• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭

চোখের শুষ্কতা ও প্রতিকার

চোখের শুষ্কতা ও প্রতিকার

স্বাস্থ্য ডেস্ক১২ ডিসেম্বর ২০১৯, ০৯:১৫এএম, ঢাকা-বাংলাদেশ।

চোখ শুকিয়ে যাওয়া একটি সাধারণ সমস্যা, যা শীতকালে বহু লোকের হয়ে থাকে। এটি প্রায়শই বাইরের বাতাসের পরিস্থিতি এবং বাড়ির অভ্যন্তরে হিটারের ব্যবহারের ফলে হয়।

তাপমাত্রা হ্রাস হওয়ার সঙ্গে সঙ্গে বাতাস শীতল ও শুষ্ক হয়ে যায়। বাষ্পীভবনের কারণে ত্বকের মতো চোখও শুষ্ক হয়ে যায়। ফলস্বরূপ চোখে চুলকানি ও জ্বলুনি অনুভূত হয়, কখনও কখনও চোখ লাল হয়ে যায়। একইসঙ্গে কেউ কেউ জলীয় দৃষ্টিও অনুভব করতে পারেন।

দীর্ঘদিন চিকিৎসাধীন অবস্থায় রেখে দিলে চোখের দৃষ্টি ঝাপসা হয়ে যেতে পারে। এমনকি চোখের কর্নিয়াও ক্ষতিগ্রস্ত হতে পারে।

দুর্বল বায়ু চলাচলের ফলেও চোখ শুষ্ক হতে পারে, এর ফলে সংক্রমণের মাত্রাও বাড়তে পারে। লক্ষণ যাই হোক না কেন, শুষ্ক চোখ শীতের মৌসুমে আপনার অস্বস্তি বাড়িয়ে তুলতে পারে।

কীভাবে নিজের চোখ সুরক্ষিত রাখা যায়, এনিয়ে ভারতের ম্যাক্সিভিশন সুপার স্পেশালিটি আই হাসপাতালের পরামর্শদাতা চক্ষু ও গ্লুকোমা বিশেষজ্ঞ ডাঃ প্রাধার্না কিছু পরামর্শ দিয়েছেন।

চলুন জেনে নিই, কীভাবে নিজের চোখ সুরক্ষিত রাখা যাবে-

  • শরীরের পাশাপাশি চোখকে হাইড্রেটেড রাখতে প্রচুর তরল পদার্থ ও পানি পান করুন।
  • চোখকে আর্দ্র রাখার জন্য চোখ ঘষা এড়িয়ে চলুন। প্রয়োজনে দিনে কয়েকবার চোখের ড্রপ ব্যবহার করতে পারেন। আপনি যদি দীর্ঘদিন ধরে চোখ শুষ্কতার সমস্যায় ভুগতে থাকেন তাহলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হোন।

  • ঘরের অভ্যন্তরীণ বাতাসে কিছু আর্দ্রতা যোগ করতে ঘরে হিউমিডিফায়ার ব্যবহার করতে পারেন।
  • আগুনের মতো সরাসরি তাপ থেকে দূরে থাকুন। কারণ, এটি বাষ্পীভবন বাড়িয়ে দেয়, চোখ ও ত্বককে আরও শুষ্ক করে তোলে।
  • ডিজিটাল ডিভাইস, যেমন- ল্যাপটপ, স্মার্টফোন প্রভৃতি থেকে যতটা সম্ভব দূরে থাকতে চেষ্টা করুন। কারণ, ডিজিটাল ডিভাইসের ডিসপ্লে থেকে বেরোনো রেডিয়েশন চোখকে আরও শুষ্ক করে তোলে।
  • ভিটামিন-এ ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার যেমন মাছ জাতীয় খাবার গ্রহণ করুন। শস্যবীজ, চিয়াবীজ, সলোমন প্রভৃতি মাইবোমিয়ান গ্রন্থির কার্যকারিতা বৃদ্ধি করে। এবং এইভাবে চোখের জলের লিপিড স্তর বৃদ্ধি করে, যা চোখের আর্দ্রতা ধরে রাখতে সহায়ক।
  • ১০০ ভাগ ইউভি সুরক্ষিত সানগ্লাস ব্যবহার করুন। রোদ থেকে ছড়ানো এই অতি বেগুনি রশ্মি সময়ের সঙ্গে অন্ধত্বের কারণ হয়েও দাড়াতে পারে।
  • চোখের সংক্রমণ এবং চোখের ফ্লু প্রতিরোধ করতে ঘন ঘন হাত পরিষ্কার করুন। অপরিষ্কার হাতে চোখ ধরবেন না। পাশাপাশি চোখের স্বাস্থ্যবিধি মেনে চলুন।
  • দৃষ্টিশক্তি ঠিক রাখতে এবং স্বাস্থ্য বজায় রাখতে নিয়মিত চোখ পরীক্ষা করান।
  • চোখের মেকআপ ও প্রসাধনী বন্ধুদের এবং পরিবারের সদস্যদের সঙ্গে ভাগ করবেন না। কারণ, এতে সংক্রমণ ছড়াতে পারে।
  • মাঝে মাঝে আপনার চোখগুলিকে একটু বিশ্রাম দিন। যদি টানা কাজ করার সময় চোখের লেন্সগুলি জ্বালা সৃষ্টি করে, তবে কিছুদিন বিরতি নিন এবং নিয়মিত চশমা ব্যবহার করুন।

যদি এই অবস্থা চলতে থাকে, তবে অবশ্যই বিশেষজ্ঞ চক্ষু চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। এমনও হতে পারে যে আপনার অবস্থার উন্নতির জন্য মেডিকেল হস্তক্ষেপের প্রয়োজন আছে। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

 

 টাইমস/এনজে/জিএস

ফের লকডাউনের কথা ভাবছে না সরকার: মন্ত্রিপরিষদ সচিব

ফের লকডাউনের কথা ভাবছে না সরকার: মন্ত্রিপরিষদ সচিব

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন, কোভিডের সেকেন্ড ওয়েভ মোকাবিলায়

দেশে করোনায় মৃত্যু ছাড়াল ৫ হাজার

দেশে করোনায় মৃত্যু ছাড়াল ৫ হাজার

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়ে গেছে।

নুরের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী

নুরের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হক

জাতীয়

ফ্লাইট চালুর দাবিতে রাজধানীতে সৌদি প্রবাসীদের বিক্ষোভ

ফ্লাইট চালুর দাবিতে রাজধানীতে সৌদি প্রবাসীদের বিক্ষোভ

রাজধানীর সোনারগাঁও হোটেলে অবস্থিত সৌদি এয়ারলাইন্সের অফিসের সামনে কারওয়ান বাজার মোড়ে বিক্ষোভ করছেন সৌদি প্রবাসী বাংলাদেশীরা। প্রায় পাঁচ শতাধিক সৌদি প্রবাসী এ বিক্ষোভে অংশ নিয়েছেন। মঙ্গলবার সকাল ৮টা থেকে থেমে থেমে চলছে বিক্ষোভ।

জাতীয়

ব্যবসায়িক উদ্দেশ্যে গণস্বাস্থ্যের কিটের অনুমতি দেয়নি সরকার: ডা. জাফরুল্লাহ

ব্যবসায়িক উদ্দেশ্যে গণস্বাস্থ্যের কিটের অনুমতি দেয়নি সরকার: ডা. জাফরুল্লাহ

সরকার ব্যবসায়িক উদ্দেশ্যে গণস্বাস্থ্যের কিটের অনুমতি না দিয়ে আমদানির অনুমোদন দিয়েছে বলে অভিযোগ করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

অর্থনীতি

একনেকে ১২৬৬ কোটি টাকা ব্যয়ে ৫ প্রকল্প অনুমোদন

একনেকে ১২৬৬ কোটি টাকা ব্যয়ে ৫ প্রকল্প অনুমোদন

এক হাজার ২৬৬ কোটি ১৩ লাখ টাকা ব্যয়ে পাঁচটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এর মধ্যে চারটি নতুন প্রকল্প এবং একটি সংশোধিত প্রকল্প। সবগুলো প্রকল্পই সরকারি অর্থায়নে বাস্তবায়ন করা হবে।

জাতীয়

এবার ভিপি নূরের বিরুদ্ধে ধর্ষণ ও অপহরণের মামলা

এবার ভিপি নূরের বিরুদ্ধে ধর্ষণ ও অপহরণের মামলা

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নূরের বিরুদ্ধে এবার অপহরণ, ধর্ষণ, ধর্ষণে সহযোগিতা ও ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন এক তরুণী।

জাতীয়

কক্সবাজারের শীর্ষ ৭ পুলিশ কর্মকর্তাকে বদলি

কক্সবাজারের শীর্ষ ৭ পুলিশ কর্মকর্তাকে বদলি

কক্সবাজারের আরও সাত পুলিশ কর্মকর্তাকে একযোগে বদলি করা হয়েছে। সোমবার আইজিপি ড. বেনজীর আহমেদ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে। কক্সবাজারের সাবেক পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেনের বদলির পর জেলার উর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের একের পর এক বদলি করা হচ্ছে।

খেলাধুলা

করোনা: কিংবদন্তী ফুটবলার মুক্তিযোদ্ধা নওশের আর নেই

করোনা: কিংবদন্তী ফুটবলার মুক্তিযোদ্ধা নওশের আর নেই

এবার করোনায় আক্রান্ত হয়ে না ফেরার দেশে পাড়ি জমালেন স্বাধীন বাংলা ফুটবল দলের স্ট্রাইকার নওশেরুজ্জামান (নওশের)। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। রাজধানীর একটি হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন তিনি।