• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭

বরই শুধু স্বাদে নয় গুণেও অনন্য

বরই শুধু স্বাদে নয় গুণেও অনন্য

ফিচার ডেস্ক১০ জানুয়ারি ২০২০, ০৯:৫৪এএম, ঢাকা-বাংলাদেশ।

শীতকালের একটি মৌসুমি ফল বরই, যা অনেকের কাছে কুল নামেও পরিচিত। বাংলাদেশে খুবই সহজলভ্য এই ফলটি আমাদের অনেকেরই প্রিয়। খেতে সুস্বাদু বরই আমাদের সবার কাছে খুব পরিচিত। বাড়ির আনাচে কানাচে পাড়ায় মহল্লায় অহরহ বরই গাছ দেখতে পাওয়া যায়। হাটে বাজারে, বাসস্ট্যান্ডে, ট্রেনে কিংবা ফুটপাতে সব জায়গাতেই ফলটি কিনতে পাওয়া যায়।

বর্তমানে দেশি কুলের সঙ্গে সঙ্গে আপেলকুল, বাউকুল প্রভৃতি অনেক উন্নত জাতের মিষ্টি কুল আপনি বাজারে পেয়ে যাবেন। কুল যে শুধু খেতেই সুস্বাদু তা কিন্তু নয়, একই সঙ্গে রয়েছে এর অনেক স্বাস্থ্যগুণ, যা আপনাকে অবাক করবে। তবে দেশি জাতের কিছু বরই খেতে টকও হয়।

বরই কাঁচা খাওয়া যায়, অনেকে ভর্তা করেও খেয়ে থাকেন। এছাড়াও সালাদে বরই কুচি ব্যবহার করা হয়ে থাকে। অনেকে টক বরই দিয়ে মাছ রান্না করে থাকেন। শুকনো বরই সারা বছর খাওয়া যায়।

  • বরইয়ের যত গুণ-
    নিদ্রাহীনতার মতো ঘুমের সমস্যাগুলি চিকিৎসার জন্য ঐতিহ্যগতভাবে চীনা আয়ুর্বেদ চর্চায় বরই ব্যবহৃত হতো। ফল ও বীজ উভয়ই ফ্ল্যাভোনয়েডস-স্যাপোনিনস এবং পলিস্যাকারাইডগুলিতে সমৃদ্ধ। সাপোনিনকে ঘুমের পক্ষে সহায়ক হিসাবে বিবেচনা করা হয়। এর সিডাটিভ বৈশিষ্ট্য পুরো স্নায়ুতন্ত্রের ওপর ইতিবাচক প্রভাব ফেলার মধ্য দিয়ে ঘুমকে প্ররোচিত করে।
  • বরই পুরনো কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। বরইতে থাকা উচ্চ পরিমাণে ফাইবার বা খাদ্যআঁশ অন্ত্রের কর্মক্ষমতা বৃদ্ধি করে এবং হজম নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।
  • উদ্বেগ দূর করতে বরই খেতে পারেন। বরই মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্রের ওপর শান্ত প্রভাব ফেলে, যা প্রমাণিত। এটি উদ্বেগ দূর করতেও সহায়তা করে। বরই বা এর নির্জাস থেকে সৃষ্ট তেল হরমোনের ভারসাম্য বজায় রাখতে কার্যকর, যা আপনার মন ও শরীরকে শান্ত এবং শিথিল করে।
  • বরই প্রয়োজনীয় ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্টের একটি সমৃদ্ধ উৎস। এতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি থাকে, যা ‘ফ্রি- র‌্যাডিক্যাল’ সমূহের সঙ্গে লড়াই করে ত্বককে প্রাণবন্ত করতে সহায়তা করে। এছাড়াও এটি রোগ উপশম করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করে। ১০০ গ্রাম বরইতে ৬৯ মিলিগ্রাম ভিটামিন-সি থাকে।
  • এতে লবণের পরিমাণ কম এবং উচ্চ মাত্রায় পটাসিয়াম রয়েছে। ফলে এই ফলটি আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করবে। পটাসিয়াম রক্তনালী শিথিল রাখতে সহায়ক। যখন রক্তনালীগুলি শিথিল হয়, সেখানে মসৃণ রক্ত প্রবাহ বজায় থাকে এবং রক্ত চাপ স্বাভাবিক থাকে।

  • আয়রন ও ফসফরাস সমৃদ্ধ উৎস, বরই রক্ত সঞ্চালন নিয়ন্ত্রণ করতেও সহায়তা করে। আপনার রক্তাল্পতা থাকলে বা রক্তে আইরনের পরিমাণ কম থাকলে পেশীর দুর্বলতা, অবসন্নতা, বদহজম, হালকা মাথাব্যথা প্রভৃতি সমস্যা হতে পারে। বরই রক্তের প্রবাহকে কেবল বাড়িয়েই তোলে না, পাশাপাশি রক্ত সঞ্চালনকে নিশ্চিত ও স্বাভাবিক করে।
  • বরই খেলে আপনার হাড় আরও শক্তিশালী ও মজবুত হয়ে উঠবে। বরই ক্যালসিয়াম, ফসফরাস ও লোহার মতো উপাদানে পরিপূর্ণ, যা হাড় উন্নত করতে সহায়তা করে। যারা অস্টিওপোরোসিস ও হাড়ের অন্যান্য অবনতিজনিত পরিস্থিতিতে ভুগছেন, তাদের অবশ্যই বরই খাওয়া উচিৎ। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

সিনহা হত্যা: পুলিশের মামলার তিন সাক্ষী গ্রেপ্তার

সিনহা হত্যা: পুলিশের মামলার তিন সাক্ষী গ্রেপ্তার

অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হত্যা মামলায় আরও তিনজনকে

সেপ্টেম্বরে এইচএসসি পরীক্ষা শুরুর প্রস্তুতি!

সেপ্টেম্বরে এইচএসসি পরীক্ষা শুরুর প্রস্তুতি!

করোনা পরিস্থিতির কারণে স্থগিত হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা সেপ্টেম্বর

ফুটবলে ক্যারিশমা দেখিয়ে গিনেস বুকে বাংলাদেশের জুবায়ের

ফুটবলে ক্যারিশমা দেখিয়ে গিনেস বুকে বাংলাদেশের জুবায়ের

ফুটবলে ক্যারিশমা দেখিয়ে গিনেস বুকে বাংলাদেশের জুবায়ের

আন্তর্জাতিক

বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দিল রাশিয়া

বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দিল রাশিয়া

বিশ্বের প্রথম করোনাভাইরাস ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দিয়েছে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই ঘোষণা দিয়েছেন বলে মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে রুশ সংবাদমাধ্যম আরটি।

জাতীয়

তিতাস উপজেলা ভাইস চেয়ারম্যানের ইয়াবা সেবনের ভিডিও  ভাইরাল

তিতাস উপজেলা ভাইস চেয়ারম্যানের ইয়াবা সেবনের ভিডিও ভাইরাল

কুমিল্লা উত্তর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও তিতাস উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফরহাদ হোসেন ফকিরের ইয়াবা সেবনের ভিডিও ও ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

জাতীয়

করোনা আরও ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৯৬ জন

করোনা আরও ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৯৬ জন

দেশে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন আরও ৩৩ জন। ফলে করোনায় মোট মৃত্যু হয়েছে তিন হাজার ৪৭১ জনের। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে আরও দুই হাজার ৯৯৬ জনের মধ্যে। এতে মোট শনাক্ত রোগীর সংখ্যা এখন দুই লাখ ৬৩ হাজার ৫০৩।

জাতীয়

থানায় এনে যুবলীগ নেতাকে মারধর: দুর্গাপুরের ওসি প্রত্যাহার

থানায় এনে যুবলীগ নেতাকে মারধর: দুর্গাপুরের ওসি প্রত্যাহার

নেত্রকোনার দুর্গাপুর থানার ওসি মো. মিজানুর রহমানের বিরুদ্ধে একজন যুবলীগ নেতাকে থানায় এনে মারধর করার অভিযোগ উঠেছে। এ ঘটনায় মঙ্গলবার দুপুরে ওসিকে প্রত্যাহার করে পুলিশ লাইন্সে সংযুক্ত করা হয়েছে।

স্বাস্থ্য

মাউথওয়াস ব্যবহারে কমবে করোনা সংক্রমণের ঝুঁকি

মাউথওয়াস ব্যবহারে কমবে করোনা সংক্রমণের ঝুঁকি

গবেষণায় আরও বলা হয়েছে, মাউথওয়াস দিয়ে কুলি ও গার্গেলিং করলে তা মুখ গহ্বরে ও গলাতে আটকে থাকা ভাইরাসকণার পরিমাণ হ্রাস করতে পারে এবং স্বল্প মেয়াদে কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি হ্রাস করে।

আন্তর্জাতিক

নিলামে উঠছে মহাত্মা গান্ধীর স্বর্ণের চশমা

নিলামে উঠছে মহাত্মা গান্ধীর স্বর্ণের চশমা

মহাত্মা গান্ধীর ব্যবহৃত ঐতিহাসিক স্বর্ণের চশমা নিলামে তোলা হচ্ছে। বিখ্যাত চশমাটির দাম আনুমানিক ১০ হাজার পাউন্ড উঠতে পারে বলে ধারণা করছেন নিলামকারী সংস্থা। অল্প কিছু আনুষ্ঠানিকতা শেষে ইংল্যান্ডে চশমাটি নিলামে তোলা হবে।