প্রথম দেখায় কার কার প্রেমে পড়েছিলেন রিয়াজ?

চিত্রনায়ক রিয়াজ। বাংলাদেশ এয়ার ফোর্স একাডেমিতে ১৯৯১ সালের জুন পর্যন্ত অধ্যয়ন ও প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি ছেলেবেলা থেকেই দারুন উদ্যমী, খেলাধুলাপ্রিয়, দক্ষতাসম্পন্ন ও লেখাপড়ায় উজ্জ্বল ছিলেন।

একসময় স্বপ্ন দেখতেন একজন স্থপতি হওয়ার এবং সেইভাবেই তিনি এগিয়ে নিয়েছিলেন নিজেকে। ১৯৭৭-এ ফরিদপুর জেলা সদরে অবস্থিত তারার মেলা উইলস্ লিটল ফ্লাওয়ার স্কুলে তার শিক্ষা জীবন শুরু করেন। পরে ফরিদপুর জেলা স্কুলে ভর্তি হন, সেখানে ৮ম শ্রেণি পর্যন্ত অধ্যয়ন সম্পূর্ণ করেন রিয়াজ।

রিয়াজ

পরবর্তীতে ফরিদপুর সদরে অবস্থিত মহিউদ্দিন হাই স্কুলে ভর্তি হন এবং সেখান থেকে কৃতিত্বের সঙ্গে এসএসসি পাশ করেন এই নায়ক। এরপর ফরিদপুর থেকে চলে আসেন পৈতৃক বাসস্থান যশোর জেলায়। তার কলেজ জীবন শুরু হয় যশোর ক্যান্টনমেন্ট কলেজে এবং সেখান থেকে এইচএসসি পাশ করেন।

এরপর বুয়েটে ভর্তি হওয়ার জন্য ঢাকা এসে কোচিং শুরু করেন রিয়াজ, কিন্তু পরিবারের বড়দের উৎসাহে বাংলাদেশ এয়ার ফোর্সে ভর্তি পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হয়ে সেখানে ১৯৯১ সালের জুন পর্যন্ত অধ্যয়ন ও প্রশিক্ষণ গ্রহণ করেন রিয়াজ।

এরইমধ্যে, তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে বিএসসি সম্পন্ন করেন। ১৯৯১ সালে তুর্কি সরকারের দেয়া একটি বৃত্তিতে তিনি টি থাই সেভেন এয়ার ক্রাফটের ওপরে একটা প্রশিক্ষণ নিতে ক্যাডেট হিসেবে যান। 

ঐ প্রশিক্ষণটিতে তিনি খুবই ভালো ফলাফল অর্জন করেন। যার ফলশ্রুতিতে তাকে একটি বিশেষ প্রশিক্ষণের সুযোগ প্রদান করে তুর্কি সরকার। কিন্তু বিভিন্ন রকমের প্রক্রিয়াকরণ এবং বাংলাদেশের পক্ষ থেকে গড়িমসির কারণে প্রশিক্ষণটি নেয়া সম্ভব হয়নি রিয়াজের। পরে বাংলাদেশে ফিরে তিনি এয়ার ফোর্সে নিযুক্তি লাভ করেন এবং বাংলাদেশ বিমান বাহিনীতে একজন পাইলট হিসেবে নিয়োগ পান। 

রিয়াজ

অভিনয় জীবন

রিয়াজ এমন একটি পরিবারে জন্মগ্রহণ করেন, যে পরিবারের কেউই অভিনয়ের সঙ্গে সম্পৃক্ত ছিল না। তবে তার তিন চাচাতো বোন কোহিনুর আক্তার সুচন্দা, ফরিদা আক্তার ববিতা ও গুলশান আরা চম্পা এদেশের বিখ্যাত চলচ্চিত্র অভিনেত্রী।

এরপর ১৯৯৪ সালে রিয়াজ চাচাতো বোন ববিতার সাথে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি)-তে ঘুরতে এসে প্রয়াত অভিনেতা-প্রযোজক জসিমের নজরে পড়েন। ওই সময় নায়ক জসিমই তাকে অভিনয়ের প্রস্তাব দেন।

অবশ্য তখন অভিনয় সম্পর্কে কিছুই জানেন না রিয়াজ। এক্ষেত্রে ববিতা তাকে উৎসাহিত করেন, কিন্তু তার মা একজন ধর্মভীরু মানুষ, তাই মাকে রাজি করাতে একটু বেগ পেতে হয় রিয়াজকে। অবশেষে রিয়াজ ববিতার হাত ধরেই চলচ্চিত্র জগতে পদার্পণ করেন। 

রিয়াজ

সংক্ষিপ্ত জীবনী

রিয়াজ ১৯৭২ সালে ফরিদপুর জেলা সদরের কমলাপুর মহল্লায় একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। এরপর তিনি বেড়ে ওঠেন ফরিদপুর সিএনবি স্টাফ কুয়ার্টার্সে। তার বাবা মৃত জাইনুদ্দিন আহমেদ সিদ্দিক ছিলেন একজন সরকারী কর্মকর্তা ও মাতা আরজুমান আরা বেগম একজন সু-গৃহিণী। তার পরিবারের অন্যান্য সদস্যরা হলেন ছয় বোন- জিন্ন্যা আরা, সুলতানা জাহানারা সিদ্দিক, সুলতানা রওনক আরা, সুলতানা রওশন জামিল, সুলতানা সালমা শাহীন ও সুলতানা ফাতেমা শিরিন প্রমুখ। এদের সকলেই ছিলেন বিবাহিত। রিয়াজের বড় ভাই রাইজুদ্দিন আহমেদ সিদ্দিক।

রিয়াজ এই পরিবারের কনিষ্ঠ সন্তান। ছোটবেলায় স্বপ্ন দেখতেন স্থপতি হওয়ার। পরে পরিবারের বড়দের উৎসাহে যশোরে এয়ারফোর্সে পরীক্ষা দিয়ে টিকে গেলেন রিয়াজ এবং শেষমেশ হলেন বিমানচালক।

এরপর রিয়াজ বাংলাদেশ বিমান বাহিনীতে যোগ দেন একজন পাইলট হিসেবে। কর্মরত থাকাকালে বাংলাদেশ বিমান বাহিনীর একটি জেট ফাইটার বিমানে মোট ৩০০ ঘণ্টা উড়ার গৌরব অর্জন করেন তিনি।

রিয়াজ বর্তমানে বাংলাদেশের অত্যন্ত জনপ্রিয় একজন চলচ্চিত্র তারকা। তিনি চলচ্চিত্র প্রযোজনা করেও হয়েছেন দারুণ সফল।

রিয়াজ ২০০৭ সালের ১৮ ডিসেম্বর ২০০৪-এর বিনোদন বিচিত্রার ফটো সুন্দরী প্রতিযোগিতায় শ্রেষ্ঠ সুন্দরী হিসেবে নির্বাচিত মডেল মুশফিকা তিনা’র সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

রিয়াজ এখন চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি ঢাকার বনানীতে ইয়েস কর্পোরেশন নামে একটি কোমল পানীয় উৎপাদনকারী ব্যবসা প্রতিষ্ঠান নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন। এছাড়াও হাউজিং কোম্পানি আশিয়ান গ্রুপ এর পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পালন করছেন।

সংক্ষেপে জেনে নেই রিয়াজ সম্পর্কে কয়েকটি প্রশ্নোত্তর

প্রথম শুটিং

রিয়াজের প্রথম শুটিং ছিলো নায়িকা শাবানার সঙ্গে।

প্রথম স্কুল

রিয়াজের প্রথম স্কুল ছিল ফরিদপুরে। স্কুলের নাম, তারার মেলা হাইস্কুল।

প্রথম শিক্ষক

রিয়াজের প্রথম শিক্ষকের কথা মনে নেই। তবে তার ছোটবেলার প্রিয় শিক্ষক ছিলেন, হাসান স্যার। রিয়াজের ভাষায়, স্যার যেমন আমাকে ভালোবাসতেন, তেমনি পড়াশোনায় ফাঁকি দিলে মারধরও করতেন। স্যারের কারণেই পরীক্ষায় ভালো রেজাল্ট করতাম আমি। এই কারণে আমি স্যারকে অনেক পছন্দও করতাম।

প্রথম চলচ্চিত্র

রিয়াজের প্রথম চলচ্চিত্র দেওয়ান নজরুল পরিচালিত ‘বাংলার নায়ক’। ১৯৯৫ সালে চলচ্চিত্রটি মুক্তি পেয়েছিল।

প্রথম পারিশ্রমিক

রিয়াজের প্রথম পারিশ্রমিক ৫০ হাজার টাকা। যা তিনি পেয়েছিলেন ‘বাংলার নায়ক’ চলচ্চিত্রে।

রিয়াজ

প্রথম প্রেম

রিয়াজের প্রথম প্রেম ছিল এয়ারক্রাফট। যখন বৈমানিক ছিলেন তখন তিনি মেঘে মেঘে ঘুরে বেড়াতেন। শব্দকে পেছনে ফেলে উড়তেন। 

রিয়াজের ভাষায়, যখন আমি আকাশে ফ্লাই করতাম, তখন নিস্তব্ধ থাকতো চারপাশ। সেই নিস্তব্ধতা আমি এখনো মিস করি। বলতে পারেন, এখনো সেই শব্দের প্রেমে পড়ে আছি।

আর বলতে পারেন, আমার মেয়ে আমেরাই আমার প্রথম প্রেম। সে সঙ্গে তিনাও আমার প্রথম প্রেম। মোদ্দাকথা, প্রথম দেখায় এসবের প্রেমে পড়েছিলেম আমি।

 

টাইমস/জেকে/এসআই

Share this news on:

সর্বশেষ

img
জাহাজসহ জিম্মি নাবিকদের উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী Mar 28, 2024
img
ঢাবির কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ফল প্রকাশ, ৮৯.৯৩ শতাংশ ফেল Mar 28, 2024
img
একনেকে ৮ হাজার ৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন Mar 28, 2024
img
রাজসিক সংবর্ধনায় দায়িত্ব নিলেন বিএসএমএমইউ'র নতুন উপাচার্য Mar 28, 2024
img
রোদে পোড়া ত্বকের যত্নে হলুদের ঘরোয়া প্যাক Mar 28, 2024
img
শহরের চেয়ে গ্রামে বিয়ে-তালাক বেশি Mar 28, 2024
img
ময়মনসিংহে বাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ২, আহত ৫ Mar 28, 2024
img
বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: ম্যাথিউ মিলার Mar 28, 2024
img
নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত Mar 28, 2024
img
নিষেধাজ্ঞার ৩ দিনের মধ্যে ভারত থেকে পেঁয়াজ আমদানির প্রস্তাব অনুমোদিত Mar 27, 2024