• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬

বহু রোগের যম ‘শালগম’

বহু রোগের যম ‘শালগম’

ফিচার ডেস্ক২৫ নভেম্বর ২০১৯, ০৯:০৯এএম, ঢাকা-বাংলাদেশ।

শীতকালীন সবজি হিসেবে পরিচিত শালগম। এটি এক প্রকার রূপান্তরিত মূল এবং মাটির নিচের অংশ খাদ্য হিসেবে ব্যবহৃত হয়। অন্য রকম একটা গন্ধের কারণে অনেকে শালগমের কথা শুনলেই নাক কুঁচকান। অথচ শালগম অত্যন্ত পুষ্টিকর একটি সবজি।

বিশেষজ্ঞদের মতে, সালফারের উপস্থিতির কারণেই শালগমে এ ধরনের গন্ধ হয়। মজার ব্যাপার হলো, এই সালফার ব্রঙ্কাইটিস জীবাণুর বিরুদ্ধে লড়াই করে। একসময় ব্রঙ্কাইটিস হলে লোকে নিরাময়ের জন্য দুধ দিয়ে রান্না করে শালগম খেতেন। এছাড়া অ্যান্টিঅক্সিডেন্ট-সমৃদ্ধ হওয়ায় যেকোনো রোগের বিরুদ্ধে লড়াই করার প্রাকৃতিক ক্ষমতা আছে এই সবজিটির।

পুষ্টি বিজ্ঞানীদের মতে, শীতকালীন এই সবজিতে প্রচুর ভিটামিন, ক্যালসিয়াম, পটাশিয়াম ও খাদ্য-আঁশ আছে। এর পাতা শাক হিসেবে খাওয়া যায়, যা অত্যন্ত পুষ্টিকর। প্রতি ১০০ গ্রাম ভক্ষণযোগ্য শালগমে রয়েছে- ১ দশমিক ৪ গ্রাম আমিষ, ৩ দশমিক ৮ গ্রাম শর্করা, শূন্য দশমিক ৯গ্রাম আঁশ, শূন্য দশমিক ২ গ্রাম চর্বি, ২১ কিলোক্যালরি শক্তি, ২৪ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৪০ মিলিগ্রাম ফসফরাস এবং ১৪ মিলিগ্রাম ভিটামিন-সি।

২০১৩ সালে এক ব্রিটিশ গবেষণায় দেখা যায়, রক্তচাপ কমাতে ভীষণ কার্যকর এ সবজি। পটাশিয়াম থাকায় এটি ধমনীকে প্রশস্ত করে এবং দেহ থেকে সোডিয়াম বের করে দিতে সাহায্য করে।

এতো গেল পুষ্টিগুণ। চলুন শালগমের কিছু ওষধিগুণ সম্পর্কে জেনে নিই-

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
যদি ঘন ঘন ঠাণ্ডা ও জ্বরে আক্রান্ত হওয়ার প্রবণতা থাকে, তাহলে খাদ্য তালিকায় শালগম যোগ করুন। এটি আপনার ইমিউনিটিকে উদ্দীপিত করতে সাহায্য করবে। শালগম পুষ্টি উপাদান ও ফ্ল্যাভনয়েডে সমৃদ্ধ বলে স্বাস্থ্যকর মেমব্রেন এর বৃদ্ধিকে উৎসাহিত করে।

খারাপ কোলেস্টেরল কমায়
যাদের কোলেস্টেরলের সমস্যা আছে তারা শালগম খেয়ে উপকৃত হতে পারেন। এর কারণ শালগম পাকস্থলীতে অনেক বেশি পিত্তরস শোষণ করতে পারে, যা শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

হাড়ের স্বাস্থ্যের উন্নতি ঘটায়
ভিটামিন ও পটাসিয়াম ছাড়াও শালগম ক্যালসিয়ামেও সমৃদ্ধ বলে হাড়ের জন্য উপকারী। সুস্থ ও শক্তিশালী হাড়ের জন্য আপনার খাদ্য তালিকায় শালগম যুক্ত করুন।

পরিপাকের উন্নতি ঘটায়
শালগমে প্রচুর ফাইবার থাকে বলে হজমে সাহায্য করে। যদি আপনার হালকা কোষ্ঠকাঠিন্যের প্রবণতা থাকে তাহলে শালগম এই পরিস্থিতি থেকে কিছুটা মুক্তি দিতে পারে।

রক্তজমাট বাঁধাতে সাহায্য করে
শালগম ভিটামিন-কে এর চমৎকার উৎস, যা সঠিকভাবে রক্তজমাট বাঁধার জন্য অত্যন্ত আবশ্যক। ক্যালসিয়ামকে প্রসেস করা ও ধমনীর স্বাস্থ্যের জন্যও ভিটামিন-কে প্রয়োজনীয়। ধমনীর শক্ত হয়ে যাওয়া প্রতিরোধ করে ভিটামিন-কে।

দৃষ্টিশক্তির উন্নতি ঘটায়
ইমিউন সিস্টেম ঠিকভাবে কাজ করার জন্য এবং ক্যান্সার কোষের বৃদ্ধিকে প্রতিরোধ করার জন্য ভিটামিন-এ প্রয়োজনীয়। শালগম ভিটামিন-এ তে ভরপুর থাকে বলে দৃষ্টিশক্তির উন্নতিতে সাহায্য করে।

আরথ্রাইটিসের বিরুদ্ধে কাজ করে
যারা রিউমাটয়েড আরথ্রাইটেসে ভুগছেন তাদের জন্য শালগম উপকারী। কারণ শালগমে ভিটামিন-এ, সি, ই, ক্যালসিয়াম ও কপার থাকে, যা এই ধরণের আরথ্রাইটেসের বিরুদ্ধে যুদ্ধ করতে সাহায্য করে।

অ্যানিমিয়া বা রক্তশূন্যতা প্রতিরোধ করে
শালগম ফলিক এসিডে সমৃদ্ধ, যা কোষের বৃদ্ধিতে সাহায্য করে এবং অ্যানিমিয়া প্রতিরোধ করে। এই ভিটামিন জন্মগত ত্রুটি প্রতিরোধে সাহায্য করে।

 

টাইমস/জিএস

রূপপুর বালিশকাণ্ড: মাসুদুল আলমসহ ১৩ প্রকৌশলী গ্রেপ্তার

রূপপুর বালিশকাণ্ড: মাসুদুল আলমসহ ১৩ প্রকৌশলী গ্রেপ্তার

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের বালিশ ও আসবাবপত্র কেনাকাটায় দুর্নীতির

ভোগবাদী দর্শনের প্রথম দার্শনিক এরিস্টিপ্পাস

ভোগবাদী দর্শনের প্রথম দার্শনিক এরিস্টিপ্পাস

চতুর্থ শতাব্দীর শেষ দিকে গ্রীসে ভোগবাদী দর্শনের (Cyneraic School) উৎপত্তি

‘এক কেজি পেঁয়াজের বিমান ভাড়া ১৫০ টাকা’

‘এক কেজি পেঁয়াজের বিমান ভাড়া ১৫০ টাকা’

জরুরি ভিত্তিতে ঘাটতি মেটাতে বিমানে করে পেঁয়াজ আমদানি করতে গিয়ে

জাতীয়

খুলনায় অনশনে অসুস্থ হয়ে পাটকল শ্রমিকের মৃত্যু

খুলনায় অনশনে অসুস্থ হয়ে পাটকল শ্রমিকের মৃত্যু

খুলনায় আমরণ অনশনে অসুস্থ হয়ে প্লাটিনাম জুট মিলের এক শ্রমিক মারার গেছেন। তার নাম আব্দুস সাত্তার (৫৫)। মারা গেছেন। বৃহস্পতিবার সন্ধ্যা ৫টায় ৪৫ মিনিটে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়।

জাতীয়

কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডে নিহতের সংখ্যা বেড়ে ১৩

কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডে নিহতের সংখ্যা বেড়ে ১৩

ঢাকার কেরানীগঞ্জের একটি প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১৩ জন হয়েছে। বুধবার রাত থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় ১২ জনের মৃত্যু হয়। এর আগে ঘটনাস্থল থেকে একজনের মরদেহ উদ্ধার করা হয়।

জাতীয়

রাজশাহীতে সড়ক দুর্ঘটনায় দুই মোটরসাইকেল আরোহী নিহত   

রাজশাহীতে সড়ক দুর্ঘটনায় দুই মোটরসাইকেল আরোহী নিহত  

রাজশাহীতে বাসের সাথে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে মোটরসাইকেলের দুই আরোহী নিহত হয়েছেন।

জাতীয়

বেনাপোলে নারীর কাছে মিলল ২০ হাজার মার্কিন ডলার

বেনাপোলে নারীর কাছে মিলল ২০ হাজার মার্কিন ডলার

ভারত থেকে বাংলাদেশে প্রবেশের সময় ২০ হাজার মার্কিন ডলার ও দুটি মোবাইল ফোনসহ এক নারীকে আটক করেছে বেনাপোল কাস্টমস শুল্ক গোয়েন্দা সদস্যরা।

জাতীয়

নোয়াখালীতে মাতাল অবস্থায় চার সহযোগীসহ জেলা পরিষদ সদস্য আটক

নোয়াখালীতে মাতাল অবস্থায় চার সহযোগীসহ জেলা পরিষদ সদস্য আটক

মদ্যপান করে মাতলামি করার সময় চার সহযোগী সহ নোয়াখালী জেলা পরিষদ সদস্য কামাল উদ্দিন প্রকাশকে (সিএনজি কামাল) ’আটক করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)।

স্বাস্থ্য

ডায়াবেটিস নিয়ন্ত্রণে জামের বীজ

ডায়াবেটিস নিয়ন্ত্রণে জামের বীজ

জাম এমন একটি ফল, যা বাংলাদেশে খুবই পরিচিত। আপনি একটু লক্ষ্য করলেই হয়ত আপনার বাড়ির আঙ্গিনা বা পাড়াতে জাম গাছ পেয়ে যাবেন। জামের মৌসুমে পথে ঘাটে, বাজারে, ট্রেন-বাসে বিক্রি হয় অত্যন্ত জনপ্রিয় জাম মাখা। জাম ফল শুধু খেতেই সুস্বাদু তাই নয়, বরং ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার জন্যও এটি সমান পরিচিত।