মিসবাহ যুক্তরাষ্ট্রের ডিসট্রিক্ট (ডিসি)-৩৭ এর কোষাধ্যক্ষ নির্বাচিত

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ৫৭টি শ্রমিক ইউনিয়ন নিয়ে গঠিত ‘ডিসট্রিক্ট (ডিসি)-৩৭’ এ টানা ষষ্ঠবারের মতো কোষাধ্যক্ষ নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত মিসবাহ উদ্দিন। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

এই নির্বাচনে ভোটার সংখ্যা ছিল ১ লাখ ২৬ হাজার । তার মধ্যে মিসবাহ উদ্দিন ৯৩ হাজার ৩৩২ ভোট পেয়ে জয়যুক্ত হন, মিশেল ফেডার পেয়েছেন ১৬ হাজার ১৮৮ ভোট। তিনি ছিলেন মিসবাহর নিকট প্রতিদ্বন্দ্বী। এছাড়া মারিয়া রোডরিগুয়েজ ৪ হাজার ৭৬২ ভোট ও লিন্ডা গনকেলভেস ১ হাজার ৬১৭ ভোট পেয়েছেন।

জয়ী হবার পর মিসবাহ উদ্দিন বলেন, কে আমাকে ভোট দিয়েছেন, কে না দিয়েছেন এটা মুখ্য বিষয় নয়। অতীতের মত প্রত্যেকের প্রতিনিধিত্ব করবো, সবাইকে সর্বোত্তম সেবা দিতে আমি প্রতিশ্রুতিবদ্ধ।

২০০৪ সালে শ্রমিক নেতা লিলিয়ান রবার্টস তার শ্রম আন্দোলনে ৬০ বছর পূর্তিতে অবসরে যাওয়ার পর মিসবাহ উদ্দিন প্রথম এ পদে নির্বাচিত হন। ‘ডিসি-৩৭’ ইউনিয়নে সোয়া লাখ ভোটার ছাড়াও রয়েছেন ভোটাধিকার-হীন ৬০ হাজার অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী সদস্য। এসব সদস্যের ৫০০ মিলিয়ন ডলারের বেনিফিট পরিচালনা করেন ডিসি-৩৭ এর কোষাধ্যক্ষ।

বাংলাদেশি বংশোদ্ভূত মিসবাহ উদ্দিন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণিতে ১৯৭৮ সালে অনার্সসহ মাস্টার্স করেন। যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা বলস্টেট ইউনিভার্সিটি থেকে তিনি ১৯৮৪ সালে ‘গ্রাজুয়েট টিচিং’ স্কলারশিপ নেন। তিনি একাধারে ছিলেন দক্ষিণ এশিয়ার অভিবাসীদের সংগঠন ‘অ্যালায়েন্স অব সাউথ এশিয়ান আমেরিকান লেবার’ (আসাল) এর প্রতিষ্ঠাতা সভাপতি।

মিসবাহ উদ্দিনের পৈত্রিক বাড়ি নোয়াখালী জেলায়।

 

টাইমস/এসআর/টিএইচ

Share this news on: