• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭

দেহের সর্বাঙ্গীণ উন্নতি ঘটায় কারিপাতা

দেহের সর্বাঙ্গীণ উন্নতি ঘটায় কারিপাতা

ফিচার ডেস্ক১৯ নভেম্বর ২০১৯, ০৯:৫৪এএম, ঢাকা-বাংলাদেশ।

আমাদের দৈনন্দিন জীবনে কারিপাতা এক অপরিহার্য ভেষজ। নানান কাজে এর ভূমিকার জুরি মেলা ভার। কারিপাতা এক কথায় মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত শরীরের প্রতি অঙ্গের কর্মক্ষমতা বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। একাধিক মরণব্যাধি রোগকে দূরে রেখে আয়ু বৃদ্ধিতেও সাহায্য করে।

Rutaceae গোত্রীয় কারি গাছের বৈজ্ঞানিক নাম Murraya koenigii। এই গাছ ভারত ও পার্শ্ববর্তি দেশসমূহে যত্রতত্র দেখা যায়। এর পাতা সুগন্ধি মশলা হিসেবে রান্নায় ব্যবহার করা হয়। অনেকে ঝোল জাতীয় রান্নায় ব্যবহার করে থাকে।

গবেষণায় দেখা গিয়েছে কারিপাতা খেলে প্রায় রক্তে প্রায় ৪৫ শতাংশ শর্করা কমে যায়। রক্তে গ্লুকোজের সমতা বজায় রাখতেও সাহায্য করে কারিপাতা। এতে অ্যান্টিঅক্সাইড, ভিটামিন, বিটা-ক্যারোটিন, কার্বোজেলের মতো উপাদান থাকায় সহজে ডায়াবেটিস রোগ বাড়তে পারেনা। কারি পাতায় ৬.১% প্রোটিন, ১.০% তেল, ১৬% শ্বেতসার, ৬.৪% আঁশ ও প্রচুর পরিমাণে ভিটামিন-এ এবং ভিটামিন-সি (৪ মিলিগ্রাম/১০০ গ্রাম পাতা) রয়েছে।

কাঁচা কারিপাতা কয়েকটা পানিতে ধুয়ে রান্নার সময় ছিঁড়ে দিলে রান্নায় সুঘ্রাণ ও ঝাঁঝ আসে। গরু ও খাসির গোশত, মিশ্র সবজি, ডাল ইত্যাদি কারিপাতা দিয়ে রান্না করা যায়। কারিপাতা শুকনো করে গুঁড়া বানিয়ে কারি পাউডার তৈরি করা যায়। বোতলে ভরে রেখে রান্নার সময় তা ব্যবহার করা যায়। কারি পাতা শুধু খাবারের স্বাদই বাড়ায় না, এর মাধ্যমে রূপচর্চাতেও বহু উপকার পাওয়া যায়।

চলুন দেখে নেয়া যাক, নিয়মিত কারিপাতা খাওয়ার উপকারিতা-

ক্যান্সার দুরে রাখে
কারিপাতায় রয়েছে ফেনলস নামক একটি উপাদান, যা লিউকোমিয়া এবং প্রস্টেট ক্যান্সারের মতো রোগকে আসতে বাধা দেয়। এছাড়া কারিপাতায় উপস্থিত কার্বেজল অ্যালকালোয়েড নামক একটি উপাদানও রয়েছে যা এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

হার্ট ভালো রাখে
কারিপাতায় এমন কিছু উপাদান রয়েছে, যা রক্তে খারাপ কোলেস্টরলের মাত্রা কমাতে ও ভালো কোলেস্টরলের পরিমাণও বাড়াতে সাহায্য করে। খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকলে হার্টের ক্ষতি হওয়ার আশঙ্কা কম।

ত্বকের সংক্রমণ কমায়
কারিপাতায় থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল প্রপাটিজ। যে কোনও ধরনের স্কিন ইনফেকশন কমাতে দারুণ কাজে লাগে।

অ্যানিমিয়া থেকে বাঁচায়
ফলিক এবং আয়রন রয়েছে কারিপাতায়। শরীরের লোহিত রক্ত কনিকার মাত্রা বাড়ায়। এক্ষেত্রে প্রতিদিন সকালে একটা খেজুরের সঙ্গে ২ টা কারিপাতা খেলেই উপকার মেলে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে
প্রতিদিন কারিপাতা খেলে ইনসুলিনের কর্মক্ষমতা বাড়তে শুরু করে। ফলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। কারিপাতায় উপস্থিত ফাইবারও ব্লাড সুগার নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

চুলের যত্নে কারিপাতা
কারিপাতার পুষ্টি উপাদান আপনার পেকে যাওয়া চুলগুলোকে হারিয়ে যাওয়া রঙে ফিরিয়ে আনতে সাহায্য করবে। চুলের তেলে কয়েকটি কারিপাতা যোগ করে ফুটিয়ে নিন এবং মাথার খুলির উপর এটি লাগান। এটি চুলের স্বাস্থ্যের উন্নতি করবে। কারিপাতা চুলের অকালপক্বতা প্রতিরোধ করে।

 

টাইমস/জিএস

বন্ধুকে বাঁচিয়ে পানিতে ডুবে গেল তিন মেধাবী ছাত্র!

বন্ধুকে বাঁচিয়ে পানিতে ডুবে গেল তিন মেধাবী ছাত্র!

বিলে গোসলে গিয়েছিলেন বন্ধুরা। এসময় এক বন্ধু পানিতে তলিয়ে যাচ্ছিল।

'মগজ খেকো' অ্যামিবার সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা

'মগজ খেকো' অ্যামিবার সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে এক ধরনের বিরল 'মগজ খেকো' (ব্রেন ইটিং)

আর্কটিক অঞ্চলে হাজার হাজার মরণ ভাইরাস

আর্কটিক অঞ্চলে হাজার হাজার মরণ ভাইরাস

পৃথিবীর সর্ব উত্তরে অবস্থিত আর্কটিক অঞ্চলের বরফ গলার কারণে বিশ্বে

জাতীয়

অনলাইনে লতিফুর রহমানের মিলাদ মাহফিল

অনলাইনে লতিফুর রহমানের মিলাদ মাহফিল

ট্রান্সকম গ্রুপের প্রয়াত চেয়ারম্যান লতিফুর রহমানের আত্মার শান্তি কামনা করে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। পরিবারের পক্ষ থেকে আজ রোববার অনলাইনে তাঁর স্মরণসভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। এতে শুরুতে লতিফুর রহমানের স্বজন ও বন্ধুস্থানীয় ব্যক্তিরা তাকে স্মরণ করেন। এরপর দোয়া অনুষ্ঠিত হয়। সবাই তার বিদেহী আত্মার শান্তি কামনা করেন।

আন্তর্জাতিক

ইরানে পারমাণবিক কেন্দ্রে আগুনে 'ব্যাপক' ক্ষয়ক্ষতি

ইরানে পারমাণবিক কেন্দ্রে আগুনে 'ব্যাপক' ক্ষয়ক্ষতি

কয়েক সপ্তাহ ধরে ইরানের পরমাণু ও সামরিক স্থাপনাসহ একাধিক স্থাপনায় বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে দেশটির একটি গুরুত্বপূর্ণ পারমাণবিক কেন্দ্রে আগুন লেগে 'ব্যাপক ক্ষয়ক্ষতি' হয়েছে বলে জানিয়েছেন দেশটির পারমাণবিক কর্তৃপক্ষের একজন মুখপাত্র।

খেলাধুলা

আফ্রিদির পেটানো দেখে নাকি ভারতীয় বোলাররা ক্ষমা চাইতেন

আফ্রিদির পেটানো দেখে নাকি ভারতীয় বোলাররা ক্ষমা চাইতেন

করোনাভাইরাসের কবল থেকে সদ্যই মুক্ত হয়েছেন পাকিস্তানের ক্রিকেট সাবেক তারকা শহিদ আফ্রিদি। সুস্থ হয়েই শুরু করেছেন ভারত নিয়ে খোঁচাখুঁচি। এবার তিনি দাবি করেছেন যে, ভারতের বিপক্ষে খেলার সময় বোলারদের এমনভাবে পেটাতেন যে, শেষে ভারতীয় বোলাররা এসে নাকি তার কাছে ক্ষমা চাইতে বাধ্য হতেন।

জাতীয়

দেশে করোনায় মৃতের সংখ্যা দুই হাজার ছাড়াল

দেশে করোনায় মৃতের সংখ্যা দুই হাজার ছাড়াল

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় আরও ৫৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাড়াল ২ হাজার ৫২ জন।

আন্তর্জাতিক

লাদাখ সীমান্তের দুই পারেই চলছে যুদ্ধের প্রস্তুতি

লাদাখ সীমান্তের দুই পারেই চলছে যুদ্ধের প্রস্তুতি

ভারত-চীন সীমান্তের কাছে যুদ্ধবিমান দিয়ে মহড়া চালিয়েছে ভারতীয় বিমান বাহিনী। তাদের দাবি, যুদ্ধের জন্য পুরোপুরি প্রস্তুত তারা। চীনকে ক্ষমতা প্রদর্শনের অংশ হিসেবে সীমান্তের খুব কাছে অবস্থিত ভারতীয় বিমান ঘাঁটি থেকে অনবরত আকাশ দাপিয়ে বেড়াচ্ছে রাশিয়ার তৈরি শক্তিশালী বোমারু বিমান এসইউ-৩০ এবং এমকেআই আর মিগ-২৯।

স্বাস্থ্য

মাস্কে অস্বস্তি এড়ানোর কৌশল

মাস্কে অস্বস্তি এড়ানোর কৌশল

বিশ্বের বহু দেশেই করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানোর একটি জনপ্রিয় ব্যবস্থা হচ্ছে মাস্ক ব্যবহার। বিশেষ করে চীনে, যেখান থেকে শুরু হয়েছে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ঘটনা, সেখানেও মানুষ বায়ুর দূষণের হাত থেকে বাঁচতে হরহামেশা নাক আর মুখ ঢাকা মুখোশ পরে ঘুরে বেড়ায়। কিন্তু, অনেকক্ষণ ধরে মাস্ক ব্যবহার করলে কিংবা একাধিক মাস্ক একসঙ্গে একটির ওপর আরেকটি রেখে ব্যবহার করলে অক্সিজেনের ঘাটতি হতে পারে।