• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭

শীতে ত্বক ও চুলের সুরক্ষায় যা খেতে হবে

শীতে ত্বক ও চুলের সুরক্ষায় যা খেতে হবে

স্বাস্থ্য ডেস্ক০৬ ডিসেম্বর ২০১৯, ০৯:০৫এএম, ঢাকা-বাংলাদেশ।

শীতের শুষ্কতা ও রুক্ষতায় সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয় আমাদের চুল ও ত্বক। ত্বকের শুষ্কতা, ফাটল আর চুলের খুশকি শীতকালের অতি-পরিচিত কিছু সমস্যা। সঠিক খাদ্যাভ্যাস এবং ত্বক ও চুলের পরিচর্যার মধ্য দিয়ে খুব সহজেই এসব জটিলতা নিয়ন্ত্রণ করা সম্ভব।

যেসব খাবার ও পানীয় আপনার চুল এবং ত্বক সুস্থ রাখতে সহায়তা করবে-

শীতকালীন শাক-সবজি
শীতকালে প্রচুর পরিমাণে মৌসুমি শাক-সবজি উৎপন্ন হয়। এই সব সবুজ সবজি চুল ও ত্বকের যত্নে বড় ভূমিকা রাখতে পারে। এছাড়া নিয়মিত খাদ্যাভ্যাসে শীতকালীন শাক-সবজি থাকলে তা আপনার ওজন কমাবে। পাশাপাশি রক্তচাপ, কোলেস্টেরল ও রক্তের শর্করা নিয়ন্ত্রণে সহায়তা করবে।

পালং শাক, সরিষা, ফুলকপি, বাঁধাকপি, গাজর, মুলাশাক প্রভৃতি সবজি শীত মৌসুমে খুবই সহজলভ্য। এগুলি শুধু সুস্বাদুই নয়, বরং এগুলো নানা পুষ্টিগুণ সমৃদ্ধ, যা আপনার ত্বকের বুড়িয়ে যাওয়া রোধ করবে। এছাড়াও এসব শাক-সবজিতে আপনি পাবেন ভিটামিন-এ, বি, সি ও ভিটামিন-কে। যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। স্বাস্থ্যকর চুল, ত্বক পেতে চাইলে প্রতিদিনের খাদ্য তালিকায় এসব সবজি অবশ্যই রাখতে হবে।

আমলকী ও বেলের শরবত
চুল ও ত্বকের সুরক্ষায় আমলকী এবং বেলের শরবত খুবই উপকারী। আমলকী ভিটামিন-সি পরিপূর্ণ একটি ফল, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক। খুশকি কমাতেও ভিটামিন-সি খুব কার্যকর। এছাড়াও এটি মাথার তালুতে রক্ত সরবরাহ বাড়িয়ে দেয়ার মধ্য দিয়ে চুলের বৃদ্ধি ঘটায় এবং এতে করে চুলের সার্বিক স্বাস্থ্যের উন্নতি ঘটে।

বেল বেটাকেরোটিন, রিবোফ্লাভিন ও ভিটামিন-সি সমৃদ্ধ। এটি এছাড়াও অন্যান্য অনেক পুষ্টিগুণে পরিপূর্ণ। এছাড়াও এতে ট্যানিনস, ক্যালসিয়াম, আইরন, ফসফরাস ও আমিষ সমৃদ্ধ। যা রক্ত পরিশোধনে কাজ করে এবং চুল ও ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

পানি
শীতকালের শুষ্ক ও রুক্ষ আবহাওয়াতে ত্বক এবং চুল সুরক্ষায় পানি পানের কোনো বিকল্প নেই। শীতকালে বাতাসে আদ্রতা কমে যাওয়ায় আমাদের ত্বক থেকে সহজেই আদ্রতা উড়ে যায়। তাই শীতে ত্বকের আদ্রতা ধরে রাখতে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

আখরোট
আখরোটে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি এসিড এবং ভিটামিন-ই থাকে, যা ত্বক মসৃণ করতে সহায়তা করে। এছাড়াও এটি আপনার চুলকে সূর্যের প্রভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার হাত থেকে রক্ষা করে এবং চুলের উজ্জ্বলতা বৃদ্ধি করে। প্রতিদিনের খাদ্যাভ্যাসে আখরোট রাখার চেষ্টা করুণ। পাস্তা, সালাদ কিংবা অন্য খাবারে আখরোট কুচি করে দিতে পারেন। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

ময়মনসিংহে বাস-অটোরিকশার সংঘর্ষে প্রাণ গেল ৭ জনের

ময়মনসিংহে বাস-অটোরিকশার সংঘর্ষে প্রাণ গেল ৭ জনের

ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলায় বাস ও সিএনজি অটোরিকশার সংঘর্ষে সাতজন নিহত

