বিড়ির উপর মাত্রাতিরিক্ত কর প্রত্যাহারে সরকারের প্রতি আহ্বান  

বিড়ির উপর মাত্রাতিরিক্ত কর প্রত্যাহারে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে তামাক চাষী ও ব্যবসায়ী সমিতি।

সোমবার দুপুর ১২ টায় জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে তারা এই আহ্বান জানান। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বৃহত্তম রংপুর অঞ্চলের তামাক চাষী ও ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মাসুম ফকির।

তিনি বলেন, বিড়ি একটি কুটির ও শ্রম ঘন শিল্প। এর সাথে লাখ লাখ মানুষ জড়িত। আমাদের পাশের দেশ ভারত বিড়িকে কুটির শিল্প হিসাবে ঘোষণা দিচ্ছে। কিন্তু বাংলাদেশ এর বিপরীত দিকে অবস্থান করছে। আর ভারতের চেয়ে বাংলাদেশে বিড়ির উপরে শুল্ক ১৮ গুন বেশি।

ভারতে এক হাজার বিড়িতে শুল্ক দিতে হয় ১৪ টাকা। অথচ বাংলাদেশের দিতে হয় ২৫২ টাকা ৫০ পয়সা। বিড়ি মালিকরা এ মাত্রাতিরিক্ত কর দিতে না পেরে বিড়ি কারখানা বন্ধ করে দিচ্ছে। এর ফলে তামাক চাষীরা ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছে, যোগ করেন তিনি।

এছাড়া ব্রিটিশ আমেরিকান টোব্যাকো দীর্ঘদিন এদেশে সিগারেটের ব্যবসা করছে। তারা কয়েক হাজার কোটি টাকা রাজস্ব ফাঁকি দিয়েছে।
বিড়ি আর সিগারেটের পরিবেশগত বিপর্যয়ের দিকও সম্পূর্ণ ভিন্ন বলে দাবি করেন তিনি।

দাবি করা হয়, দেশীয় শিল্প রক্ষার স্বার্থে বিড়ি শিল্পর উপর ধারণকৃত শুল্ক কমাতে হবে। দেশীয় শিল্প সুরক্ষার জন্য আইন করতে হবে। কোনো সরকারী আমলা বিদেশী বহুজাতিক কোম্পানির ডাইরেক্টর পদে থাকতে পারবে না। তামাকের ন্যায্য মূল্য দিতে হবে।

এসময় উপস্থিত ছিলেন লালমনিরহাট জেলার তামাক চাষী ও ব্যবসায়ী সমিতির সভাপতি মজিবর রহমান ও সাধারণ সম্পাদক গোলাম ফারুক, রংপুর জেলার তামাক চাষী ও ব্যবসায়ী সমিতির সভাপতি মাহবুব আলম মিজান প্রমুখ।

 

টাইমস/টিআর/এইচইউ

Share this news on: