• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭

যেসব অভ্যাস আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে

যেসব অভ্যাস আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে

ফিচার ডেস্ক১৪ ডিসেম্বর ২০১৯, ০৯:২০এএম, ঢাকা-বাংলাদেশ।

আপনার দৈনন্দিন জীবনের অভ্যাস আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করতে পারে। অর্থাৎ এর উপর নির্ভর করবে জীবাণু, ভাইরাস এবং দীর্ঘস্থায়ী অসুস্থতার বিরুদ্ধে আপনার দেহের নিজেকে রক্ষা করার ক্ষমতা। স্বাস্থ্যের জন্য ক্ষতিকর অভ্যাসগুলি বদলে নিতে পারলে আপনার দেহের প্রতিরোধ ব্যবস্থা আরও কর্মক্ষম হয়ে উঠবে এবং আপনাকে সুস্থ থাকতে সহায়তা করবে।

চলুন জেনে নিন, আপনার কোন অভ্যাসগুলি পরিবর্তন করা জরুরি-

পর্যাপ্ত ঘুমানোর অভ্যাস করুন
খেয়াল করলে বুঝতে পারবেন যখন পর্যাপ্ত ঘুমাচ্ছেন না, তখন আপনার ঠাণ্ডা বা অন্যান্য সংক্রমণে আক্রান্ত হওয়ার মাত্রা বেড়ে যায়।
পর্যাপ্ত ঘুম না হলে আমাদের দেহের স্ট্রেস হরমোন বেড়ে যেতে পারে। এটি আপনার শরীরকে আরও দুর্বল করে তুলবে।

যদিও ঘুম ঠিক কিভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় গবেষকরা সে ব্যাপারে নিশ্চিত নন। তবে এটি নিশ্চিত যে সুস্বাস্থ্যের জন্য একজন প্রাপ্তবয়স্ক লোকের দৈনিক ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমানো উচিৎ।

নিয়মিত শরীরচর্চা করুন
প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিটের হাঁটার মতো পরিমিত শরীরচর্চা করার চেষ্টা করুন। এটি আপনার রোগ প্রতিরোধ ব্যবস্থাকে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করবে।

আপনি যদি নিয়মিত শরীরচর্চা না করেন, তাহলে যিনি নিয়মিত তা করেন তার চেয়ে আপনার সর্দি জ্বর হওয়ার সম্ভাবনা বেশি। নিয়মিত শরীরচর্চা আপনার দেহের জন্য ভালো রাসায়নিক সমূহ বৃদ্ধি করে এবং আপনাকে আরও ভালো ঘুমাতে সহায়তা করে। যা আপনার রোগ প্রতিরোধ ব্যবস্থার জন্য ভালো।

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গড়ে তুলুন
অত্যধিক চিনি খেলে বা পান করলে দেহের ব্যাকটেরিয়া প্রতিরোধকারী কোষগুলো হ্রাস পায়। ফলে ব্যাকটেরিয়ার বিরুদ্ধে আমাদের প্রতিরোধ ব্যবস্থা দুর্বল হয়ে পরে। তাই চিনিযুক্ত খাবার বা পানীয় এড়িয়ে চলতে হবে।

প্রচুর পরিমাণে ফল ও সবজি খান, যেগুলি ভিটামিন-সি, ই, বিটা ক্যারোটিন এবং দস্তাযুক্ত। স্ট্রবেরি, সাইট্রাস ফল, কিউই, আপেল, লাল আঙ্গুর, কলা, পেঁয়াজ, শাক, মিষ্টি আলু, গাজর সহ বিভিন্ন ধরণের উজ্জ্বল রঙের ফল এবং শাকসবজি নিয়মিত খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

এছাড়াও আপনার ইমিউন সিস্টেমের জন্য উপকারী খাবারের মধ্যে তাজা রসুন উল্লেখযোগ্য, যা ভাইরাস ও ব্যাকটেরিয়া প্রতিরোধে সাহায্য করে।

সবসময় চাপমুক্ত থাকুন
প্রত্যেকের জীবনেই কিছুটা চাপ থাকে; এটা জীবনের অঙ্গ। দীর্ঘদিন ধরে যদি টানা মানসিক চাপে ভুগতে থাকেন, তবে এটি আপনার রোগ প্রতিরোধ ব্যবস্থাকে দুর্বল করে ফেলতে পারে। ফলে সর্দি থেকে শুরু করে বিভিন্ন মারাত্মক রোগে আক্রান্ত হবার ঝুঁকি বেড়ে যায়।

দীর্ঘস্থায়ী স্ট্রেস আপনার শরীরে স্ট্রেস হরমোন স্থায়ীভাবে বৃদ্ধি করে, যা রোগ প্রতিরোধ ব্যবস্থাকে দুর্বল করে দেয়। আপনি হয়তো সম্পূর্ণরূপে মানসিক চাপ থেকে মুক্তি পেতে সক্ষম নাও হতে পারেন। তবে এটি নিয়ন্ত্রণ করতে পারলেই রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী হয়ে উঠবে।

গবেষণায় দেখা গেছে, যেসব ব্যক্তি নিয়মিত ধ্যান করেন তাদের রোগ প্রতিরোধ ব্যবস্থা উন্নত।

সামাজিক সম্পর্ক গড়ে তুলুন
মানুষের সঙ্গে সুসম্পর্ক এবং সামাজিক যোগাযোগ বজায় রাখা আপনার স্বাস্থ্যের পক্ষে ভালো। যেসব লোক বন্ধুবান্ধবদের সঙ্গে যুক্ত থাকে, যারা একা বোধ করেন তাদের তুলনায় ওইসব লোকদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশ শক্তিশালী।

একটি গবেষণায় দেখা গেছে, একাকী লোকদের দেহে ফ্লু ভ্যাকসিনের কার্যকরিতাও কমে যায়।

প্রাণ খুলে হাসুন
হাসি আপনার পক্ষে ভালো। এটি আপনার দেহের স্ট্রেস হরমোনের মাত্রা হ্রাস করে এবং শ্বেত রক্তকণিকা বাড়িয়ে তোলে। শ্বেত রক্তকণিকা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে।

একটি সমীক্ষায় অংশগ্রহণকারী লোকদের ৩ দিন আগে বলা হয়েছিল যে তারা একটি মজার ভিডিও দেখতে যাচ্ছেন। তাদের দেহে স্ট্রেস হরমোনের মাত্রা হ্রাস পেয়েছিল। তথ্যসূত্র: ওয়েবএমডি.কম

 

টাইমস/এনজে/জিএস

ফের লকডাউনের কথা ভাবছে না সরকার: মন্ত্রিপরিষদ সচিব

ফের লকডাউনের কথা ভাবছে না সরকার: মন্ত্রিপরিষদ সচিব

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন, কোভিডের সেকেন্ড ওয়েভ মোকাবিলায়

দেশে করোনায় মৃত্যু ছাড়াল ৫ হাজার

দেশে করোনায় মৃত্যু ছাড়াল ৫ হাজার

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়ে গেছে।

নুরের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী

নুরের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হক

জাতীয়

ফ্লাইট চালুর দাবিতে রাজধানীতে সৌদি প্রবাসীদের বিক্ষোভ

ফ্লাইট চালুর দাবিতে রাজধানীতে সৌদি প্রবাসীদের বিক্ষোভ

রাজধানীর সোনারগাঁও হোটেলে অবস্থিত সৌদি এয়ারলাইন্সের অফিসের সামনে কারওয়ান বাজার মোড়ে বিক্ষোভ করছেন সৌদি প্রবাসী বাংলাদেশীরা। প্রায় পাঁচ শতাধিক সৌদি প্রবাসী এ বিক্ষোভে অংশ নিয়েছেন। মঙ্গলবার সকাল ৮টা থেকে থেমে থেমে চলছে বিক্ষোভ।

জাতীয়

ব্যবসায়িক উদ্দেশ্যে গণস্বাস্থ্যের কিটের অনুমতি দেয়নি সরকার: ডা. জাফরুল্লাহ

ব্যবসায়িক উদ্দেশ্যে গণস্বাস্থ্যের কিটের অনুমতি দেয়নি সরকার: ডা. জাফরুল্লাহ

সরকার ব্যবসায়িক উদ্দেশ্যে গণস্বাস্থ্যের কিটের অনুমতি না দিয়ে আমদানির অনুমোদন দিয়েছে বলে অভিযোগ করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

অর্থনীতি

একনেকে ১২৬৬ কোটি টাকা ব্যয়ে ৫ প্রকল্প অনুমোদন

একনেকে ১২৬৬ কোটি টাকা ব্যয়ে ৫ প্রকল্প অনুমোদন

এক হাজার ২৬৬ কোটি ১৩ লাখ টাকা ব্যয়ে পাঁচটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এর মধ্যে চারটি নতুন প্রকল্প এবং একটি সংশোধিত প্রকল্প। সবগুলো প্রকল্পই সরকারি অর্থায়নে বাস্তবায়ন করা হবে।

জাতীয়

এবার ভিপি নূরের বিরুদ্ধে ধর্ষণ ও অপহরণের মামলা

এবার ভিপি নূরের বিরুদ্ধে ধর্ষণ ও অপহরণের মামলা

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নূরের বিরুদ্ধে এবার অপহরণ, ধর্ষণ, ধর্ষণে সহযোগিতা ও ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন এক তরুণী।

জাতীয়

কক্সবাজারের শীর্ষ ৭ পুলিশ কর্মকর্তাকে বদলি

কক্সবাজারের শীর্ষ ৭ পুলিশ কর্মকর্তাকে বদলি

কক্সবাজারের আরও সাত পুলিশ কর্মকর্তাকে একযোগে বদলি করা হয়েছে। সোমবার আইজিপি ড. বেনজীর আহমেদ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে। কক্সবাজারের সাবেক পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেনের বদলির পর জেলার উর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের একের পর এক বদলি করা হচ্ছে।

খেলাধুলা

করোনা: কিংবদন্তী ফুটবলার মুক্তিযোদ্ধা নওশের আর নেই

করোনা: কিংবদন্তী ফুটবলার মুক্তিযোদ্ধা নওশের আর নেই

এবার করোনায় আক্রান্ত হয়ে না ফেরার দেশে পাড়ি জমালেন স্বাধীন বাংলা ফুটবল দলের স্ট্রাইকার নওশেরুজ্জামান (নওশের)। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। রাজধানীর একটি হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন তিনি।