• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৯ জানুয়ারি ২০২০, ৬ মাঘ ১৪২৬

শীতে ত্বক ও চুলের সুরক্ষায় যা খেতে হবে

শীতে ত্বক ও চুলের সুরক্ষায় যা খেতে হবে

স্বাস্থ্য ডেস্ক০৬ ডিসেম্বর ২০১৯, ০৯:০৫এএম, ঢাকা-বাংলাদেশ।

শীতের শুষ্কতা ও রুক্ষতায় সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয় আমাদের চুল ও ত্বক। ত্বকের শুষ্কতা, ফাটল আর চুলের খুশকি শীতকালের অতি-পরিচিত কিছু সমস্যা। সঠিক খাদ্যাভ্যাস এবং ত্বক ও চুলের পরিচর্যার মধ্য দিয়ে খুব সহজেই এসব জটিলতা নিয়ন্ত্রণ করা সম্ভব।

যেসব খাবার ও পানীয় আপনার চুল এবং ত্বক সুস্থ রাখতে সহায়তা করবে-

শীতকালীন শাক-সবজি
শীতকালে প্রচুর পরিমাণে মৌসুমি শাক-সবজি উৎপন্ন হয়। এই সব সবুজ সবজি চুল ও ত্বকের যত্নে বড় ভূমিকা রাখতে পারে। এছাড়া নিয়মিত খাদ্যাভ্যাসে শীতকালীন শাক-সবজি থাকলে তা আপনার ওজন কমাবে। পাশাপাশি রক্তচাপ, কোলেস্টেরল ও রক্তের শর্করা নিয়ন্ত্রণে সহায়তা করবে।

পালং শাক, সরিষা, ফুলকপি, বাঁধাকপি, গাজর, মুলাশাক প্রভৃতি সবজি শীত মৌসুমে খুবই সহজলভ্য। এগুলি শুধু সুস্বাদুই নয়, বরং এগুলো নানা পুষ্টিগুণ সমৃদ্ধ, যা আপনার ত্বকের বুড়িয়ে যাওয়া রোধ করবে। এছাড়াও এসব শাক-সবজিতে আপনি পাবেন ভিটামিন-এ, বি, সি ও ভিটামিন-কে। যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। স্বাস্থ্যকর চুল, ত্বক পেতে চাইলে প্রতিদিনের খাদ্য তালিকায় এসব সবজি অবশ্যই রাখতে হবে।

আমলকী ও বেলের শরবত
চুল ও ত্বকের সুরক্ষায় আমলকী এবং বেলের শরবত খুবই উপকারী। আমলকী ভিটামিন-সি পরিপূর্ণ একটি ফল, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক। খুশকি কমাতেও ভিটামিন-সি খুব কার্যকর। এছাড়াও এটি মাথার তালুতে রক্ত সরবরাহ বাড়িয়ে দেয়ার মধ্য দিয়ে চুলের বৃদ্ধি ঘটায় এবং এতে করে চুলের সার্বিক স্বাস্থ্যের উন্নতি ঘটে।

বেল বেটাকেরোটিন, রিবোফ্লাভিন ও ভিটামিন-সি সমৃদ্ধ। এটি এছাড়াও অন্যান্য অনেক পুষ্টিগুণে পরিপূর্ণ। এছাড়াও এতে ট্যানিনস, ক্যালসিয়াম, আইরন, ফসফরাস ও আমিষ সমৃদ্ধ। যা রক্ত পরিশোধনে কাজ করে এবং চুল ও ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

পানি
শীতকালের শুষ্ক ও রুক্ষ আবহাওয়াতে ত্বক এবং চুল সুরক্ষায় পানি পানের কোনো বিকল্প নেই। শীতকালে বাতাসে আদ্রতা কমে যাওয়ায় আমাদের ত্বক থেকে সহজেই আদ্রতা উড়ে যায়। তাই শীতে ত্বকের আদ্রতা ধরে রাখতে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

আখরোট
আখরোটে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি এসিড এবং ভিটামিন-ই থাকে, যা ত্বক মসৃণ করতে সহায়তা করে। এছাড়াও এটি আপনার চুলকে সূর্যের প্রভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার হাত থেকে রক্ষা করে এবং চুলের উজ্জ্বলতা বৃদ্ধি করে। প্রতিদিনের খাদ্যাভ্যাসে আখরোট রাখার চেষ্টা করুণ। পাস্তা, সালাদ কিংবা অন্য খাবারে আখরোট কুচি করে দিতে পারেন। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

বড়লেখায় স্ত্রী-শাশুড়িসহ চারজনকে খুন করে আত্মহত্যা

বড়লেখায় স্ত্রী-শাশুড়িসহ চারজনকে খুন করে আত্মহত্যা

মৌলভীবাজারের বড়লেখায় স্ত্রী-শাশুড়িসহ চারজনকে খুন করে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা

আখেরি মোনাজাতে শেষ হলো বিশ্ব ইজতেমা

আখেরি মোনাজাতে শেষ হলো বিশ্ব ইজতেমা

আত্মশুদ্ধি ও নিজ নিজ গুনাহ মাফ, দুনিয়ার সব বালা-মুসিবত, মুসলিম

ফরিদপুরে আগুনে পুড়ে মা-মেয়ের প্রাণহানি

ফরিদপুরে আগুনে পুড়ে মা-মেয়ের প্রাণহানি

ফরিদপুরে বসতবাড়িতে আগুনে পুড়ে মা ও মেয়ের মৃত্যু হয়েছে। শনিবার

জাতীয়

আমেরিকার চেয়ে দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কম:পররাষ্ট্রমন্ত্রী

আমেরিকার চেয়ে দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কম:পররাষ্ট্রমন্ত্রী

আমেরিকার চেয়ে বাংলাদেশে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড কম হচ্ছে বলে দাবি করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

যা কিছু প্রথম

প্রথম সাবমেরিন তৈরি করেন বিজ্ঞানী ড্রিবেল

প্রথম সাবমেরিন তৈরি করেন বিজ্ঞানী ড্রিবেল

১৫৭০ সালে ইংরেজ গণিতবিদ উইলিয়াম বুয়ার্ন এমন একটি জাহাজের নকশা তৈরি করেন, যা পানির নিচের একবারে তলা পর্যন্ত যেতে এবং প্রয়োজনে পানির উপরে উঠতে সক্ষম। তিনি নকশায় জাহাজের চলাচল নিয়ন্ত্রণের জন্য সংকোচ প্রসারণক্ষম বায়ু কক্ষ (Air Chember) সংযোজিত করেন, যাতে করে সাবমেরিনটি ডুবতে এবং প্রয়োজনে ভেসে উঠতে পারে।

স্বাস্থ্য

স্বাস্থ্যের জন্য উপকারী ভাইরাস!

স্বাস্থ্যের জন্য উপকারী ভাইরাস!

বেশিরভাগ সময় ভাইরাসকে আমরা স্বাস্থ্যের জন্য নেতিবাচক বলে মনে করি। তবে সব ভাইরাস কিন্তু আমাদের দেহের জন্য ক্ষতিকর নয়। কিছু ভাইরাস আছে, যা আমাদের সুস্থ থাকতে সহায়তা করে। তবে এটা ঠিক যে ভাইরাস বিভিন্ন মারাত্মক রোগের জন্য দায়ী, যেমন- বসন্ত, হেপাটাইটিস, এইচআইভি ও রেবিজ।

রাজনীতি

ইভিএম বঙ্গোপসাগরে ফেলতে হবে : ঐক্যফ্রন্ট

ইভিএম বঙ্গোপসাগরে ফেলতে হবে : ঐক্যফ্রন্ট

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বঙ্গোপসাগরে ফেলার আহবান জানিয়েছে ঐক্যফ্রন্ট। আসন্ন ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত থেকে অনতিবিলম্বে নির্বাচন কমিশনকে সরে আসার আহবানও জানিয়েছে ঐক্যফ্রন্টের নেতারা। শনিবার বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে এ আহবান জানানো হয়। এসময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা আ স ম আব্দুর রব।

স্বাস্থ্য

স্বাস্থ্য সুরক্ষায় শুকনো আদাগুঁড়োর পাঁচটি ব্যবহার

স্বাস্থ্য সুরক্ষায় শুকনো আদাগুঁড়োর পাঁচটি ব্যবহার

শুকনো আদাগুঁড়োর উপকারী গুণাগুণ আপনাকে অবাক করে দেবে। এই আদাগুঁড়া উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, যা পেশী ও শরীরের ব্যথা কমাতে সহায়ক। আপনার প্রতিদিনের ডায়েটে শুকনো আদাগুঁড়ো থাকলে তা ট্রাইপসিন ও লিপেজ সক্রিয় করতে সাহায্য করবে। হজমে সহায়ক এই এনজাইমগুলি প্রোটিন এবং চর্বি ভাঙ্গায় সহায়তা করে।

বিনোদন

দেখেই মনে হয় প্রেমে আছেন, বিয়ে কবে করবেন?

দেখেই মনে হয় প্রেমে আছেন, বিয়ে কবে করবেন?

ছোটপর্দার ব্যস্ততম মুখ তাসনিয়া ফারিন। খুব দ্রুত সময়ে নিজেকে চিনিয়েছেন এই অভিনেত্রী। তবে ছোটবেলা থেকে গান আর নাচে পারদর্শী এই তারকা চেয়েছেন বড় হয়ে গান নিয়ে কাজ করবেন। কিন্তু পরিচিতি পেয়েছেন অভিনেত্রী হিসেবে।