• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭

জেনে নিন ঘাড় ব্যথার কারণ

জেনে নিন ঘাড় ব্যথার কারণ

স্বাস্থ্য ডেস্ক০৮ ডিসেম্বর ২০১৯, ১০:৩১এএম, ঢাকা-বাংলাদেশ।

আপনি কি প্রায়শই ঘাড় ও কাঁধের অঞ্চল জুড়ে একটি অদ্ভুত ব্যথা অনুভব করেন? এটি একটি সাধারণ অভিজ্ঞতা, অনেকেই এর সঙ্গে পরিচিত। বেশ কিছু কারণে এমনটি ঘটে থাকে।

খুব সাধারণ সমস্যা হলেও মাঝে মাঝেই এটি হয়ে ওঠে প্রচণ্ড অস্বস্থির কারণ। ব্যাঘাত ঘটায় আমাদের দৈনন্দিন কাজকর্মে। কেন এমন হয়, জানা থাকলে তা এড়িয়ে চলার মধ্য দিয়ে এই ঘাড় ব্যথা থেকে বেচে থাকা যেতে পারে।

আসুন জেনে নিই, কী কী কারণে ঘাড় ব্যথা হতে পারে-

অতিরিক্ত স্মার্টফোন ব্যবহার
আমাদের প্রায় সবারই এই বদ অভ্যাসটি রয়েছে। আমরা যখন স্মার্টফোনের স্ক্রিনে মগ্ন হয়ে যাই, তখন আমাদের ঘাড় বেঁকে থাকে। সাধারণত এই ঘাড় বাঁকানো অবস্থা "টেক্সট নেক" হিসাবে পরিচিত। বর্তমানে এটি ঘাড় ব্যথার অন্যতম একটি কারণ।

বিশেষজ্ঞরা বিশ্বাস করেন, আমরা যখন দীর্ঘ সময় ধরে আমাদের ঘাড়কে কোণঠাসা করে বাঁকিয়ে রাখি, তখন আমরা নিজেদেরকে অকাল আর্থ্রাইটিসের দিকে ঠেলে দিই। এই বিশেষ ভঙ্গিটি ঘাড়ের চারপাশের পেশীগুলিতে চাপ দেয়, যার ফলে প্রচুর ব্যথা সৃষ্টি হয়।

আপনার ঘাড়ের পেশীগুলি সময়ে সময়ে নাড়াচাড়া করুন। দীর্ঘ সময় একটানা কাজ না করে বা ফোন না ঘেঁটে মাঝে মধ্যে বিরতি নিন। ঘাড় নাড়াচাড়ার কিছু ব্যায়াম অনুশীলন করুন।

ঘুমের ভঙ্গি ঠিক না থাকলে
ঘুমানোর সময় ঘাড় সঠিক বিন্যাসে না থাকলে তা থেকে ঘাড়ে এবং কাঁধে ব্যথা হতে পারে। হার্ভার্ড মেডিকেল স্কুলের মতে, উপুড় হয়ে ঘুমালে এ থেকে ঘাড়ে ও কাঁধে ব্যথা হতে পারে। যেহেতু এর ফলে আপনার ঘাড়টি অদ্ভুতভাবে বেঁকে থাকবে, তাই আপনি উত্তেজনা ও ব্যথা অনুভব করতে পারেন।

সুতরাং আপনি চিৎ হয়ে অথবা পাশে ফিরে ঘুমানোর অভ্যাস গড়ে তুলুন। এছাড়াও ঘুমানোর সময় সঠিক বালিশ ব্যবহার করুন, যাতে মাথা খুব বেশি বা কম উঁচুতে না থাকে।

কাঁধে ভারী ব্যাগ বহন করা
কাঁধে খুব ভারী ব্যাগ বহন করলে কাঁধ বা ঘাড়ে ব্যথা হতে পারে। আপনি যখন কোনো একটি কাঁধে একটি ভারী ব্যাগ বহন করেন তখন কাঁধের পেশীতে প্রচণ্ড চাপ পড়ে।

 

এটি কাঁধ ও ঘাড়ের পেশীগুলিকে টান দেয়, ফলে তীব্র ব্যথার সৃষ্টি হতে পারে। এই অভ্যাস পরিবর্তন করুন। যদি সম্ভব হয় তবে ব্যাকপ্যাক ব্যবহার করুন এবং হালকা ওজন নিয়ে ভ্রমণ করার চেষ্টা করুন।

ধূমপান
আপনি কি ধূমপান ছাড়ার কারণ খুঁজছেন? তাহলে এটিও তালিকায় যুক্ত করতে পারে। সিগারেটে বিদ্যমান বিভিন্ন রাসায়নিক পদার্থ আমাদের ধমনীগুলি শক্ত করে দেয় এবং হাড় ও পেশীতে রক্ত সরবরাহ হ্রাস করে। যদি আপনি ইতিমধ্যে ঘাড় ব্যথায় ভুগে থাকেন তাহলে ধূমপান সে ব্যথা আরও বাড়িয়ে দিতে পারে।

মানসিক চাপ
অবিরাম মানসিক চাপ আপনার শরীরে নানা রকম বিরূপ প্রভাব ফেলতে পারে। এটি আপনার দেহের বিন্যাস পুরোপুরি পরিবর্তন করতে পারে। এর ফলে শরীরে অস্বস্তিকর ধরণের ঝাঁকুনি হতে পারে কিংবা কাঁধ টান দিতে পারে। শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম অনুশীলন করা এবং পরিস্থিতি সম্পর্কে সচেতন থাকলে এটি এড়াতে পারবেন। মাঝে মধ্যে হাঁটার অভ্যাস গড়ে তুলুন এবং নিজেকে আদ্র রাখতে পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

 

টাইমস/এনজে/জিএস

ময়মনসিংহে বাস-অটোরিকশার সংঘর্ষে প্রাণ গেল ৭ জনের

ময়মনসিংহে বাস-অটোরিকশার সংঘর্ষে প্রাণ গেল ৭ জনের

ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলায় বাস ও সিএনজি অটোরিকশার সংঘর্ষে সাতজন নিহত

বঙ্গমাতার ৯০তম জন্মদিন আজ : রাষ্ট্রপতির বাণী

বঙ্গমাতার ৯০তম জন্মদিন আজ : রাষ্ট্রপতির বাণী

আজ ৮ আগস্ট। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের নেপথ্য প্রেরণার বাতিঘর খ্যাত

করোনায় দেশে আরও ৩২ জনের মৃত্যু

করোনায় দেশে আরও ৩২ জনের মৃত্যু

দেশে করোনায় গত ২৪ ঘন্টায় আরও ৩২ জনের মৃত্যু হয়েছে।

জাতীয়

পরীক্ষা ছাড়াই ছাত্র-ছাত্রীদের পরবর্তী ক্লাসে উঠানোর প্রস্তাব

পরীক্ষা ছাড়াই ছাত্র-ছাত্রীদের পরবর্তী ক্লাসে উঠানোর প্রস্তাব

করোনা পরিস্থিতিতে আগামী ডিসেম্বর মাসেও শিক্ষা-প্রতিষ্ঠান না ‍খুললে কোন পরীক্ষা ছাড়াই পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ হবে শিক্ষার্থীরা। এক্ষেত্রে আগের শিক্ষাবর্ষের মৌলিক পাঠ্যক্রম অন্তর্ভুক্ত হবে পরের বছরের শিক্ষাবর্ষে। শিক্ষা মন্ত্রণালয়ে এমনই একটি সুপারিশ করেছে বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিট-বেডু।

জাতীয়

ভোলায় খুঁটিতে বেঁধে গোবর খাইয়ে কৃষককে নির্যাতন, ভিডিও ভাইরাল

ভোলায় খুঁটিতে বেঁধে গোবর খাইয়ে কৃষককে নির্যাতন, ভিডিও ভাইরাল

ভোলা সদর উপজেলায় জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে এক কৃষককে খুঁটির সাথে বেঁধে গোবর খাইয়ে অমানুষিক নির্যাতনের ঘটনা ঘটেছে। গত ২৫ জুলাই এ ঘটনা ঘটলেও শুক্রবার বিকালে অমানুষিক নির্যাতনের ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যম ছড়িয়ে পড়ার পর তীব্র বিতর্কের সৃষ্টি হয়। পরে শনিবার সকালে ঘটনার সঙ্গে জড়িত রশিদ মল্লিককে আটক করে পুলিশ।

জাতীয়

টাইমস আড্ডায় অতিথি হচ্ছেন বিশ্বভারতীর শুভজিৎ চৌধুরী

টাইমস আড্ডায় অতিথি হচ্ছেন বিশ্বভারতীর শুভজিৎ চৌধুরী

২২ শ্রাবণ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুবার্ষিকী। ১৯৪১ সালের ৬ আগস্ট (১৩৪৮ বঙ্গাব্দের ২২ শ্রাবণ) তিনি ইহলোক ত্যাগ করেন। বাংলা সাহিত্যে রবীন্দ্রনাথের অবদান তুলনাহীন। নোবেলজয়ী কবিগুরু রবীন্দ্রনাথের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দুই বাংলায় তার স্মৃতির স্মরণে ব্যাপক আয়োজন হয়ে থাকে। বিশেষ করে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে নেয়া হয় নানা উদ্যোগ।

জাতীয়

মাশরাফির বাবা-মাসহ পরিবারের চার সদস্য করোনায় আক্রান্ত

মাশরাফির বাবা-মাসহ পরিবারের চার সদস্য করোনায় আক্রান্ত

এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন নড়াইল-২ আসনের সাংসদ ও ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজার বাবা-মাসহ পরিবারের চার সদস্য। তারা হলেন- মাশরাফি বিন মুর্তজার বাবা গোলাম মর্তুজা স্বপন ও মা হামিদা মর্তুজা, মামি কামরুন নাহার কুহু ও ছোট ভাইয়ের স্ত্রী সুমাইয়া তুহা।

জাতীয়

এবার কক্সবাজারে হামলায় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সার্জেন্ট আহত

এবার কক্সবাজারে হামলায় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সার্জেন্ট আহত

কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা মোহাম্মদ রাশেদ খান নিহতের ঘটনা এখনো সারাদেশের আলোচিত। এ ঘটনার রেশ কাটতে না কাটতেই জেলার পেকুয়া উপজেলায় দুর্বৃত্তদের হামলায় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত এক সার্জেন্ট আহত হয়েছেন। শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে উপজেলায় দক্ষিণ মেহেরনামা বাজার এলাকায় এ ঘটনা ঘটে।