• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭

পেঁয়াজ পাতার যত স্বাস্থ্যগুণ

পেঁয়াজ পাতার যত স্বাস্থ্যগুণ

ফিচার ডেস্ক২৭ নভেম্বর ২০১৯, ০৯:৩৯এএম, ঢাকা-বাংলাদেশ।

পেঁয়াজ নেই, এমন কোনো রান্না ঘর হয়তো খুঁজে পাওয়া যাবে না। কারণ, কোনো রান্না শুরু করার আগে, কড়াইতে তেল দেয়ার পরপরই সাধারণত: যে উপাদানটি ব্যবহার করা হয় সেটি পেঁয়াজ। শুধু অন্য রান্নার অনুষঙ্গ নয়; সরাসরি কাঁচা পেঁয়াজ, ভর্তা, আচার এবং সালাদ হিসেবেও পেঁয়াজের কদর কম নয়।

তবে এক মাস ধরে হঠাৎ করেই বাজারে পেঁয়াজের মূল্য বৃদ্ধি পেয়েছে কয়েক গুণ। দাম রেকর্ড ছাড়িয়ে যাওয়ার পর এর প্রভাব দেশের অন্যান্য এলাকার মতো ঢাকার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের ওপরেও পড়েছে। অপেক্ষাকৃত দরিদ্র, শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষের ওপর মূল্যবৃদ্ধির প্রভাবটা বেশি। ঢাকার বেশির ভাগ নিম্ন আয়ের ও দরিদ্র জনগোষ্ঠীর বস্তিবাসীরা পেঁয়াজ কেনা প্রায় ছেড়েই দিয়েছেন।

এদিকে, শীতকাল শুরু হওয়ায় বাজারে আসতে শুরু করেছে পেঁয়াজ পাতা। যাকে স্প্রিং অনিওন বা সবুজ পেঁয়াজও বলা হয়। পেঁয়াজের তুলনায় সহজলভ্য হওয়ায় বেশিরভাগ লোক বাজার থেকে পেঁয়াজ পাতা কিনছেন। অনেকেই হয়ত জানেন না, এই পেঁয়াজ পাতাও দৈনন্দিন পুষ্টি চাহিদার অনেকখানি পূরণ করতে পারে।

পুষ্টি বিজ্ঞানীদের মতে, পেঁয়াজ পাতার রয়েছে বেশ কিছু স্বাস্থ্যগুণও। এটি ভিটামিন-সি, ভিটামিন-বি১২ ও থায়ামিন সমৃদ্ধ। কোয়ারসেটিন নামক ফ্ল্যাভনয়েডের উৎস এই পেঁয়াজ পাতা। এছাড়াও রয়েছে কপার, ফসফরাস, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ক্রোমিয়াম, ম্যাঙ্গানিজ ও ফাইবার।

চলুন জেনে নিই, পেঁয়াজ পাতা আমাদের স্বাস্থ্যের ক্ষেত্রে কী উপকার করে থাকে-

হৃদ স্বাস্থ্যের জন্য উপকারী
পেঁয়াজ পাতার অ্যান্টি অক্সিডেন্ট ফ্রি রেডিকেলের কাজে বাঁধা প্রদান করে কোষ কলার এবং DNA এর ক্ষতি রোধ করতে পারে। পেঁয়াজ পাতার ভিটামিন-সি কোলেস্টেরল ও রক্ত চাপের উচ্চ মাত্রাকে কমাতে সাহায্য করে, যা হৃদ রোগের ঝুঁকি কমায়। পেঁয়াজ পাতার সালফার করোনারি হার্ট ডিজিজের ঝুঁকি কমিয়ে থাকে।

শ্বাসযন্ত্রের কাজে সহায়তা করে
অ্যান্টি ভাইরাল ও অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান থাকায় পেঁয়াজ পাতা সাধারণ ঠাণ্ডা, ফ্লু ও ভাইরাল ইনফেকশনের ঘরোয়া প্রতিকার হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। শ্বাসযন্ত্রের কাজকে উদ্দীপিত করা ও কফ বাহির করে দিতে সাহায্য করে পেঁয়াজ পাতা।

হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে
পেঁয়াজ পাতায় উচ্চমাত্রার ভিটামিন-সি ও ভিটামিন-কে রয়েছে, যা হাড়ের স্বাভাবিক কার্যাবলীর জন্য প্রয়োজনীয়। ভিটামিন-সি কোলাজেনের সমন্বয় সাধনে কাজ করে, যা হাড়কে শক্তিশালী করে। অন্যদিকে ভিটামিন-কে হাড়ের ঘনত্ব রক্ষায় প্রধান ভূমিকা পালন করে।

স্বাভাবিক দৃষ্টির রক্ষণাবেক্ষণ করে
লুটেইন ও জেনান্থিন নামক ক্যারোটিনয়েড এর উপস্থিতির জন্য পেঁয়াজ পাতা চোখের প্রতিরক্ষায় প্রভাব বিস্তার করে। চোখের স্বাস্থ্য রক্ষায় এবং স্বাভাবিক দৃষ্টির রক্ষণাবেক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ভিটামিন-এ, যা স্প্রিং অনিওন এর সবুজ অংশে থাকে।

ক্যান্সারের ঝুঁকি কমায়
সবুজ পেঁয়াজের সালফার যাতে অ্যালাইল সালফাইড থাকে তা কোলন ক্যান্সারের ঝুঁকি কমায়। সবুজ পেঁয়াজে ক্যান্সাররোধী উপাদান ফ্লেভনয়েড থাকে।

পাকস্থলীর জটিলতা প্রতিরোধ করে
পেঁয়াজ পাতা গ্যাস্ট্রো ইন্টেস্টাইনাল সমস্যা প্রশমনে উপকারী ভূমিকা রাখে। ডায়রিয়া ও পাকস্থলীর জটিলতার ক্ষেত্রে শক্তিশালী প্রাকৃতিক প্রতিকার হচ্ছে পেঁয়াজ পাতা। অধিকন্তু রুচি বৃদ্ধিতে সাহায্য করে এবং পেঁয়াজ পাতার উচ্চমাত্রার ফাইবার হজম সহায়ক।

ইনফেকশনের বিরুদ্ধে কাজ করে
পেঁয়াজ পাতার খনিজ উপাদান সালফার ছত্রাকের বৃদ্ধিকে প্রতিহত করে এবং ভিটামিন-কে রক্ত জমাট বাঁধতে সহায়তা করে। এছাড়াও পেঁয়াজ পাতা রক্ত সংবহনের উন্নতি করে এবং শরীরে ভিটামিন-বি১ এর শোষণের মাধ্যমে চাপ ও ক্লান্তি কমায়। পেঁয়াজ পাতায় থাকা ভিটামিন-সি শরীরের কলার প্রদাহ ও ক্ষতি থেকে রক্ষা করে।

এছাড়াও পেঁয়াজ পাতায় অ্যান্টি ইনফ্ল‍্যামেটরি ও অ্যান্টি হিস্টামিন নামক উপাদান রয়েছে। যা আরথ্রাইটিস ও অ্যাজমার চিকিৎসায় ভালো ফল দেয়, বিপাকে সহায়তা করে, চোখের অসুখের জন্য ভালো, ত্বকের কুঞ্চন প্রতিরোধ করে এবং রক্তের সুগার লেভেল কমাতে সাহায্য করে।

 

টাইমস/জিএস

বন্ধুকে বাঁচিয়ে পানিতে ডুবে গেল তিন মেধাবী ছাত্র!

বন্ধুকে বাঁচিয়ে পানিতে ডুবে গেল তিন মেধাবী ছাত্র!

বিলে গোসলে গিয়েছিলেন বন্ধুরা। এসময় এক বন্ধু পানিতে তলিয়ে যাচ্ছিল।

'মগজ খেকো' অ্যামিবার সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা

'মগজ খেকো' অ্যামিবার সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে এক ধরনের বিরল 'মগজ খেকো' (ব্রেন ইটিং)

আর্কটিক অঞ্চলে হাজার হাজার মরণ ভাইরাস

আর্কটিক অঞ্চলে হাজার হাজার মরণ ভাইরাস

পৃথিবীর সর্ব উত্তরে অবস্থিত আর্কটিক অঞ্চলের বরফ গলার কারণে বিশ্বে

জাতীয়

অনলাইনে লতিফুর রহমানের মিলাদ মাহফিল

অনলাইনে লতিফুর রহমানের মিলাদ মাহফিল

ট্রান্সকম গ্রুপের প্রয়াত চেয়ারম্যান লতিফুর রহমানের আত্মার শান্তি কামনা করে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। পরিবারের পক্ষ থেকে আজ রোববার অনলাইনে তাঁর স্মরণসভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। এতে শুরুতে লতিফুর রহমানের স্বজন ও বন্ধুস্থানীয় ব্যক্তিরা তাকে স্মরণ করেন। এরপর দোয়া অনুষ্ঠিত হয়। সবাই তার বিদেহী আত্মার শান্তি কামনা করেন।

আন্তর্জাতিক

ইরানে পারমাণবিক কেন্দ্রে আগুনে 'ব্যাপক' ক্ষয়ক্ষতি

ইরানে পারমাণবিক কেন্দ্রে আগুনে 'ব্যাপক' ক্ষয়ক্ষতি

কয়েক সপ্তাহ ধরে ইরানের পরমাণু ও সামরিক স্থাপনাসহ একাধিক স্থাপনায় বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে দেশটির একটি গুরুত্বপূর্ণ পারমাণবিক কেন্দ্রে আগুন লেগে 'ব্যাপক ক্ষয়ক্ষতি' হয়েছে বলে জানিয়েছেন দেশটির পারমাণবিক কর্তৃপক্ষের একজন মুখপাত্র।

খেলাধুলা

আফ্রিদির পেটানো দেখে নাকি ভারতীয় বোলাররা ক্ষমা চাইতেন

আফ্রিদির পেটানো দেখে নাকি ভারতীয় বোলাররা ক্ষমা চাইতেন

করোনাভাইরাসের কবল থেকে সদ্যই মুক্ত হয়েছেন পাকিস্তানের ক্রিকেট সাবেক তারকা শহিদ আফ্রিদি। সুস্থ হয়েই শুরু করেছেন ভারত নিয়ে খোঁচাখুঁচি। এবার তিনি দাবি করেছেন যে, ভারতের বিপক্ষে খেলার সময় বোলারদের এমনভাবে পেটাতেন যে, শেষে ভারতীয় বোলাররা এসে নাকি তার কাছে ক্ষমা চাইতে বাধ্য হতেন।

জাতীয়

দেশে করোনায় মৃতের সংখ্যা দুই হাজার ছাড়াল

দেশে করোনায় মৃতের সংখ্যা দুই হাজার ছাড়াল

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় আরও ৫৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাড়াল ২ হাজার ৫২ জন।

আন্তর্জাতিক

লাদাখ সীমান্তের দুই পারেই চলছে যুদ্ধের প্রস্তুতি

লাদাখ সীমান্তের দুই পারেই চলছে যুদ্ধের প্রস্তুতি

ভারত-চীন সীমান্তের কাছে যুদ্ধবিমান দিয়ে মহড়া চালিয়েছে ভারতীয় বিমান বাহিনী। তাদের দাবি, যুদ্ধের জন্য পুরোপুরি প্রস্তুত তারা। চীনকে ক্ষমতা প্রদর্শনের অংশ হিসেবে সীমান্তের খুব কাছে অবস্থিত ভারতীয় বিমান ঘাঁটি থেকে অনবরত আকাশ দাপিয়ে বেড়াচ্ছে রাশিয়ার তৈরি শক্তিশালী বোমারু বিমান এসইউ-৩০ এবং এমকেআই আর মিগ-২৯।

স্বাস্থ্য

মাস্কে অস্বস্তি এড়ানোর কৌশল

মাস্কে অস্বস্তি এড়ানোর কৌশল

বিশ্বের বহু দেশেই করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানোর একটি জনপ্রিয় ব্যবস্থা হচ্ছে মাস্ক ব্যবহার। বিশেষ করে চীনে, যেখান থেকে শুরু হয়েছে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ঘটনা, সেখানেও মানুষ বায়ুর দূষণের হাত থেকে বাঁচতে হরহামেশা নাক আর মুখ ঢাকা মুখোশ পরে ঘুরে বেড়ায়। কিন্তু, অনেকক্ষণ ধরে মাস্ক ব্যবহার করলে কিংবা একাধিক মাস্ক একসঙ্গে একটির ওপর আরেকটি রেখে ব্যবহার করলে অক্সিজেনের ঘাটতি হতে পারে।