বাজেটে অভিবাসীদের জন্য বরাদ্দ বাড়ানো হবে: ডেপুটি স্পিকার  

আসন্ন বাজেটে অভিবাসীদের জন্য বরাদ্দের পরিমাণ বাড়ানো হবে বলে জানিয়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া।

সোমবার অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রাম (ওকাপ) আয়োজিত ‘অভিবাসীর বাজেট’ শীর্ষক আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

ফজলে রাব্বী মিয়া বলেন, দেশের সংবিধানে বৈষম্যের কোনো সুযোগ নেই। এ সংবিধান বঙ্গবন্ধুর হাতে গড়া। বাংলাদেশের উন্নয়নে অভিবাসীদের অবদান অনেক। অভিবাসীদের পাঠানো রেমিটেন্সে তাদেরও ন্যায্য অধিকার রয়েছে।

বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মৃণাল কান্তি দাস বলেন, বিমানবন্দরে অভিবাসী কর্মীদের জন্য আলাদা লাইনের ব্যবস্থা এবং দূতাবাসের লোকবল বৃদ্ধির জন্য স্থায়ী কমিটির বৈঠকে সুপারিশ করা হবে। বিশ্বমানের প্রশিক্ষণের মাধ্যমে দেশের বিশাল কর্মক্ষম জনগোষ্ঠীকে আন্তর্জাতিক বাজারের জন্য প্রস্তুত করে তোলা সম্ভব।

অভিবাসীদের নিরাপত্তা প্রসঙ্গে তিনি বলেন, কর্মস্থলে কেউ ক্ষতিগ্রস্ত হলে তার জন্য যথাযথ সহায়তা নিশ্চিত করতে হবে। নারী কর্মীদের নিরাপত্তার বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে বেশি দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান তিনি।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমেদ মনিরুছ সালেহীন, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি নুরুল কাদের, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওম), বিভিন্ন উন্নয়ন সংস্থা ও নাগরিক সমাজের প্রতিনিধিসহ বিভিন্ন জেলা থেকে আগত প্রায় পাঁচশ অভিবাসী কর্মী এই প্রাক-বাজেট আলোচনায় অংশ নেন।

 

টাইমস/এএস/জেডটি

Share this news on: