• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬

স্বদেশে ভোট দিতে পারছেন না এই তারকারা, কেন?

স্বদেশে ভোট দিতে পারছেন না এই তারকারা, কেন?

বিনোদন ডেস্ক১৬ এপ্রিল ২০১৯, ১০:৫৪এএম, ঢাকা-বাংলাদেশ।

শেষ হলো ভারতের লোকসভা নির্বাচনের প্রথম ধাপ। যে জোয়ারে কিছুদিন আগে ভেসেছে পুরো ভারতবাসী। কিন্তু অবাক করার মত হলেও সত্যি যে, ভারতে উৎসবমুখর পরিবেশে প্রথম ধাপে ভোটগ্রহণ সম্পন্ন হলেও এতে অংশ নিতে পারেননি সেখানকার কয়েকজন নামিদামি তারকা।

ভারতীয় তারকা হয়েও কেন তারা নিজেদের দেশে ভোট দিতে পারেননি, তা শুনে হয়ত সবারই অবাক লাগার কথা। চলুন জেনে নিই কী কারণে ভোট দিতে পারেননি এই তারকারা-

অক্ষয় কুমার: ভারতের সুপারহিট নায়ক অক্ষয় কুমার। এর আগে, নিজের দেশের অনেক দেশাত্মবোধক সিনেমায় অভিনয় করলেও এই তারকা দেশের নির্বাচনে অংশ নিতে পারেননি। কারণ, পাঞ্জাবের অমৃতসরে জন্ম হলেও অক্ষয়ের কাছে রয়েছে কানাডিয়ান পাসপোর্ট। তাই ভারতীয় সংবিধান অনুযায়ী তিনি ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন না।

জ্যাকলিন ফার্নান্ডেজ: ভারতের ফিল্ম ইন্ডাস্ট্রির আরেক জনপ্রিয় নায়িকা জ্যাকলিন ফার্নান্ডেজ। এই নায়িকার জন্ম মধ্য প্রাচ্যের বাহরাইনে। বাবা শ্রীলঙ্কান আর মা মালয়েশিয়ান। মূলত এই নায়িকা ভারতের নাগরিক নয়, বিধায় তিনি সেখানকার নির্বাচনে অংশ নিতে পারেননি।

ইমরান খান: জনপ্রিয় নায়ক আমির খানের ভাতিজা। তিনিও নির্বাচনে অংশ নিতে পারেননি। কারণ, ইমরানের কাছে রয়েছে আমেরিকান পাসপোর্ট। তাই তিনিও ভোটাধিকার প্রয়োগ করার ক্ষমতা রাখেন না।

সানি লিওন: ভারতের সবচেয়ে আলোচিত নায়িকা সানি লিওন। তাকে নিয়ে আলোচনার যেন শেষ নেই সে দেশে। তবে এই আলোচিত নায়িকাও ভারতের লোকসভা নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করার ক্ষমতা রাখেন না। কারণ, তার কাছে রয়েছে কানাডিয়ান পাসপোর্ট।

ক্যাটরিনা কাইফ: ভারতের বর্তমান নায়িকাদের মধ্যে অন্যতম নায়িকা। তবে ব্রিটিশ পাসপোর্ট থাকায় ভারতে ক্যাটরিনা কাইফও ভোট দিতে পারবেন না।

দীপিকা পাড়ুকোন: দীপিকা। ভারতের বেঙ্গালুরুতে তার পৈতৃক বাড়ি হলেও আসলে ডেনমার্কের কোপেনহেগেনে তার জন্ম। ছোটবেলায় তিনি সেখানেই বেড়ে উঠেছেন। দীপিকার কাছে ড্যানিশ পাসপোর্ট রয়েছে। যার কারণে তিনিও সে দেশের নির্বাচনে অংশ নিতে পারবেন না।

আলিয়া ভাট: মহেশ ভাট কন্যা আলিয়া ভাট। তিনি একজন ভারতীয় নাগরিক। তবে তার কাছে রয়েছে ব্রিটিশ পাসপোর্ট। কারণ, আলিয়ার মা সোনি রাজদান ছিলেন একজন ব্রিটিশ নাগরিক। ফলে তিনিও ভারতের লোকসভা নির্বাচনে অংশ নিতে পারবেন না।

 

টাইমস/জিএস

খালেদা জিয়ার মুক্তি আসবে আন্দোলনের মাধ্যমেই: মওদুদ

খালেদা জিয়ার মুক্তি আসবে আন্দোলনের মাধ্যমেই: মওদুদ

সরকারের রাজনৈতিক প্রভাবের কারণে গত এক বছর চার মাস ধরে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া কারাগারে বন্দি আছেন বলেন মন্তব্য করেছেন দলের স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ। রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে ‘বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি ও জাতীয় সংসদ নির্বাচনের দাবি’ শিরোনামে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল আয়োজিত এক মানববন্ধনে তিনি এ দাবি করেন।

কারাবন্দীদের নাস্তায় যুক্ত হলো মুখরোচক খাবার

কারাবন্দীদের নাস্তায় যুক্ত হলো মুখরোচক খাবার

কারাগার প্রতিষ্ঠার পর সেই ব্রিটিশ আমল থেকে একই মেন্যুতে সকালের নাস্তা খেয়ে আসছেন বাংলাদেশের কারাবন্দীরা। অবশেষে সেই ব্রিটিশ আমল থেকে কারাবন্দীদের জন্য বরাদ্দ সকালের নাস্তার মেন্যু পরিবর্তন হল। রোববার (১৬ জুন) থেকে তাদের মেন্যুতে যুক্ত হচ্ছে মুখরোচক কিছু খাবার। কারাগার সূত্রে জানা যায়, কারাগার প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত সকালের নাস্তায় একটি মেন্যু ছিল।

