প্রথম থ্রিডি ছবি ‘অলাতচক্র’ নিয়ে আসছেন জয়া  

জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানের হাত ধরে আসছে বাংলাদেশি চলচ্চিত্রের প্রথম থ্রিডি ছবি ‘অলাতচক্র’।

প্রখ্যাত লেখক আহমেদ ছফার ‘অলাতচক্র’ উপন্যাস অবলম্বনে নির্মিত হচ্ছে এটি। এর প্রযোজনা প্রতিষ্ঠান জয়ার ‘সি-তে সিনেমা’। এতে অভিনয়ও করবেন জয়া আহসান।

মুক্তিযুদ্ধের সময়ে কলকাতায় শরণার্থী হিসেবে আশ্রিত বাংলাদেশি লেখক দানিয়েল ও ক্যানসারে আক্রান্ত তায়েবার সম্পর্ক এবং ১৯৭১ সালে সংগঠিত মুক্তিযুদ্ধের নানা ঘটনার ছবি ‘অলাতচক্র’। জয়ার এই ছবির পরিচালক হাবিবুর রহমান।

গল্পটিতে দেখা যাবে, মুক্তিযুদ্ধের সময় শরণার্থী হয়ে ভারতে আশ্রয় নেয় দানিয়েল। কলকাতায় তিনি কখনো হাসপাতালে ভর্তি হয় তার প্রিয় মানুষ তায়েবার কাছে আবার কখনো রাজনীতিবিদ আবার কখনো বিপ্লবীদের সাথে, কখনোবা চাকরির আশায় ঘুরে ঘুরে কাটে দানিয়েলের সময়।

এই উপন্যাসের কাহিনিজুড়ে উঠে এসেছে যুদ্ধ নিয়ে নানা বিশ্লেষণ, কলকাতায় আশ্রয় নেয়া শরণার্থীদের কষ্ট, তাদের প্রতি কলকাতার মানুষদের দৃষ্টিভঙ্গি, যুদ্ধের সুযোগ নিয়ে স্বার্থান্বেষী নেতাদের কলকাতায় ফুর্তি করা। সেই সাথে বাংলাদেশের বুদ্ধিজীবীরা কী করে বেরিয়েছেন, তার একটা খণ্ডচিত্রও রয়েছে।

অন্যদিকে রয়েছে মৃত্যুপথযাত্রী তায়েবার সাথে দানিয়েলের সম্পর্ক নিয়ে নানা ঘটনা। ক্যান্সারে আক্রান্ত তায়েবাকে হাসপাতালে দেখতে যাওয়া, কথা বলা, আবদারে মসলাযুক্ত খাবার নিয়ে যাওয়া, ডাক্তারের সাথে আলোচনা ও প্রোটোকল ভেঙে অতিরিক্ত সময় হাসপাতালে বসে থাকার স্মৃতিকথা।

২০১৭-২০১৮ অর্থবছরে সরকারি অনুদানে ‘অলাতচক্র’ নির্মিত হচ্ছে। এতে দানিয়েল তথা আহমদ ছফার চরিত্রে বাংলাদেশের দক্ষ অভিনেতা আহমেদ রুবেল এবং ক্যানসারে আক্রান্ত প্রগতিশীল নারী তায়েবার চরিত্রে দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানকে দেখা যাবে।

এ ছাড়াও আছেন মামুনুর রশীদ, আজাদ আবুল কালাম, শিল্পী সরকার অপু, শফিউল আলম বাবু, নুসরাত জাহান জেরী প্রমুখ।

ছবিটির শুটিং সম্পর্কে পরিচালক হাবিবুর রহমান জানান, কলকাতাতেও সিনেমার শ্যুটিং করা হবে। কারণ, উপন্যাসে কিছু কিছু ব্যাপার আছে যেটা সিনেমায় দেখানোর জন্য কলকাতা ছাড়া অন্য কোন বিকল্প নাই।

এই সিনেমার গল্প, সংলাপ, দক্ষ অভিনেতা-অভিনেত্রীদের অভিনয় সব মিলিয়ে দর্শকদের কাছে ‘অলাতচক্র’ নতুন একটি বিপ্লব ঘটাতে সক্ষম হবে বলেও মনে করেন পরিচালক।

 

টাইমস/জেকে/জেডটি

Share this news on:

সর্বশেষ

img
গবেষণায় বাংলাদেশে বিক্রি হওয়া শিশুখাদ্য সেরেলাক নিয়ে উঠে এল চাঞ্চল্যকর তথ্য Apr 18, 2024
img
আ.লীগের এমপি-মন্ত্রীর সন্তান-স্বজনদের উপজেলা নির্বাচন করতে মানা Apr 18, 2024
img
আইপিএল থেকে ডাক পেয়েও যে কারণে যেতে পারেননি শরিফুল Apr 18, 2024
img
রাত পোহালেই শিল্পী সমিতির নির্বাচন, কে লড়ছেন কার বিপক্ষে Apr 18, 2024
img
লিটারে ৪ টাকা বেড়েছে বোতলজাত সয়াবিন তেলের দাম Apr 18, 2024
img
মুজিবনগর সরকারের ৪০০ টাকা বেতনের কর্মচারী ছিলেন জিয়াউর রহমান : পররাষ্ট্রমন্ত্রী Apr 18, 2024
img
অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা দেশের মানুষের জন্য কোনো কাজ করেনি: প্রধানমন্ত্রী Apr 18, 2024
img
ব্যবসায়ী নাসিরের মামলা : পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি Apr 18, 2024
img
দেশের মানুষকে ডাল-ভাত খাওয়াতে ব্যর্থ হয়েছিল বিএনপি : প্রধানমন্ত্রী Apr 18, 2024
img
সড়ক দুর্ঘটনায় কণ্ঠশিল্পী পাগল হাসানসহ নিহত ২ Apr 18, 2024