চট্টগ্রাম বন্দরে পণ্য খালাস শুরু

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে টানা ৩৮ ঘণ্টা বন্ধ থাকার পর চট্টগ্রাম বন্দর থেকে পণ্য খালাস শুরু হয়েছে। শনিবার বেলা দুইটা থেকে ব্যবসায়ীরা আমদানিকৃত পণ্য খালাস শুরু করেন।

জানা গেছে, ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বৃহস্পতিবার সকালে জেটি থেকে সব জাহাজ সাগরে পাঠিয়ে দেয়া হলে সকাল আটটা থেকে জাহাজে পণ্য ওঠা-নামা বন্ধ হয়ে যায়। তবে ওই দিন রাত ১২টা পর্যন্ত আমদানিকৃত পণ্য ট্রাক ও কাভার্ড ভ্যানে খালাস করা হয়।

দুপুরে আবহাওয়া অধিদপ্তর চট্টগ্রাম বন্দরে বিপদ সংকেত নামিয়ে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলার পর থেকে পূর্বে আমদানিকৃত পণ্য ট্রাক ও কাভার্ডভ্যানে করে খালাস কার্যক্রম শুরুর ঘোষণা দেয় বন্দর কর্তৃপক্ষ।

চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল জুলফিকার আজিজ বলেন, ফণীর প্রভাবে বন্দরে কোনো ক্ষয়ক্ষতি হয়নি। ফণীর প্রভাব কেটে যাওয়ার পর দুপুর দুইটা থেকে পণ্য খালাসসহ বন্দরের পরিচালন কার্যক্রম শুরু হয়েছে। রাতে জোয়ারে জেটিতে জাহাজ ভিড়ানোর প্রক্রিয়া চলছে। জেটিতে জাহাজ ভিড়ানোর পর জাহাজ থেকে পণ্য ওঠানো-নামানোর কার্যক্রমও শুরু হবে।

বন্দরের দেয়া তথ্যানুযায়ী, বন্দরে এখন আমদানি পণ্য সরবরাহকারী ৮৮টি জাহাজ সমুদ্রে অবস্থান করছে।

বাংলাদেশ শিপ হ্যান্ডেলিং অ্যান্ড বার্থ অপারেটরস অ্যাসোসিয়েশনের (বিএসবিওএ) এর চেয়ারম্যান এ কে এম শামসুজ্জামান বলেন, ছোট আকারের সমুদ্রগামী জাহাজগুলো আজ রাতে জেটিতে ভিড়ানোর পর পণ্য খালাস শুরু হবে। আর বড় জাহাজ থেকে সাগরে লাইটার জাহাজের মাধ্যমে পণ্য খালাস হয়। সাগর উত্তাল থাকায় লাইটার জাহাজ সাগরে যেতে পারেনি তাই এসব বড় জাহাজ থেকে পণ্য খালাস শুরু হয়নি।

 

টাইমস/এএইচ/এসআই

Share this news on: