• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭

জিবে জল আনা জলপাইয়ের যত গুণ

জিবে জল আনা জলপাইয়ের যত গুণ

ফিচার ডেস্ক০৩ ডিসেম্বর ২০১৯, ০৯:৫৪এএম, ঢাকা-বাংলাদেশ।

শীতের আগমনবার্তা নিয়ে বাজারে এসেছে জিবে জল আনা ফল জলপাই। টক স্বাদের এ ফলটি আমাদের দেশে খুবই জনপ্রিয়। কাঁচাফল তো বটেই জলপাইয়ের আচার ও চাটনিও অনেকের পছন্দ। এ ফলটি শীতের শুরুতে পাওয়া গেলেও আচার বানিয়ে বা সিদ্ধ করে তেলে ডুবিয়ে সংরক্ষণ করা যায় সারা বছর। জলপাই আগুনে পুড়িয়ে খেতে বা সিদ্ধ করে ভর্তা খেতেও চমৎকার লাগে। তবে কাঁচা জলপাইয়ের পুষ্টিগুণ অনেক বেশি।

জলপাইয়ের ইংরেজি নাম Olive। এর আরেকটি নাম- Olea europaea, যার অর্থ হল ‘ইউরোপের তেল’। জলপাই গাছ চিরসবুজ একটি বৃক্ষ। গাছগুলো হয় ৮-১৫ মিটার লম্বা। পাতা ৪-১০ সেন্টিমিটার। গাছে জলপাই ধরে থোকায় থোকায়। কাঁচাফল গাঢ় সবুজ, পাকলে কালচে সবুজ রং ধারণ করে। কাঁচাফল অত্যন্ত টক, পাকলে টক স্বাদ কিছুটা কমে যায়।

জলপাইয়ের আদি নিবাস এশিয়া, আফ্রিকা ও ভূমধ্যসাগরীয় কিছু অঞ্চলে। লেবানন, সিরিয়া, তুরস্ক, ইরানে জলপাই খুবই ভালো জন্মে। এ অঞ্চলে জলপাইয়ের তেলকে ডাকা হয় খরয়ঁরপ বা ‘তরল সোনা নামে’। আমাদের দেশে সবুজ জলপাই সহজলভ্য। তবে পৃথিবীর অনেক দেশে কালো জলপাই জন্মে।

পুষ্টি ও খাদ্যবিজ্ঞানীরা জানিয়েছেন, প্রতি ১০০ গ্রাম আহার উপযোগী জলপাইয়ে রয়েছে- খাদ্যশক্তি ৭০ কিলোক্যালরি, ৯ দশমিক ৭ শর্করা, ৫৯ মিলিগ্রাম ক্যালসিয়াম, ১৩ মিলিগ্রাম ভিটামিন-সি। এছাড়া জলপাইয়ের খোসায় রয়েছে প্রচুর পরিমাণে আঁশ। এই আঁশ নিয়মিত খাবার হজমে সাহায্য করে। পাশাপাশি পাকস্থলী, ক্ষুদ্রান্ত্র, বৃহদান্ত্র ও কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে এই ফল। গবেষণায় দেখা গেছে, এর তেলও খুব স্বাস্থ্যকর।

চলুন জেনে নেয়া যাক, জলপাইয়ের কিছু উপকারিতা-

ক্যান্সার প্রতিরোধে
কালো জলপাই ভিটামিন-ই এর ভালো উৎস। জলপাইতে আছে মনোস্যাটুরেটেড ফ্যাট। জলপাইয়ের ভিটামিন-ই কোষের অস্বাভাবিক গঠনে বাধা দেয়। ফলে ক্যান্সার হওয়ার ঝুঁকি কমে।

হৃদযন্ত্রের উপকারিতা
যখন মানুষের হৃদপিণ্ডের রক্তনালীতে চর্বি জমে, তখন হার্টএ্যটাক করার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। জলপাইয়ের অ্যান্টি অক্সিডেন্ট হার্ট ব্লক হতে বাধা দেয়। জলপাইয়ে রয়েছে মোনো-স্যাচুরেটেড ফ্যাট, যা আমাদের হার্টের জন্য খুবই উপকারী।

ওজন কমাতে
যখন জলপাইয়ের মোনো-স্যাচুরেটেড ফ্যাট অন্য খাবারে বিদ্যমান স্যাচুরেটেড ফ্যাটের বদলে গ্রহণ করা হয় তখন তা দেহের ভেতরের ফ্যাট সেলকে ভাঙতে সাহায্য করে। জলপাইয়ের তেলেও রয়েছে লো কোলেস্টেরল, যা ওজন ও ব্লাডপ্রেশার কমাতে সহায়ক।

আয়রনের উৎস
জলপাই বিশেষ করে কালো জলপাই আয়রনের উৎস, আয়রন আমাদের দেহে রক্ত চলাচল করাতে সহায়তা করে, আর প্রাকৃতিক আয়রনের উৎসের জন্য জলপাই-ই সেরা।

অ্যালার্জি প্রতিরোধে
গবেষণায় দেখা গেছে, জলপাই অ্যালার্জি প্রতিরোধে সহায়তা করে। জলপাইয়ে আছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি, যা ত্বকের ইনফেকশন ও অন্যান্য ক্ষত সারাতে কার্যকরী ভূমিকা রাখে।

কোষ্ঠকাঠিন্য দূর করতে
জলপাইয়ে যে খাদ্যআঁশ আছে তা মানুষের দেহের পরিপাক ক্রিয়াকে ত্বরান্বিত করে এবং হজমে সহায়তা করে।

ত্বক ও চুলের যত্নে
কালো জলপাইয়ের তেলে আছে ফ্যাটি এসিড ও এ্যান্টি অক্সিডেন্ট, যা কিনা ত্বক ও চুলের যত্নে কাজ করে। জলপাইয়ের ভিটামিন-ই ত্বকে মসৃণতা আনে। চুলের গঠনকে আরও মজবুত করে। ত্বকের ক্যান্সারের হাত থেকেও বাঁচায় জলপাই। সূর্যের অতিবেগুনি রশ্মির কারণে ত্বকের যে ক্ষতি হয় তা রোধ করে জলপাই।

চোখের যত্নে
জলপাইয়ে ভিটামিন-এ পাওয়া যায়। ভিটামিন-এ চোখের জন্য ভালো। যাদের চোখ আলো ও অন্ধকারে সংবেদনশীল তাদের জন্য ওষুধের কাজ করে জলপাই।

 

টাইমস/জিএস

করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছেই, আরও ২৯ জনের মৃত্যু

করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছেই, আরও ২৯ জনের মৃত্যু

দেশে প্রতিদিনই বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত ২৪

বিয়ের দাবিতে জবি ছাত্রের বাড়িতে জর্ডান প্রবাসীর অনশন!

বিয়ের দাবিতে জবি ছাত্রের বাড়িতে জর্ডান প্রবাসীর অনশন!

এবার বিয়ের দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রের বাড়িতে অনশন করছেন জর্ডান

ফরিদপুরে নামাজে যাওয়ার পথে যুবককে প্রকাশ্যে কুপিয়ে হত্যা

ফরিদপুরে নামাজে যাওয়ার পথে যুবককে প্রকাশ্যে কুপিয়ে হত্যা

ফরিদপুর শহরে এবার নামাজে যাওয়ার পথে এক যুবককে প্রকাশ্যে কুপিয়ে

চাকরি

কাতারে সংসার সামলে বিসিএস ক্যাডার জাতীয় বিশ্ববিদ্যালয় ছাত্রী!

কাতারে সংসার সামলে বিসিএস ক্যাডার জাতীয় বিশ্ববিদ্যালয় ছাত্রী!

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ময়মনসিংহের আনন্দ মোহন কলেজে পড়াশোনা করেন রহিমা সুলতানা। অনার্স দ্বিতীয় বর্ষেই তাকে বিয়ে দিয়ে দেয়া হয়।

স্বাস্থ্য

করোনায় শারীরিক দূরত্বের ফলে বাড়ছে মানসিক চাপ

করোনায় শারীরিক দূরত্বের ফলে বাড়ছে মানসিক চাপ

দিন যত যাচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ ততোই বাড়ছে। যার কোনো ওষুধ নেই, প্রতিষেধক নেই। ফলে এর সংক্রমণ নিয়ন্ত্রণে মানুষ বাধ্য হয়ে একে অন্যের কাছ থেকে সামাজিক বা শারীরিক দূরত্ব বজায় রাখছেন। এর প্রভাব পড়ছে মানসিক স্বাস্থ্যে ওপর। এতে করে বেশি চাপে পড়ছেন শিশু, বয়স্ক ব্যক্তি আর নারীরা। মূলত মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে শারীরিক সংস্পর্শের প্রয়োজন রয়েছে। কেননা স্পর্শ শরীরে বিভিন্ন হরমনের নিঃসরণ নিয়ন্ত্রণ করে, যা প্রয়োজনীয় অনুভূতির জন্ম দেয় এবং মানসিক চাপমুক্তি ঘটায়।

স্বাস্থ্য

করোনাকালে ইমিউনিটি বাড়াতে দূরে থাকুক চিনি

করোনাকালে ইমিউনিটি বাড়াতে দূরে থাকুক চিনি

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কথা বার বার বলছেন চিকিৎসক ও পুষ্টিবিজ্ঞানীরা। এজন্য অনেকেই খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে চেষ্টা করছেন। এদিকে করোনা পরিস্থিতিতে লকডাউনে বাড়ি বসে একের পর এক চকোলেট বার সাবাড় করেছেন অনেকেই। সমানতালে চলছে চা-কফিও।রসগোল্লা, কালাকাঁদসহ নিত্যনতুন মিষ্টিও বানিয়েছেন প্রতিনিয়ত। কিন্তু এই চিনি বা মিষ্টি বিপদ ডেকে আনছে। সতর্ক করছেন চিকিৎসকরা।

স্বাস্থ্য

মাস্কে অস্বস্তি এড়ানোর কৌশল

মাস্কে অস্বস্তি এড়ানোর কৌশল

বিশ্বের বহু দেশেই করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানোর একটি জনপ্রিয় ব্যবস্থা হচ্ছে মাস্ক ব্যবহার। বিশেষ করে চীনে, যেখান থেকে শুরু হয়েছে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ঘটনা, সেখানেও মানুষ বায়ুর দূষণের হাত থেকে বাঁচতে হরহামেশা নাক আর মুখ ঢাকা মুখোশ পরে ঘুরে বেড়ায়। কিন্তু, অনেকক্ষণ ধরে মাস্ক ব্যবহার করলে কিংবা একাধিক মাস্ক একসঙ্গে একটির ওপর আরেকটি রেখে ব্যবহার করলে অক্সিজেনের ঘাটতি হতে পারে।

স্বাস্থ্য

বাংলাদেশে করোনা রোগীদের টিকা পরীক্ষা চালাতে চায় চীন

বাংলাদেশে করোনা রোগীদের টিকা পরীক্ষা চালাতে চায় চীন

চীনের রাষ্ট্রীয় ওষুধ প্রস্তুতকারক কোম্পানি সিনোভ্যাক বায়োটেক লিমিটেডের তৈরি করোনাভাইরাস ঠেকাতে সম্ভাব্য একটি ভ্যাকসিন ব্রাজিলে ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি পেয়েছে। শুক্রবার ব্রাজিলের স্বাস্থ্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষ আনভিসা এ অনুমোদন দেয়। ব্রাজিলের সাও পাওলো রাজ্যের সরকারি গবেষণা কেন্দ্র ইন্সটিটিউট বুটান্টানের নেতৃত্বে ভ্যাকসিনটির পরীক্ষা হবে।

স্বাস্থ্য

হাই ব্লাড প্রেসারে ভয়াবহ হতে পারে কোভিড সংক্রমণ

হাই ব্লাড প্রেসারে ভয়াবহ হতে পারে কোভিড সংক্রমণ

দীর্ঘদিন ধরে রক্তচাপজনিত অসুখ বা হাই ব্লাড প্রেসারের সমস্যায় ভুগছেন, এসব ব্যক্তির ক্ষেত্রে লিঙ্গ, বয়স নির্বিশেষে সংক্রমণের ঝুঁকি অনেকটাই বেশি। তাদের ক্ষেত্রে ঝুঁকি কেন বেশি, এই নিয়ে ক্লিনিক্যাল মেডিসিন জার্নালের রিসার্চ বলছে, উচ্চ রক্তচাপ মানেই রোগ প্রতিরোধ ক্ষমতা কম। তাই ভাইরাস যুদ্ধে জয়ের সম্ভাবনাও কম।