বঙ্গমাতার ৯০তম জন্মদিন আজ : রাষ্ট্রপতির বাণী

বঙ্গমাতার ৯০তম জন্মদিন আজ : রাষ্ট্রপতির বাণী

আজ ৮ আগস্ট। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের নেপথ্য প্রেরণার বাতিঘর খ্যাত

করোনায় দেশে আরও ৩২ জনের মৃত্যু

করোনায় দেশে আরও ৩২ জনের মৃত্যু

দেশে করোনায় গত ২৪ ঘন্টায় আরও ৩২ জনের মৃত্যু হয়েছে।

জাতীয়

পরীক্ষা ছাড়াই ছাত্র-ছাত্রীদের পরবর্তী ক্লাসে উঠানোর প্রস্তাব

পরীক্ষা ছাড়াই ছাত্র-ছাত্রীদের পরবর্তী ক্লাসে উঠানোর প্রস্তাব

করোনা পরিস্থিতিতে আগামী ডিসেম্বর মাসেও শিক্ষা-প্রতিষ্ঠান না ‍খুললে কোন পরীক্ষা ছাড়াই পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ হবে শিক্ষার্থীরা। এক্ষেত্রে আগের শিক্ষাবর্ষের মৌলিক পাঠ্যক্রম অন্তর্ভুক্ত হবে পরের বছরের শিক্ষাবর্ষে। শিক্ষা মন্ত্রণালয়ে এমনই একটি সুপারিশ করেছে বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিট-বেডু।

জাতীয়

ভোলায় খুঁটিতে বেঁধে গোবর খাইয়ে কৃষককে নির্যাতন, ভিডিও ভাইরাল

ভোলায় খুঁটিতে বেঁধে গোবর খাইয়ে কৃষককে নির্যাতন, ভিডিও ভাইরাল

ভোলা সদর উপজেলায় জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে এক কৃষককে খুঁটির সাথে বেঁধে গোবর খাইয়ে অমানুষিক নির্যাতনের ঘটনা ঘটেছে। গত ২৫ জুলাই এ ঘটনা ঘটলেও শুক্রবার বিকালে অমানুষিক নির্যাতনের ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যম ছড়িয়ে পড়ার পর তীব্র বিতর্কের সৃষ্টি হয়। পরে শনিবার সকালে ঘটনার সঙ্গে জড়িত রশিদ মল্লিককে আটক করে পুলিশ।

জাতীয়

টাইমস আড্ডায় অতিথি হচ্ছেন বিশ্বভারতীর শুভজিৎ চৌধুরী

টাইমস আড্ডায় অতিথি হচ্ছেন বিশ্বভারতীর শুভজিৎ চৌধুরী

২২ শ্রাবণ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুবার্ষিকী। ১৯৪১ সালের ৬ আগস্ট (১৩৪৮ বঙ্গাব্দের ২২ শ্রাবণ) তিনি ইহলোক ত্যাগ করেন। বাংলা সাহিত্যে রবীন্দ্রনাথের অবদান তুলনাহীন। নোবেলজয়ী কবিগুরু রবীন্দ্রনাথের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দুই বাংলায় তার স্মৃতির স্মরণে ব্যাপক আয়োজন হয়ে থাকে। বিশেষ করে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে নেয়া হয় নানা উদ্যোগ।

জাতীয়

মাশরাফির বাবা-মাসহ পরিবারের চার সদস্য করোনায় আক্রান্ত

মাশরাফির বাবা-মাসহ পরিবারের চার সদস্য করোনায় আক্রান্ত

এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন নড়াইল-২ আসনের সাংসদ ও ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজার বাবা-মাসহ পরিবারের চার সদস্য। তারা হলেন- মাশরাফি বিন মুর্তজার বাবা গোলাম মর্তুজা স্বপন ও মা হামিদা মর্তুজা, মামি কামরুন নাহার কুহু ও ছোট ভাইয়ের স্ত্রী সুমাইয়া তুহা।

জাতীয়

এবার কক্সবাজারে হামলায় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সার্জেন্ট আহত

এবার কক্সবাজারে হামলায় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সার্জেন্ট আহত

কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা মোহাম্মদ রাশেদ খান নিহতের ঘটনা এখনো সারাদেশের আলোচিত। এ ঘটনার রেশ কাটতে না কাটতেই জেলার পেকুয়া উপজেলায় দুর্বৃত্তদের হামলায় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত এক সার্জেন্ট আহত হয়েছেন। শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে উপজেলায় দক্ষিণ মেহেরনামা বাজার এলাকায় এ ঘটনা ঘটে।