২৮ মার্কিন পণ্যে শুল্ক বসালো ভারত   

২৮ মার্কিন পণ্যে শুল্ক বসালো ভারত  

আপেল, অ্যালমন্ডসহ ২৮ টি মার্কিন পণ্যের ওপর শুল্ক বসানোর ঘোষণা দিয়েছে ভারত। ভারতের ওপর থেকে যুক্তরাষ্ট্র বাণিজ্য সুবিধা তুলে নেওয়ায় পাল্টা ব্যবস্থা হিসেবে এই সিদ্ধান্ত নিলো দিল্লি। রোববার থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে দেশটির সরকার। নতুন এই শুল্ক হার সর্বোচ্চ ৭০ শতাংশ পর্যন্ত কার্যকর হতে পারে। খবর বিবিসির।

জাতীয়

তুচ্ছ ঘটনায় মা-কে হত্যা করল ছেলে

তুচ্ছ ঘটনায় মা-কে হত্যা করল ছেলে

ঘটনা গাইবান্ধার সাঘাটা উপজেলার জুম্মারবাড়ি ইউনিয়নের উত্তর বগারভিটা গ্রামের। শনিবার রাত আটটার দিকে তুচ্ছ বিষয় নিয়ে মা তাহেরা বেগমের সঙ্গে বাগবিতণ্ডায় জড়ান ছেলে কালাম শেখ। একপর্যায়ে উত্তেজিত হয়ে কালাম তার মায়ের পাঁজরে ছুরিকাঘাত করেন। তাহেরা বেগমকে সোনাতলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে রাত সাড়ে ১০টার দিকে তিনি মারা যান।

জাতীয়

কুষ্টিয়ায় ট্রাকচাপায় প্রাণ গেল দু'জনের

কুষ্টিয়ায় ট্রাকচাপায় প্রাণ গেল দু'জনের

কুষ্টিয়ায় পৃথক স্থানে ট্রাকের নিচে চাপায় দুই সাইকেলের আরোহী নিহত হয়েছেন। শনিবার সন্ধ্যায় কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়কে ভেড়ামারার বারোমাইল মতিয়া ফিলিং স্টেশন ও কুষ্টিয়া-ঝিনাইদহ সড়কের ভাদালিয়া এলাকায় দুর্ঘটনা দুটি ঘটে বলে পুলিশ জানিয়েছে।

আন্তর্জাতিক

কিশোর মুর্তজার মৃত্যুদণ্ড থেকে সরে এল সৌদি

কিশোর মুর্তজার মৃত্যুদণ্ড থেকে সরে এল সৌদি

সৌদি আরবে ১৩ বছর বয়সে আটক মুর্তজা কুরেইরিসকে দেয়া মৃত্যুদণ্ড দেশটির সরকার বাতিল করেছে বলে জানিয়েছে দেশটির এক কর্মকর্তা। শনিবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া সাক্ষাৎকারে এ তথ্য জানান ওই কর্মকর্তা। তবে আনুষ্ঠানিকভাবে সরকারের পক্ষ থেকে এখনো কোনো বিবৃতি দেয়া হয়নি।

জাতীয়

কুমিল্লায় সীমান্তে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

কুমিল্লায় সীমান্তে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

কুমিল্লায় সদর দক্ষিণ উপজেলার সীমান্তবর্তী মথুরাপুর এলাকায় শনিবার রাত আড়াইটার দিকে বর্ডার গার্ড বাংলাদেশ(বিজিবি)’র সঙ্গে কথিত ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত হয়েছেন।

জাতীয়

ইঞ্জিন লাইনচ্যুত: ময়মনসিংহ-চট্টগ্রাম রুটে ট্রেন চলাচল বন্ধ

ইঞ্জিন লাইনচ্যুত: ময়মনসিংহ-চট্টগ্রাম রুটে ট্রেন চলাচল বন্ধ

কিশোরগঞ্জে একটি লোকাল ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত হয়েছে। এতে ময়মনসিংহ-ভৈরব-চট্টগ্রাম রুটে কিশোরগঞ্জের সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল বন্ধ রয়েছে। রোববার সকাল ১০টার দিকে কিশোরগঞ্জ স্টেশনে কাছে ভৈরব থেকে ময়মনসিংহগামী একটি লোকাল ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত হয়ে এ ঘটনা ঘটে।

পথিকৃৎ

আবুল মনসুর আহমদের সংক্ষিপ্ত জীবনী

আবুল মনসুর আহমদের সংক্ষিপ্ত জীবনী

বাংলাদেশের একজন বিখ্যাত ব্যক্তিত্ব আবুল মনসুর আহমদ। বাঙালির উন্নতি এবং সকল ধরনের ধর্মীয় গোঁড়ামির বিরুদ্ধে যে সকল সমাজ সংস্কারক এগিয়ে এসেছিলেন তার মধ্যে অন্যতম ছিলেন আবুল মনসুর আহমদ। আবুল মনসুর আহমদ বাংলাদেশের স্বপ্নদ্রষ্টাদের মধ্যে অন্যতম। তিনি ছিলেন একাধারে রাজনীতিবিদ, আইনজ্ঞ ও সাংবাদিক এবং বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ বিদ্রূপাত্মক রচয়িতা।