যৌক্তিক ভ্যাট আইনের দাবি ব্যবসায়ীদের

আগামী ১ জুলাই থেকে বাস্তবায়ন হতে যাওয়া নতুন ভ্যাট আইনের বিষয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির কাছে স্পষ্ট ব্যাখ্যা চেয়েছেন ব্যবসায়ীরা।

রোজায় পণ্য সহনীয় পর্যায়ে থাকায় মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ব্যবসায়ীদের নিয়ে অনুষ্ঠিত ধন্যবাদ জ্ঞাপন অনুষ্ঠানে এ দাবি জানান ব্যবসায়ীরা।

বাংলাদেশ পাইকারি ভোগ্য তেল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক হাজি মো. আবুল হাশেম বলেন, নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হলে কী পরিমাণ ভ্যাট বাড়বে, সেটা আমরা জানি না। আমরা জানতে চাই এটা যৌক্তিক হবে না অযৌক্তিক হবে। প্রত্যাশা একটাই, আমরা যৌক্তিক দামে পণ্য সরবরাহ করতে চাই। আমরা যারা পাইকারি ব্যবসা করি তারা অত্যন্ত সীমিত লাভে পণ্য বিক্রি করি। তাই ভ্যাটটা যেন যৌক্তিক হয়।

সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান বলেন, ভ্যাট-ট্যাক্স দিতে আমাদের আপত্তি নেই। তবে তিন জায়গার ভ্যাট-ট্যাক্স এক জায়গায় করে নিলে ভালো হয়। প্রয়োজনে একটু বেশি ট্যাক্স নেয়া হোক। তবে চক্রবৃদ্ধি হারে ভ্যাট-ট্যাক্স যেন না বাড়ে সেদিকে নজর দিতে হবে।

তিনি আরও বলেন, চিনিতে ৭ টাকা ট্যাক্স বাড়ানো হয়েছে। আজকে বিশ্ববাজারে চিনির দাম তলানিতে। সেটা হচ্ছে প্রতি টন ৩২২ ডলার। কিন্তু আমরা এক্ষেত্রে ভ্যাট-ট্যাক্স দিচ্ছি ৩৫০ ডলারের উপরে। যখন বিশ্ববাজারে চিনির মূল্য ৪৫০ ডলার হয়ে যাবে, তখন ভ্যাট-ট্যাক্স দিতে হবে ৪৫০ ডলার। তাই যে ৭ টাকা বাড়ানো হয়েছে এটা আর ৭ টাকা থাকবে না। এটা হয়ে যাবে ১৮ টাকা।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, জাতীয় বাজেটের ভ্যাটসহ বেশকিছু বিষয় ব্যবসায়ীদের সঙ্গে যুক্ত। বিষয়টি নিয়ে আমি আলাপ করব। আর কতগুলো পণ্য আছে যেগুলো আমাদের হাতে নেই, সেগুলো বাই রোটেশন ইন্টারন্যাশনাল মার্কেটের সঙ্গে যুক্ত। তারপরেও আপনারা চেষ্টা করবেন যাতে পর্যাপ্ত সরবরাহ থাকে। মানুষের যেন কষ্ট না হয়।

এ সময় বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলাম, সাবেক বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমান, ডিসিসিআই সভাপতিসহ বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

 

টাইমস/এএইচ/এসআই

Share this news on: