৫ বছরে ব্যাংকগুলোর ঋণ বেড়েছে ৭৯ শতাংশ

গত ৫ বছরে ব্যাংকগুলোর ঋণের পরিমাণ বেড়েছে ৭৯ দশমিক ১৩ শতাংশ। এ সময় কৃষিঋণ বেড়েছে ৪৭ দশমিক ২৭ শতাংশ। অন্যদিকে ব্যাংকিং খাতের আমানত ৫৮ দশমিক ৫৫ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।

রবিবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে উপস্থাপিত তথ্য পর্যালোচনা করে এ তথ্য পাওয়া যায়।

বৈঠকে জানানো হয়, ৮টি রাষ্ট্রায়ত্তসহ দেশের ৫৯টি বাণিজ্যিক ব্যাংকের ২০১৪ সালে আমানতের পরিমাণ ছিল ৭ লাখ ১০ হাজার ৪২৩ কোটি টাকা। ২০১৯ সালের এপ্রিল পর্যন্ত এটি বেড়ে ১১ লাখ ২৬ হাজার ৩৭৩ কোটিতে দাঁড়িয়েছে। বৃদ্ধির হার ৫৮ দশমিক ৫৫ শতাংশ।

এছাড়া ২০১৪ সালের ব্যাংকগুলোর ঋণের পরিমাণ ছিল যেখানে ৫ লাখ ২৮ হাজার ৭৫৫ কোটি টাকা, তা ৭৯ দশমিক ১৩ শতাংশ বৃদ্ধি পেয়ে ২০১৯ সালের এপ্রিলে দাঁড়িয়েছে ৯ লাখ ৪৭ হাজার ১৭৭ কোটি টাকা।

এদিকে, এ সময় কৃষিঋণ বেড়েছে ৪৭ দশমিক ২৭ শতাংশ বেড়ে ১৬ হাজার ৩৬ কোটির স্থলে ২৩ হাজার ৬১৬ কোটি হয়েছে।

বৈঠকে আরও জানানো হয়, ২০১৮-২০১৯ অর্থ বছরের জুন পর্যন্ত বৈদেশিক সহায়তা ছাড়করণের পরিমাণ ছিল ৬ হাজার ২১০ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলার। এবং ওই অর্থবছরে মোট বৈদেশিক সহায়তা অর্জিত প্রতিশ্রুতির পরিমাণ ছিল ৯৭৯৫ দশমিক ৮৬ মিলিয়ন মার্কিন ডলার।

২০১৭-১৮ অর্থবছরে দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ ছিল ৩ হাজার ২৭৫ কোটি ডলার। পাশাপাশি বাংলাদেশ ব্যাংক ২০১৭-২০১৮ অর্থবছরে সরকারকে ৬৮৯ কোটি ৩৫ লাখ টাকা লভ্যাংশ দিয়েছে। এ সময় সরকারকে ঋণ দিয়েছে ২১ হাজার ৭৬৭ কোটি টাকা।

এছাড়াও সভায় অর্থ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, বাংলাদেশ ব্যাংকের বর্তমান আর্থিক পরিস্থিতি এবং গ্রামীণ ব্যাংকের অবসর প্রাপ্ত কর্মকর্তা কর্মচারী কল্যাণ সমিতি থেকে দেয়া আবেদনের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে বৈঠকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, মো. আব্দুস শহীদ, মোস্তাফিজুর রহমান চৌধুরী, আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী. আহমেদ ফিরোজ কবির, রুমানা আলী ও রানা মোহাম্মদ সোহেল উপস্থিত ছিলেন।

 

টাইমস/এএইচ/এসআই

Share this news on: