• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০২০, ৮ মাঘ ১৪২৬

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করবে যে ৬টি খাবার

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করবে যে ৬টি খাবার

স্বাস্থ্য ডেস্ক১০ জানুয়ারি ২০২০, ০৯:২৫এএম, ঢাকা-বাংলাদেশ।

কাজের চাপ, সময়সীমা, দুর্বল জীবনযাপন, খাদ্যাভ্যাসসহ বিভিন্ন কারণ উচ্চ রক্তচাপে অবদান রাখে। সময় মতো চিকিৎসা করা না হলে হাইপারটেনশনের ফলে হৃদরোগের সৃষ্টি হতে পারে।

খাদ্যাভ্যাসে ইতিবাচক পরিবর্তন উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে আপনাকে সহায়তা করবে। যেমন- এক্ষেত্রে সোডিয়াম বা লবণ গ্রহণ কমানো গুরুত্বপূর্ণ। আবার এমন কিছু খাবার আছে, যা আপনাকে প্রাকৃতিকভাবে রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করবে।

সবুজ শাকসবজি
সবুজ শাকসবজি আপনার শরীর থেকে অতিরিক্ত সোডিয়াম বের করে দিতে সহায়তা করবে। পাতা ওয়ালা শাক পুষ্টিগুণে পরিপূর্ণ, যা আপনার সামগ্রিক স্বাস্থ্যেরও উন্নতি ঘটাবে। তাই সুস্বাস্থ্য বজায় রাখতে আপনাকে অবশ্যই তাজা শাকসবজি বেছে নিতে হবে। পালংশাক, বাঁধাকপি, মৌরি বা লেটুসসহ এমন কয়েকটি সবজি, যা আপনি বেছে নিতে পারেন।

কলা
কলা বাংলাদেশে প্রচণ্ড জনপ্রিয় একটা খাবার। পথেঘাটে বাজারে সব জায়গাতেই এটি সহজলভ্য। কলা পটাসিয়ামের একটি সমৃদ্ধ উৎস এবং পটাসিয়ামের যুক্ত খাবার উচ্চ রক্তচাপের রোগীদের জন্য আদর্শ।

দই
দই একটি সতেজ ট্রিট, যা আপনি নিজেকে দিতে পারেন। উচ্চ রক্তচাপের চিকিৎসার জন্য আপনি আপনার ডায়েটে কম ফ্যাটযুক্ত দই যুক্ত করতে পারেন। এটি আপনাকে ক্যালসিয়াম সরবরাহ করবে, যা সুষম রক্তচাপের স্তর বজায় রাখতে অবদান রাখবে।

রসুন
আপনি সহজেই রান্নাঘর থেকে রসুন খুঁজে পেতে পারেন। এটি স্বাস্থ্য উপকারের পাশাপাশি খাবারের স্বাদ বাড়ায়। রসুন প্রদাহ, হজমের সমস্যা এবং কোলেস্টেরলের মাত্রা কম করার জন্য সুপরিচিত। উচ্চ রক্তচাপের রোগীদের জন্য রসুন খুব উপকারী। আপনি খুব সকালে জল দিয়ে কাঁচা রসুন পান করতে পারেন বা রক্তচাপ কমাতে আপনার বিভিন্ন খাবারে রসুন যুক্ত করতে পারেন।

তরমুজ
তরমুজ একটি গ্রীষ্মকালীন ফল, যা সবার প্রিয়। এটি গ্রীষ্মের জন্য একটি আদর্শ ফল। তরমুজে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টিগুণে ভরপুর। তরমুজে থাকা পটাশিয়াম আপনাকে রক্তচাপ কমাতে সহায়তা করবে।

জলপাই তেল বা অলিভ ওয়েল
তেল দেশিয় রান্নার একটি অপরিহার্য অঙ্গ, যা বিভিন্নভাবে আপনার স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে। কিছু তেল আছে, যা আপনার কোলেস্টেরল বৃদ্ধি করার মধ্য দিয়ে আপনাকে নানা স্বাস্থ্য ঝুঁকির দিকে ঠেলে দেয়। তাই সুস্থ থাকার জন্য আপনাকে অবশ্যই সঠিক রান্নার তেল বেছে নিতে হবে। জলপাই তেল হলো একটি স্বাস্থ্যকর পছন্দ, যা উচ্চ রক্তচাপের রোগীদের জন্য আদর্শ। এটি একটি স্বাস্থ্যকর ফ্যাট, যা আপনি রান্নার জন্য ব্যবহার করতে পারেন। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

চট্টগ্রামে শেখ হাসিনার জনসভার আগে ২৪ জনকে হত্যা: ৫ জনের মৃত্যুদণ্ড

চট্টগ্রামে শেখ হাসিনার জনসভার আগে ২৪ জনকে হত্যা: ৫ জনের মৃত্যুদণ্ড

১৯৮৮ সালে স্বৈরাচার এরশাদ সরকারের আমলে চট্টগ্রামের লালদীঘি মাঠে আওয়ামী

ঢাকার দুই সিটি নির্বাচনে থাকবে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক: মিলার   

ঢাকার দুই সিটি নির্বাচনে থাকবে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক: মিলার  

আসন্ন ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক দল মাঠে

বিজেপির সভাপতি হলেন জে পি নাড্ডা

বিজেপির সভাপতি হলেন জে পি নাড্ডা

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সভাপতি হলেন জগৎ প্রকাশ নাড্ডা। তিনি

জাতীয়

মৃত নবজাতক নড়ে উঠলো মায়ের কোলে!   

মৃত নবজাতক নড়ে উঠলো মায়ের কোলে!  

সদ্য জন্ম নেয়া ফুটফুটে নবজাতক জান্নাতুলকে মৃত ঘোষণা করা হয়েছিল। তাই মৃত নবজাতক জান্নাতুলকে ফেলে রাখা হয়েছিল হাসপাতালের মেঝের ওপর। কিন্তু মায়ের মন তখনো পড়েছিল ছোট্ট জান্নাতুলের তুলতুলে মুখের ছায়ায়। তাই প্রসূতি মা শেষবারের মত মৃত সন্তানকে ছুঁয়ে দেখতে চাইলেন।

জাতীয়

যশোরে ১১ কেজি স্বর্ণসহ আটক ৩

যশোরে ১১ কেজি স্বর্ণসহ আটক ৩

যশোরে প্রায় ১১ কেজি ওজনের ৯৪টি স্বর্ণের বারসহ তিন চোরকারবারিকে আটক করেছে বিজিবি। এসব স্বর্ণ ভারতে পাচারের জন্য বেনাপোল সীমান্তে নিয়ে যাচ্ছিল চোরাকারবারিরা। এসময় চোরাকারবারিদের ব্যবহৃত একটি প্রাইভেটকার জব্দ করা হয়।

জাতীয়

সিপিবির সমাবেশে বোমা হামলার ঘটনায় ১০ জনের মৃত্যুদণ্ড

সিপিবির সমাবেশে বোমা হামলার ঘটনায় ১০ জনের মৃত্যুদণ্ড

রাজধানী ঢাকার পল্টনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সমাবেশে বোমা হামলার ঘটনার মামলায় ১০ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া দুজনকে খালাস দেয়া হয়েছে।

জাতীয়

খুলনায় যুবককে কুপিয়ে হত্যা: ছয়জনের যাবজ্জীবন

খুলনায় যুবককে কুপিয়ে হত্যা: ছয়জনের যাবজ্জীবন

খুলনার ব‌টিয়াঘাটায় রিপন রায় (১৯) নামে এক যুবককে হত্যার দায়ে ছয় আসা‌মিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া নিরপরাধ প্রমাণিত হওয়ায় দুজনকে খালাস দেয়া হয়েছে।

খেলাধুলা

পাকিস্তান টেস্ট দলের ক্যাম্পে ১৯ ক্রিকেটার

পাকিস্তান টেস্ট দলের ক্যাম্পে ১৯ ক্রিকেটার

বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে পৃথক দুই সফর মিলিয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজ অনুষ্ঠিত হবে। টেস্ট সিরিজ নিয়ে দুই দলই প্রস্তুতি নিতে শুরু করেছে। টেস্ট ম্যাচের জন্য ১৯ জনকে অনুশীলন ক্যাম্পে ডেকেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। লাহোর ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে সোমবার থেকে পাকিস্তানের অনুশীলন শুরু হয়েছে।

বিনোদন

ডাক্তার হয়েই বিয়ে নিয়ে যা বললেন মিষ্টি জান্নাত

ডাক্তার হয়েই বিয়ে নিয়ে যা বললেন মিষ্টি জান্নাত

চলচ্চিত্র অভিনেত্রী মিষ্টি জান্নাত। এরই মধ্যে দেশের বেশ কিছু চলচ্চিত্রে কাজ করেছেন তিনি। দেশের গণ্ডি পেরিয়ে বিদেশের মাটিতেও নাম ছড়িয়েছে তার। কারণ গেলো বছরের শুরুর দিকে মুক্তি পেয়েছে বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্র ‘তুই আমার রানি’।