• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭

সকালে ঘুম থেকে ওঠার উপকারিতা

সকালে ঘুম থেকে ওঠার উপকারিতা

স্বাস্থ্য ডেস্ক০২ ডিসেম্বর ২০১৯, ০৯:৪০এএম, ঢাকা-বাংলাদেশ।

ভোরের পাখি আর নিশাচর প্রাণীদের মধ্যে বিতর্ক দীর্ঘ দিনের। ভিন্ন জীবনাচরণ দুটির ভিন্ন ভিন্ন ভালো ও মন্দ দিক রয়েছে। একদিকে ভোরের ঘুম থেকে ওঠা লোকেরা দাবি করেন এটি তাদেরকে সুস্বাস্থ্যের অধিকারী করে তোলে, অন্যদিকে নিশাচর ব্যক্তিদের দাবি যে রাত জাগা তাদেরকে স্মার্ট করে।

কিন্তু বিজ্ঞান কী বলছে? বিভিন্ন গবেষণায় দেখা গেছে- সকালে ঘুম থেকে ওঠার অনেক সুফল রয়েছে এবং এটি স্বাস্থ্যের জন্য খুবই ভালো। রাত জাগা লোকেরা হয়ত এর সঙ্গে সহমত প্রকাশ করতে পারবেন না।

চলুন জেনে নেয়া যাক, ভোরে ঘুম থেকে ওঠার উপকারিতা সমূহ-

ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে
নর্থ-ওয়েস্টার্ন ইউনিভার্সিটির একটি গবেষণা অনুযায়ী ভোরে ঘুম থেকে ওঠা আমাদের ওজনকে প্রভাবিত করে। যারা সকালে দেহে রোদ লাগায় তাদের দেহে অতিরিক্ত মেদের পরিমাণ যারা দেরিতে ঘুম থেকে ওঠেন তাদের তুলনামূলক কম। তবে এই গবেষণাটিতে ব্যক্তিগত খাদ্যাভ্যাস ও প্রতিদিনের ক্যালোরি গ্রহণের পরিমাণ নিয়ন্ত্রণ করা হয়নি।

উন্নত ড্রাইভিং দক্ষতা
রাত জাগা ব্যক্তিরা যদিও স্বীকার করতে চাইবেন না, কিন্তু যারা ভোরে ওঠেন তারা আসলে ভালো ড্রাইভার।

একটি স্প্যানিশ গবেষক দলের করা গবেষণায় দেখা গেছে, যারা রাতে জেগে থাকেন তারা বিকাল বা সন্ধ্যার তুলনায় সকালে বাজে ড্রাইভিং করেন। কিন্তু যারা ভোরে ঘুম থেকে ওঠেন তারা সব বেলাতেই ভালো ড্রাইভ করতে সক্ষম।

গবেষণাটি আরও বলছে, ভোরে ওঠা লোকেরা বিস্তারিতভাবে সবকিছু পর্যবেক্ষণ করে থাকেন।

বেশি কর্মক্ষমতা
যখন আপনি ভোরে ঘুম থেকে উঠে সুন্দর একটি সূচনা করবেন, তখন অনেক বেশি কর্মোদ্দীপনা অনুভব করবেন এবং কর্মক্ষমতা বেড়ে যাবে।

হার্ভার্ড বিজনেস রিভিউতে প্রকাশিত গবেষণা বলছে, ভোরে জেগে ওঠা লোকেরা রাত জাগা লোকদের থেকে বেশি সংকল্পবদ্ধ ও চিন্তাশীল।

দৈহিক সুস্থতা
যারা ভোরে উঠে অভ্যস্ত, তারা ভোর বেলাতেই শরীর চর্চা করে নিতে পারেন এবং ভোরের শরীর চর্চা বেশি কার্যকর। ফলে দেরি করে ঘুম ভাঙা লোকদের থেকে তারা অতিরিক্ত সুফল ভোগ করেন। দেরি করে ওঠা লোকেরা প্রায়শই আলস্য অনুভব করেন এবং শরীর চর্চা করতে ভুলে যান।

বিজ্ঞান বলছে, আপনি যদি ওজন কমাতে এবং সুস্বাস্থ্য বজায় রাখতে চান, তাহলে সকালের শরীর চর্চা আবশ্যক।

রক্তের শর্করা নিয়ন্ত্রণে
দেরি করে ঘুম থেকে ওঠা রক্তের শর্করা নিয়ন্ত্রণের পক্ষে ক্ষতিকর। বিজ্ঞান বলে যে, ঘুমের প্রাকৃতিক নিয়ম রক্ষা করা উচিৎ। যারা সঠিক সময়ে ঘুমাতে যান এবং ভোরে ঘুম থেকে ওঠেন; তারা বিভিন্ন শারীরিক সমস্যা যেমন হৃদরোগ, রক্তে শর্করা বেড়ে যাওয়া, মেটাবলিক সিনড্রোম প্রভৃতি প্রতিরোধে বেশি সক্ষম। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

 

টাইমস/এনজে/জিএস

করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছেই, আরও ২৯ জনের মৃত্যু

করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছেই, আরও ২৯ জনের মৃত্যু

দেশে প্রতিদিনই বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত ২৪

স্বামীসহ কাতারে থেকেও বিসিএস ক্যাডার জাতীয় বিশ্ববিদ্যালয় ছাত্রী!

স্বামীসহ কাতারে থেকেও বিসিএস ক্যাডার জাতীয় বিশ্ববিদ্যালয় ছাত্রী!

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ময়মনসিংহের আনন্দ মোহন কলেজে পড়াশোনা করেন রহিমা

করোনায় শারীরিক দূরত্বের ফলে বাড়ছে মানসিক চাপ

করোনায় শারীরিক দূরত্বের ফলে বাড়ছে মানসিক চাপ

দিন যত যাচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ ততোই বাড়ছে। যার কোনো

স্বাস্থ্য

করোনাকালে ইমিউনিটি বাড়াতে দূরে থাকুক চিনি

করোনাকালে ইমিউনিটি বাড়াতে দূরে থাকুক চিনি

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কথা বার বার বলছেন চিকিৎসক ও পুষ্টিবিজ্ঞানীরা। এজন্য অনেকেই খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে চেষ্টা করছেন। এদিকে করোনা পরিস্থিতিতে লকডাউনে বাড়ি বসে একের পর এক চকোলেট বার সাবাড় করেছেন অনেকেই। সমানতালে চলছে চা-কফিও।রসগোল্লা, কালাকাঁদসহ নিত্যনতুন মিষ্টিও বানিয়েছেন প্রতিনিয়ত। কিন্তু এই চিনি বা মিষ্টি বিপদ ডেকে আনছে। সতর্ক করছেন চিকিৎসকরা।

স্বাস্থ্য

মাস্কে অস্বস্তি এড়ানোর কৌশল

মাস্কে অস্বস্তি এড়ানোর কৌশল

বিশ্বের বহু দেশেই করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানোর একটি জনপ্রিয় ব্যবস্থা হচ্ছে মাস্ক ব্যবহার। বিশেষ করে চীনে, যেখান থেকে শুরু হয়েছে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ঘটনা, সেখানেও মানুষ বায়ুর দূষণের হাত থেকে বাঁচতে হরহামেশা নাক আর মুখ ঢাকা মুখোশ পরে ঘুরে বেড়ায়। কিন্তু, অনেকক্ষণ ধরে মাস্ক ব্যবহার করলে কিংবা একাধিক মাস্ক একসঙ্গে একটির ওপর আরেকটি রেখে ব্যবহার করলে অক্সিজেনের ঘাটতি হতে পারে।

স্বাস্থ্য

বাংলাদেশের করোনা রোগীদের ওপর টিকার পরীক্ষা চালাতে চায় চীন, ইতিবাচক সারা সরকারের

বাংলাদেশের করোনা রোগীদের ওপর টিকার পরীক্ষা চালাতে চায় চীন, ইতিবাচক সারা সরকারের

চীনের রাষ্ট্রীয় ওষুধ প্রস্তুতকারক কোম্পানি সিনোভ্যাক বায়োটেক লিমিটেডের তৈরি করোনাভাইরাস ঠেকাতে সম্ভাব্য একটি ভ্যাকসিন ব্রাজিলে ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি পেয়েছে। শুক্রবার ব্রাজিলের স্বাস্থ্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষ আনভিসা এ অনুমোদন দেয়। ব্রাজিলের সাও পাওলো রাজ্যের সরকারি গবেষণা কেন্দ্র ইন্সটিটিউট বুটান্টানের নেতৃত্বে ভ্যাকসিনটির পরীক্ষা হবে।

স্বাস্থ্য

করোনা থাকবে, সবাইকে মানিয়ে চলতে হবে

করোনা থাকবে, সবাইকে মানিয়ে চলতে হবে

বিশ্বে করোনাভাইরাস মহামারীর দ্বিতীয় ঢেউ এখনও শুরু হয়নি; কারণ প্রথম ধাক্কাই এখনও কাটেনি। এ পর্যন্ত এক কোটির বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। ভাইরাসটি ছড়িয়েছে বিশ্বের প্রায় সবখানেই। চীন, তাইওয়ান, ভিয়েতনামের মতো কিছু দেশ মহামারী নিয়ন্ত্রণে এনেছে। এখন তাণ্ডব চলছে লাতিন আমেরিকা, দক্ষিণ এশিয়ায়। যুক্তরাষ্ট্রের মতো আরও কিছু দেশ নিয়ন্ত্রণ হারানোর পথে রয়েছে। আফ্রিকার দেশগুলো রয়েছে মহামারীর প্রাথমিক পর্যায়ে।

জাতীয়

বিদ্যুতের ভুতুড়ে বিল, ঢাকার চার প্রকৌশলী বরখাস্ত

বিদ্যুতের ভুতুড়ে বিল, ঢাকার চার প্রকৌশলী বরখাস্ত

ভুতুড়ে বিদ্যুৎ বিল করার অভিযোগে ঢাকা পাওয়ার ডিস্টিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিএস) ৪ প্রকৌশলীকে বরখাস্ত করা হয়েছে। এ ছাড়া আরও ৩৬ প্রকৌশলীকে শোকজ করা হয়েছে।

স্বাস্থ্য

হাই ব্লাড প্রেসারে ভয়াবহ হতে পারে কোভিড সংক্রমণ

হাই ব্লাড প্রেসারে ভয়াবহ হতে পারে কোভিড সংক্রমণ

দীর্ঘদিন ধরে রক্তচাপজনিত অসুখ বা হাই ব্লাড প্রেসারের সমস্যায় ভুগছেন, এসব ব্যক্তির ক্ষেত্রে লিঙ্গ, বয়স নির্বিশেষে সংক্রমণের ঝুঁকি অনেকটাই বেশি। তাদের ক্ষেত্রে ঝুঁকি কেন বেশি, এই নিয়ে ক্লিনিক্যাল মেডিসিন জার্নালের রিসার্চ বলছে, উচ্চ রক্তচাপ মানেই রোগ প্রতিরোধ ক্ষমতা কম। তাই ভাইরাস যুদ্ধে জয়ের সম্ভাবনাও কম।