ফেসবুক-গুগলকে প্রায় ৯ হাজার কোটি টাকা দিয়েছে তিন মোবাইল অপারেটর

গুগল ও ফেসবুককে গত পাঁচ বছরে আট হাজার ৭৪৪ কোটি ১৯ লাখ ৫০ হাজার টাকা দিয়েছে মোবাইল অপারেটর গ্রামীণফোন, বাংলালিংক ও রবি।

বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চে বাংলাদেশ টেলিযোগাযোগ সংস্থার (বিটিআরসি) পক্ষে এ প্রতিবেদন দাখিল করেন আইনজীবী এ কে এম আলমগীর পারভেজ।

রিটের পক্ষে শুনানিতে ছিলেন রিটকারী আইনজীবী মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

একই বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আরেকটি প্রতিবেদন দাখিল করে। কিন্তু এনবিআরের প্রতিবেদনে সন্তুষ্ট হতে না পেরে পুনরায় ১৯ অক্টোবরের মধ্যে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেন হাইকোর্ট।

একইসঙ্গে ইন্টারনেটভিত্তিক সব ধরনের প্রতিষ্ঠান থেকে রাজস্ব আদায়ে কী কী পদক্ষেপ নেয়া হয়েছে, তাও এনবিআরকে জানাতে নির্দেশ দিয়েছেন আদালত।

উল্লেখ্য, ২০১৮ সালের ৯ এপ্রিল গুগল ও ফেসবুকসহ ইন্টারনেটভিত্তিক সব ধরনের প্রতিষ্ঠানকে করের আওতায় আনা, প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে পরিচালনার জন্য নীতিমালা প্রস্তুত করা, প্রতিষ্ঠানগুলো কী পরিমাণ টাকা নিচ্ছে তার জন্য বিশেষজ্ঞ কমিটি এবং সেই কমিটি দিয়ে গত ১০ বছরে কী পরিমাণ অর্থ নেয়া হয়েছে তা নিরূপণের নির্দেশনা চাইতে হাইকোর্টে রিট করেন আইনজীবী মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব।

পরে ২০১৮ সালের ১৮ এপ্রিল ইন্টারনেটভিত্তিক সব ধরনের প্রতিষ্ঠানের রাজস্ব ফাঁকির তদন্তে বিশেষজ্ঞ তদন্ত কমিটি গঠন করে হাইকোর্টে প্রতিবেদন জমা দিতে অর্থ মন্ত্রণালয় সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, এনবিআর চেয়ারম্যান, আইন মন্ত্রণালয় সচিব, তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয় সচিব, বিটিআরসির চেয়ারম্যান এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

 

টাইমস/এএইচ/এইচইউ

Share this news on: