অনন্ত তিনটি গির্জা ও তিনটি অভিজাত হোটেলে সিরিজ বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। রোববার সকালের এ ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫৬ জনে। তাদের মধ্যে ৩৫ জন বিদেশি রয়েছে। এছাড়া চার শতাধিক আহত হয়েছেন বলে হাসপাতাল ও পুলিশের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

শ্রীলঙ্কায় নুতন করে আরও একটি হোটেলে বিস্ফোরণ, দুইজন নিহত   

শ্রীলঙ্কায় নুতন করে আরও একটি হোটেলে বিস্ফোরণ, দুইজন নিহত  

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে নতুন করে আরেকটি হোটেলে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। রোববারের এ বিস্ফোরণে দুইজন নিহত হয়েছেন। পুলিশের একজন মুখপাত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শ্রীলঙ্কায় বিস্ফোরণের পর থেকে দুই বাংলাদেশি নিখোঁজ

শ্রীলঙ্কায় বিস্ফোরণের পর থেকে দুই বাংলাদেশি নিখোঁজ

শ্রীলঙ্কায় বিস্ফোরণের ঘটনার পর থেকে দুই বাংলাদেশি নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। নিখোঁজ দুই বাংলাদেশির মধ্যে একজন প্রাপ্তবয়স্ক, অন্যজন শিশু। চার সদস্যর পরিবারটি শ্রীলঙ্কার বেড়াতে গিয়েছিল বলে জানান তিনি।

জাতীয়

শ্রীলঙ্কায় বোমা হামলার ঘটনায় প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর নিন্দা

শ্রীলঙ্কায় বোমা হামলার ঘটনায় প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর নিন্দা

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে গীর্জা ও হোটেলে ভয়াবহ সিরিজ বোমা হামলার ঘটনায় তীব্র নিন্দা ও শোক জানিয়েছেন প্রেসিডেন্ট আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পৃথক বার্তায় তারা এ হামলার নিন্দা জানিয়েছেন।

জাতীয়

শ্রীলঙ্কায় বাংলাদেশিরা নিরাপদে আছেন: বাংলাদেশ হাইকমিশন   

শ্রীলঙ্কায় বাংলাদেশিরা নিরাপদে আছেন: বাংলাদেশ হাইকমিশন  

শ্রীলঙ্কায় সিরিজ বোমা বিস্ফোরণের ঘটনায় বাংলাদেশিরা নিরাপদে আছেন বলে জানিয়েছেন শ্রীলঙ্কায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়াজ হামিদুল্লাহ। তিনি জানিয়েছেন, শ্রীলঙ্কায় সিরিজ বোমা বিস্ফোরণে এখন পর্যন্ত কোনও বাংলাদেশি হতাহতের খবর পাওয়া যায়নি। শ্রীলঙ্কায় বাংলাদেশের মিশন সেখানে থাকা বাংলাদেশি পরিবারের সঙ্গে যোগাযোগ করছে। মিশনে একটি হটলাইন খোলা হয়েছে যাতে করে যে কেউ যোগাযোগ করতে পারে।

জাতীয়

টেকনাফে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত

টেকনাফে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত

কক্সবাজারের টেকনাফের মেরিন ড্রাইভে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে মহিউদ্দিন (৩৫) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। রোববার ভোর ৪টার দিকে মেরিন ড্রাইভ সড়কের জব্বার মুন্সির হ্যাচারীর পাশে এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। কক্সবাজার র‌্যাব-১৫ এর উপ-অধিনায়ক মেজর মোহাম্মদ রবিউল ইসলাম ঘটনাটি নিশ্চিত করছেন।

ভ্রমণ

চট্টগ্রামের খেজুরতলা বীচ

চট্টগ্রামের খেজুরতলা বীচ

অজস্র আকর্ষণীয় পর্যটন নিদর্শনে ভরপুর পাহাড় কন্যা চট্টগ্রাম। পাহাড়, সাগর, আঁকাবাঁকা পাহাড়ি সড়ক, বন্যপ্রাণীর অভয়ারণ্য, ঝাউবন, ঝুলন্ত সেতু, সমুদ্রবন্দর- কি নেই এখানে। চট্টগ্রামের অন্যতম আকর্ষণ হল এর অনিন্দ্য সুন্দর সমুদ্র সৈকতগুলো। এখানে যে কয়টি সুন্দর সৈকত আছে তার মধ্যে সৌন্দর্যের দিক থেকে খেজুরতলা বীচ অনেকটা এগিয়ে।

বিনোদন

পেশাদার খুনি থেকে ‘প্রেমিক’ সজল

পেশাদার খুনি থেকে ‘প্রেমিক’ সজল

আব্দুন নূর সজল। বাংলা নাটকের বেশ চ্যালেঞ্জিং চরিত্রের একজন তারকা। গেলো দুই বছর ধরে বেছে বেছে চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করছেন তিনি। এর আগে, বেশী সময় তাকে রোম্যান্টিক চরিত্রে পাওয়া গেলেও এখন গল্প বাছাইয়ের ক্ষেত্রে বেশ মনোযোগী হয়েছেন এই অভিনেতা।