মেলার প্রথম দিন ‘কালো’ থেকে সাদা হলো ২৪ কোটি টাকার সোনা

ঢাকায় স্বর্ণ করমেলার প্রথম দিনে ‘কালো’ থেকে সাদা হলো ২৪ কোটি টাকার সোনা, রুপা ও হীরা।

প্রতি ভরিতে এক হাজার টাকা কর করে দিয়ে অন্তত ৩৫ জন ব্যবসায়ী তাদের স্বর্ণ বৈধ করেছেন।

তিন দিনব্যাপী মেলায় সারাদেশে চারশ কোটি টাকার অপ্রদর্শিত সোনা, রুপা ও হীরা ঘোষণার মাধ্যমে বৈধতার আওতায় আসবে বলে জানা গেছে।

বাংলাদেশে এই প্রথম স্বর্ণ করমেলা হচ্ছে। নীতিমালা না থাকার কারণে এতদিন ধরে হিসাবের বাইরে থাকা সোনা হিসাবের মধ্যে আনতে ব্যবসায়ীদের সহযোগিতায় এই মেলার আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড।

রোববার ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে শুরু হয় তিন দিনব্যাপী স্বর্ণ করমেলা। বিভাগীয় শহরগুলোতেও দুই দিনব্যাপী মেলায় এক হাজার টাকা কর দিয়ে প্রতি ভরি সোনা বৈধ করা যাচ্ছে।

মেলার উদ্বোধন অনুষ্ঠানে বাংলাদেশ জুয়েলার্স সমিতির সভাপতি গঙ্গা চরণ মালাকারের মালিকানাধীন ভেনাস জুয়েলার্স, সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালার মালিকানাধীন ডায়মন্ড ওয়ার্ল্ড এবং আপন জুয়েলার্সের মালিক গুলজার আহমেদ ঘোষণা দিয়ে ২১ কোটি টাকার সোনা, রুপা ও হীরা বৈধ করেন।

এদিন মোট ২৪ কোটি টাকার সোনা বৈধ করা হয় বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

বাংলাদেশে ছোট-বড় মিলিয়ে ১৭ হাজার স্বর্ণ ব্যবসায়ী রয়েছেন। কেবল ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় রয়েছেন প্রায় ১৪শ ব্যবসায়ী।

ঢাকায় মেলার মাধ্যমে ২০০ কোটি টাকার সোনা বৈধ হবে বলে ধারণা করা হচ্ছে।

এনবিআরের সর্বেশেষ এসআরও অনুযায়ী, প্রতি ভরি সোনার স্বীকৃতি আদায় বা বৈধতা অর্জনের জন্য ব্যবসায়ীদের গুনতে হচ্ছে এক হাজার টাকা করে। প্রতি ভরি রুপার জন্য ৫০ টাকা এবং প্রতি ক্যারেট হীরার জন্য ছয় হাজার টাকা কর দিতে হচ্ছে।

ব্যবসায়ীরা আহ্বান জানালেও তা নাকচ করেছেন এনবিআর চেয়ারম্যান। ফলে আগামী ৩০ জুনের পর এই সুযোগ আর থাকছে না।

 

টাইমস/জেডটি

Share this news on: