• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করবে যে ৬টি খাবার

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করবে যে ৬টি খাবার

স্বাস্থ্য ডেস্ক১০ জানুয়ারি ২০২০, ০৯:২৫এএম, ঢাকা-বাংলাদেশ।

কাজের চাপ, সময়সীমা, দুর্বল জীবনযাপন, খাদ্যাভ্যাসসহ বিভিন্ন কারণ উচ্চ রক্তচাপে অবদান রাখে। সময় মতো চিকিৎসা করা না হলে হাইপারটেনশনের ফলে হৃদরোগের সৃষ্টি হতে পারে।

খাদ্যাভ্যাসে ইতিবাচক পরিবর্তন উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে আপনাকে সহায়তা করবে। যেমন- এক্ষেত্রে সোডিয়াম বা লবণ গ্রহণ কমানো গুরুত্বপূর্ণ। আবার এমন কিছু খাবার আছে, যা আপনাকে প্রাকৃতিকভাবে রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করবে।

সবুজ শাকসবজি
সবুজ শাকসবজি আপনার শরীর থেকে অতিরিক্ত সোডিয়াম বের করে দিতে সহায়তা করবে। পাতা ওয়ালা শাক পুষ্টিগুণে পরিপূর্ণ, যা আপনার সামগ্রিক স্বাস্থ্যেরও উন্নতি ঘটাবে। তাই সুস্বাস্থ্য বজায় রাখতে আপনাকে অবশ্যই তাজা শাকসবজি বেছে নিতে হবে। পালংশাক, বাঁধাকপি, মৌরি বা লেটুসসহ এমন কয়েকটি সবজি, যা আপনি বেছে নিতে পারেন।

কলা
কলা বাংলাদেশে প্রচণ্ড জনপ্রিয় একটা খাবার। পথেঘাটে বাজারে সব জায়গাতেই এটি সহজলভ্য। কলা পটাসিয়ামের একটি সমৃদ্ধ উৎস এবং পটাসিয়ামের যুক্ত খাবার উচ্চ রক্তচাপের রোগীদের জন্য আদর্শ।

দই
দই একটি সতেজ ট্রিট, যা আপনি নিজেকে দিতে পারেন। উচ্চ রক্তচাপের চিকিৎসার জন্য আপনি আপনার ডায়েটে কম ফ্যাটযুক্ত দই যুক্ত করতে পারেন। এটি আপনাকে ক্যালসিয়াম সরবরাহ করবে, যা সুষম রক্তচাপের স্তর বজায় রাখতে অবদান রাখবে।

রসুন
আপনি সহজেই রান্নাঘর থেকে রসুন খুঁজে পেতে পারেন। এটি স্বাস্থ্য উপকারের পাশাপাশি খাবারের স্বাদ বাড়ায়। রসুন প্রদাহ, হজমের সমস্যা এবং কোলেস্টেরলের মাত্রা কম করার জন্য সুপরিচিত। উচ্চ রক্তচাপের রোগীদের জন্য রসুন খুব উপকারী। আপনি খুব সকালে জল দিয়ে কাঁচা রসুন পান করতে পারেন বা রক্তচাপ কমাতে আপনার বিভিন্ন খাবারে রসুন যুক্ত করতে পারেন।

তরমুজ
তরমুজ একটি গ্রীষ্মকালীন ফল, যা সবার প্রিয়। এটি গ্রীষ্মের জন্য একটি আদর্শ ফল। তরমুজে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টিগুণে ভরপুর। তরমুজে থাকা পটাশিয়াম আপনাকে রক্তচাপ কমাতে সহায়তা করবে।

জলপাই তেল বা অলিভ ওয়েল
তেল দেশিয় রান্নার একটি অপরিহার্য অঙ্গ, যা বিভিন্নভাবে আপনার স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে। কিছু তেল আছে, যা আপনার কোলেস্টেরল বৃদ্ধি করার মধ্য দিয়ে আপনাকে নানা স্বাস্থ্য ঝুঁকির দিকে ঠেলে দেয়। তাই সুস্থ থাকার জন্য আপনাকে অবশ্যই সঠিক রান্নার তেল বেছে নিতে হবে। জলপাই তেল হলো একটি স্বাস্থ্যকর পছন্দ, যা উচ্চ রক্তচাপের রোগীদের জন্য আদর্শ। এটি একটি স্বাস্থ্যকর ফ্যাট, যা আপনি রান্নার জন্য ব্যবহার করতে পারেন। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

শোকের আগস্ট, বেদনায় বাংলাদেশ

শোকের আগস্ট, বেদনায় বাংলাদেশ

শোকের মাস আগস্ট। ইতিহাসের জঘন্য ও নৃশংস এক হত্যাকান্ড বাঙালী

নারী ও শিশুর পুষ্টিহীনতা

নারী ও শিশুর পুষ্টিহীনতা

বাংলাদেশে স্বাস্থ্যের প্রধান সমস্যা অপুষ্টি। শিশু ও প্রজনন বয়সী নারীদের

অমিত শাহ করোনাভাইরাসে আক্রান্ত

অমিত শাহ করোনাভাইরাসে আক্রান্ত

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। রবিবার তিনি নিজেই

জাতীয়

ঈদের পরদিন করোনায় আরও ২২ জনের মৃত্যু

ঈদের পরদিন করোনায় আরও ২২ জনের মৃত্যু

ঈদের দ্বিতীয় দিনেও করোনায় আরও ২২ জনের প্রাণহানি হয়েছে। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃতের মোট সংখ্যা দাড়াল ৩ হাজার ১৫৪ জন। মৃতের সংখ্যা গত কয়েকদিনের চেয়ে কমেছে। তেমনি আক্রান্ত ও সুস্থতার সংখ্যাও কমেছে। কারণ আগের চেয়ে করোনার নমুনা টেস্টও কমে গেছে।

জাতীয়

গাবতলীর পশুহাটে গরুর মৃত্যু, ছড়িয়েছে আতঙ্ক

গাবতলীর পশুহাটে গরুর মৃত্যু, ছড়িয়েছে আতঙ্ক

রাজধানীর গাবতলীর কোরবানির পশুহাটে একটি গরু মারা গেছে। মারা যাওয়ার ঘন্টা খানেক পর থেকেই অস্বাভাবিক ভাবে গরুটি ফুলে ফেঁপে ওঠে। অবস্থা বেগতিক দেখে গরুর মালিক পালিয়ে গেছে।

অর্থনীতি

পুরনো চামড়ায় আড়ত ভরা, নতুন চামড়ার দাম নেই

পুরনো চামড়ায় আড়ত ভরা, নতুন চামড়ার দাম নেই

গত বছরের কেনা চামড়া এখনো পড়ে আছে ট্যানারিতে। বছর ধরেও বিক্রি করা যায়নি। আড়ত থেকে চামড়া বিক্রি না হওয়ায মাঠ পর্যায়ে চামড়ার ক্রেতারা পড়েছেন বিপাকে। তাই নামমাত্র মূল্যে চলছে চামড়ার বেচাকেনা।

আন্তর্জাতিক

করোনা: ৩১ দেশের বাণিজ্যিক ফ্লাইট বন্ধ করলো কুয়েত

করোনা: ৩১ দেশের বাণিজ্যিক ফ্লাইট বন্ধ করলো কুয়েত

নতুন করে ৩১টি দেশের বাণিজ্যিক ফ্লাইট বন্ধ করে দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। করোনাভাইরাস সংক্রমণের উচ্চঝুঁকি মোকাবিলায় দেশটি এ সিদ্ধান্ত নিয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে।

আন্তর্জাতিক

ভারতে মদ্যপানে বিষক্রিয়ায় ৮৬ জনের মৃত্যু

ভারতে মদ্যপানে বিষক্রিয়ায় ৮৬ জনের মৃত্যু

ভারতের পাঞ্জাবে মদ খেয়ে বিষক্রিয়ায় ৮৬ জনের মৃত্যু হয়েছে। মৃত্যুর সংখ্যা বাড়ছেই। শুক্রবার এ সংখ্যা ছিল ২১ জন। একদিন পরেই মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৬ জনে। এ ঘটনায় পাঞ্জাব জুড়ে আতঙ্ক ছড়িয়েছে।

স্বাস্থ্য

নিয়ম মেনে মাংস খান, সুস্থ্য থাকুন

নিয়ম মেনে মাংস খান, সুস্থ্য থাকুন

অনেকেই ধারণা করেন, মাংস খেলে শরীরের ক্ষতি হয়। কথাটি ঠিক আবার ভুলও বটে। মাংস খেলে স্বাস্থ্যঝুঁকি যেমন বাড়তে পারে, তেমনি মাংস আমাদের শরীরের জন্য অনেক প্রয়োজনীয় একটা উপাদান।