একীভূত হচ্ছে গ্রামীণফোন ও রবির মূল কোম্পানি

নয়টি দেশের টেলিকম বাজারের দখল নিতে একীভূত হয়ে ব্যবসা করার উদ্দেশ্যে আলোচনা শুরু করেছে মালয়েশিয়ার আজিয়াটা গ্রুপ এবং নরওয়ের মোবাইল ফোন অপারেটর টেলিনর।  

সোমবার এক প্রেস বিজ্ঞপ্তিতে টেলিনর জানিয়েছে, এশিয়াতে এই দুই কোম্পানির যত অবকাঠামো রয়েছে, তা একসঙ্গে ব্যবহার করতেই এই আলোচনা।

টেলিনর জানায়, এই আলোচনা চূড়ান্ত রূপ পেলে এশিয়ায় দুই কোম্পানির টেলিকম ব্যবসা ও অবকাঠামো মিলিয়ে নতুন একটি কোম্পানি গঠন করা হবে। যেখানে ৫৬.৫ শতাংশ শেয়ার নিয়ে টেলিনর হবে নতুন কোম্পানির বড় অংশীদর। আর আজিয়াটার হাতে থাকবে বাকি ৪৩.৫ শতাংশ শেয়ার।

টেলিনর আরও জানায়, নয়টি দেশে ৩০ কোটি গ্রাহক নিয়ে নতুন গঠিত এই কোম্পানি হবে এশিয়ার টেলিকম খাতের অন্যতম বৃহৎ শক্তি। তবে দুই কোম্পানির এশিয়ায় ব্যবসা একীভূত হলেও আলাদা কোম্পানি হিসেবে বাংলাদেশে স্বাধীনভাবে ব্যবসা চালিয়ে যাবে রবি।

উল্লেখ্য, বাংলাদেশের সবচেয়ে বড় মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের ৫৫ দশমিক আট শতাংশ শেয়ারের মালিক টেলিনর। আর দ্বিতীয় বৃহত্তর মোবাইল অপারেটর রবির ৬৮.৭ শতাংশের মালিকানা আজিয়াটার।  

গ্রামীণফোনের গ্রাহক সংখ্যা বর্তমানে ৭ কোটি ৪০ লাখ, যা দেশের মোট মোবাইল ফোন সেবাগ্রহীতার ৪৬ শতাংশের বেশি। আর রবির সেবাগ্রহীতার সংখ্যা ৪ কোটি ৭৩ লাখ, যা দেশের মোট গ্রাহক সংখ্যার প্রায় ৩০ শতাংশ।

 

টাইমস/এএস/জেডটি

Share this news on: