• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০২০, ৮ মাঘ ১৪২৬

বরই শুধু স্বাদে নয় গুণেও অনন্য

বরই শুধু স্বাদে নয় গুণেও অনন্য

ফিচার ডেস্ক১০ জানুয়ারি ২০২০, ০৯:৫৪এএম, ঢাকা-বাংলাদেশ।

শীতকালের একটি মৌসুমি ফল বরই, যা অনেকের কাছে কুল নামেও পরিচিত। বাংলাদেশে খুবই সহজলভ্য এই ফলটি আমাদের অনেকেরই প্রিয়। খেতে সুস্বাদু বরই আমাদের সবার কাছে খুব পরিচিত। বাড়ির আনাচে কানাচে পাড়ায় মহল্লায় অহরহ বরই গাছ দেখতে পাওয়া যায়। হাটে বাজারে, বাসস্ট্যান্ডে, ট্রেনে কিংবা ফুটপাতে সব জায়গাতেই ফলটি কিনতে পাওয়া যায়।

বর্তমানে দেশি কুলের সঙ্গে সঙ্গে আপেলকুল, বাউকুল প্রভৃতি অনেক উন্নত জাতের মিষ্টি কুল আপনি বাজারে পেয়ে যাবেন। কুল যে শুধু খেতেই সুস্বাদু তা কিন্তু নয়, একই সঙ্গে রয়েছে এর অনেক স্বাস্থ্যগুণ, যা আপনাকে অবাক করবে। তবে দেশি জাতের কিছু বরই খেতে টকও হয়।

বরই কাঁচা খাওয়া যায়, অনেকে ভর্তা করেও খেয়ে থাকেন। এছাড়াও সালাদে বরই কুচি ব্যবহার করা হয়ে থাকে। অনেকে টক বরই দিয়ে মাছ রান্না করে থাকেন। শুকনো বরই সারা বছর খাওয়া যায়।

  • বরইয়ের যত গুণ-
    নিদ্রাহীনতার মতো ঘুমের সমস্যাগুলি চিকিৎসার জন্য ঐতিহ্যগতভাবে চীনা আয়ুর্বেদ চর্চায় বরই ব্যবহৃত হতো। ফল ও বীজ উভয়ই ফ্ল্যাভোনয়েডস-স্যাপোনিনস এবং পলিস্যাকারাইডগুলিতে সমৃদ্ধ। সাপোনিনকে ঘুমের পক্ষে সহায়ক হিসাবে বিবেচনা করা হয়। এর সিডাটিভ বৈশিষ্ট্য পুরো স্নায়ুতন্ত্রের ওপর ইতিবাচক প্রভাব ফেলার মধ্য দিয়ে ঘুমকে প্ররোচিত করে।
  • বরই পুরনো কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। বরইতে থাকা উচ্চ পরিমাণে ফাইবার বা খাদ্যআঁশ অন্ত্রের কর্মক্ষমতা বৃদ্ধি করে এবং হজম নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।
  • উদ্বেগ দূর করতে বরই খেতে পারেন। বরই মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্রের ওপর শান্ত প্রভাব ফেলে, যা প্রমাণিত। এটি উদ্বেগ দূর করতেও সহায়তা করে। বরই বা এর নির্জাস থেকে সৃষ্ট তেল হরমোনের ভারসাম্য বজায় রাখতে কার্যকর, যা আপনার মন ও শরীরকে শান্ত এবং শিথিল করে।
  • বরই প্রয়োজনীয় ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্টের একটি সমৃদ্ধ উৎস। এতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি থাকে, যা ‘ফ্রি- র‌্যাডিক্যাল’ সমূহের সঙ্গে লড়াই করে ত্বককে প্রাণবন্ত করতে সহায়তা করে। এছাড়াও এটি রোগ উপশম করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করে। ১০০ গ্রাম বরইতে ৬৯ মিলিগ্রাম ভিটামিন-সি থাকে।
  • এতে লবণের পরিমাণ কম এবং উচ্চ মাত্রায় পটাসিয়াম রয়েছে। ফলে এই ফলটি আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করবে। পটাসিয়াম রক্তনালী শিথিল রাখতে সহায়ক। যখন রক্তনালীগুলি শিথিল হয়, সেখানে মসৃণ রক্ত প্রবাহ বজায় থাকে এবং রক্ত চাপ স্বাভাবিক থাকে।

  • আয়রন ও ফসফরাস সমৃদ্ধ উৎস, বরই রক্ত সঞ্চালন নিয়ন্ত্রণ করতেও সহায়তা করে। আপনার রক্তাল্পতা থাকলে বা রক্তে আইরনের পরিমাণ কম থাকলে পেশীর দুর্বলতা, অবসন্নতা, বদহজম, হালকা মাথাব্যথা প্রভৃতি সমস্যা হতে পারে। বরই রক্তের প্রবাহকে কেবল বাড়িয়েই তোলে না, পাশাপাশি রক্ত সঞ্চালনকে নিশ্চিত ও স্বাভাবিক করে।
  • বরই খেলে আপনার হাড় আরও শক্তিশালী ও মজবুত হয়ে উঠবে। বরই ক্যালসিয়াম, ফসফরাস ও লোহার মতো উপাদানে পরিপূর্ণ, যা হাড় উন্নত করতে সহায়তা করে। যারা অস্টিওপোরোসিস ও হাড়ের অন্যান্য অবনতিজনিত পরিস্থিতিতে ভুগছেন, তাদের অবশ্যই বরই খাওয়া উচিৎ। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

চট্টগ্রামে শেখ হাসিনার জনসভার আগে ২৪ জনকে হত্যা: ৫ জনের মৃত্যুদণ্ড

চট্টগ্রামে শেখ হাসিনার জনসভার আগে ২৪ জনকে হত্যা: ৫ জনের মৃত্যুদণ্ড

১৯৮৮ সালে স্বৈরাচার এরশাদ সরকারের আমলে চট্টগ্রামের লালদীঘি মাঠে আওয়ামী

ঢাকার দুই সিটি নির্বাচনে থাকবে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক: মিলার   

ঢাকার দুই সিটি নির্বাচনে থাকবে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক: মিলার  

আসন্ন ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক দল মাঠে

বিজেপির সভাপতি হলেন জে পি নাড্ডা

বিজেপির সভাপতি হলেন জে পি নাড্ডা

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সভাপতি হলেন জগৎ প্রকাশ নাড্ডা। তিনি

জাতীয়

মৃত নবজাতক নড়ে উঠলো মায়ের কোলে!   

মৃত নবজাতক নড়ে উঠলো মায়ের কোলে!  

সদ্য জন্ম নেয়া ফুটফুটে নবজাতক জান্নাতুলকে মৃত ঘোষণা করা হয়েছিল। তাই মৃত নবজাতক জান্নাতুলকে ফেলে রাখা হয়েছিল হাসপাতালের মেঝের ওপর। কিন্তু মায়ের মন তখনো পড়েছিল ছোট্ট জান্নাতুলের তুলতুলে মুখের ছায়ায়। তাই প্রসূতি মা শেষবারের মত মৃত সন্তানকে ছুঁয়ে দেখতে চাইলেন।

জাতীয়

যশোরে ১১ কেজি স্বর্ণসহ আটক ৩

যশোরে ১১ কেজি স্বর্ণসহ আটক ৩

যশোরে প্রায় ১১ কেজি ওজনের ৯৪টি স্বর্ণের বারসহ তিন চোরকারবারিকে আটক করেছে বিজিবি। এসব স্বর্ণ ভারতে পাচারের জন্য বেনাপোল সীমান্তে নিয়ে যাচ্ছিল চোরাকারবারিরা। এসময় চোরাকারবারিদের ব্যবহৃত একটি প্রাইভেটকার জব্দ করা হয়।

জাতীয়

সিপিবির সমাবেশে বোমা হামলার ঘটনায় ১০ জনের মৃত্যুদণ্ড

সিপিবির সমাবেশে বোমা হামলার ঘটনায় ১০ জনের মৃত্যুদণ্ড

রাজধানী ঢাকার পল্টনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সমাবেশে বোমা হামলার ঘটনার মামলায় ১০ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া দুজনকে খালাস দেয়া হয়েছে।

জাতীয়

খুলনায় যুবককে কুপিয়ে হত্যা: ছয়জনের যাবজ্জীবন

খুলনায় যুবককে কুপিয়ে হত্যা: ছয়জনের যাবজ্জীবন

খুলনার ব‌টিয়াঘাটায় রিপন রায় (১৯) নামে এক যুবককে হত্যার দায়ে ছয় আসা‌মিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া নিরপরাধ প্রমাণিত হওয়ায় দুজনকে খালাস দেয়া হয়েছে।

খেলাধুলা

পাকিস্তান টেস্ট দলের ক্যাম্পে ১৯ ক্রিকেটার

পাকিস্তান টেস্ট দলের ক্যাম্পে ১৯ ক্রিকেটার

বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে পৃথক দুই সফর মিলিয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজ অনুষ্ঠিত হবে। টেস্ট সিরিজ নিয়ে দুই দলই প্রস্তুতি নিতে শুরু করেছে। টেস্ট ম্যাচের জন্য ১৯ জনকে অনুশীলন ক্যাম্পে ডেকেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। লাহোর ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে সোমবার থেকে পাকিস্তানের অনুশীলন শুরু হয়েছে।

বিনোদন

ডাক্তার হয়েই বিয়ে নিয়ে যা বললেন মিষ্টি জান্নাত

ডাক্তার হয়েই বিয়ে নিয়ে যা বললেন মিষ্টি জান্নাত

চলচ্চিত্র অভিনেত্রী মিষ্টি জান্নাত। এরই মধ্যে দেশের বেশ কিছু চলচ্চিত্রে কাজ করেছেন তিনি। দেশের গণ্ডি পেরিয়ে বিদেশের মাটিতেও নাম ছড়িয়েছে তার। কারণ গেলো বছরের শুরুর দিকে মুক্তি পেয়েছে বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্র ‘তুই আমার রানি’।