বাংলাদেশে ৩৩ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে সৌদি

সৌদি আরবের কোম্পানি ইঞ্জিনিয়ারিং ডাইমেনশনস বাংলাদেশের দুটি কারখানায় সাড়ে ৩৩ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে। ডলারের বিনিময় মূল্য বাংলাদেশি মুদ্রায়  দাঁড়ায় প্রায় ২ হাজার ৮০০ কোটি টাকা।

সৌদি কোম্পানিটি বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে একটি সিমেন্ট কারখানা স্থাপন ও আরেকটি কারখানার আধুনিকায়নে বিনিয়োগ করবে।

সিলেটের ছাতক সিমেন্ট কারখানার অব্যবহৃত জমিতে সৌদি-বাংলাদেশ মৈত্রী সিমেন্ট কোম্পানি লিমিটেড নামে একটি নতুন কারখানা তৈরী হবে বলে জানিয়েছে শিল্প মন্ত্রণালয়।

সম্প্রতি এক অনুষ্ঠানে সৌদি ইঞ্জিনিয়ারিং ডাইমেনশনসের প্রেসিডেন্ট মোহাম্মদ এন হিজি ও বিসিআইসির চেয়ারম্যান শাহ মো. আমিনুল হক এ সংক্রান্ত এক চুক্তিতে স্বাক্ষর করেন।

এ ছাড়া একই অনুষ্ঠানে  উৎপাদনক্ষমতা বৃদ্ধি ও পণ্য বৈচিত্র্যকরণে বিনিয়োগের জন্য ইঞ্জিনিয়ারিং ডাইমেনশনসের সঙ্গে আরেকটি কৌশলগত অংশীদারি চুক্তি স্বাক্ষর করে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) আওতাধীন জেনারেল ইলেকট্রিক ম্যানুফ্যাকচারিং কোম্পানি (জেমকো)। চুক্তিতে ইঞ্জিনিয়ারিং ডাইমেনশনসের প্রেসিডেন্ট এন হিজি ও জেমকোর ব্যবস্থাপনা পরিচালক সুলতান আহমেদ ভূঁইয়া স্বাক্ষর করেন।

শিল্প মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সৌদি ইঞ্জিনিয়ারিং ডাইমেনশনস সৌদি-বাংলাদেশ মৈত্রী সিমেন্ট কোম্পানি লিমিটেড নির্মাণে প্রাথমিকভাবে ৩০ কোটি মার্কিন ডলার ও জেমকো প্রকল্পে পর্যায়ক্রমে সাড়ে ৩ কোটি ডলার বিনিয়োগ করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ভারপ্রাপ্ত শিল্পসচিব মো. আবদুল হালিম, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের চেয়ারম্যান মো. মিজানুর রহমানসহ মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন করপোরেশন ও সংস্থার প্রধান এবং সৌদি প্রতিনিধিদলের সদস্যরা ।

এর আগে চলতি বছরের আগস্টে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি আরব সফরের সময়  শিল্প মন্ত্রণালয়ের সঙ্গে ইঞ্জিনিয়ারিং ডাইমেনশনসের তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এর ধারাবাহিকতায় সৌদি আরবের ইঞ্জিনিয়ারিং ডাইমেনশনসের একটি প্রতিনিধিদল বাংলাদেশ সফর করে।

 

টাইমস/এএইচ/এইচইউ

Share this news on: