• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৮ মাঘ ১৪২৬

ঘুমের যত ব্যাধি

ঘুমের যত ব্যাধি

স্বাস্থ্য ডেস্ক১১ জানুয়ারি ২০২০, ০৯:২৯এএম, ঢাকা-বাংলাদেশ।

আমাদের দেহের সুস্থতা ও নানা প্রকার জৈবিক প্রক্রিয়ার স্বাভাবিকতা বজায় রাখতে পর্যাপ্ত ঘুমের কোনো বিকল্প নেই। ঘুমের অভাবে নানা দুরারোগ্য ব্যাধির ঝুঁকি সৃষ্টি হয়। তাই একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তির প্রতিদিন সাত থেকে ৯ ঘণ্টা পর্যন্ত ঘুমানো প্রয়োজন।

কিন্তু আমাদের মধ্যে অনেকেই আছেন, যাদের রাতে ঘুমোতে নানা রকম সমস্যা হয়। অনেকে ঘুমিয়ে যাওয়ার পরেও মাঝে মধ্যে জেগে ওঠেন। অর্থাৎ ইচ্ছা ও চেষ্টা থাকা সত্ত্বেও তারা প্রয়োজনীয় সময় ধরে ঘুমাতে পারেন না। এর জন্যে বিভিন্ন ঘুমের ব্যাধি দায়ী।

অনেকেই মনে করেন অনিদ্রা হলো একমাত্র ঘুমের ব্যাধি। তবে এছাড়া আরও বেশ কিছু ব্যাধি রয়েছে যেগুলো আমাদের ঘুমকে প্রভাবিত করে।

আসুন ঘুমের ব্যাধিগুলি সম্পর্কে জেনে নিই-

নিদ্রাকালীন শ্বাসকষ্ট
এটি ঘুমের একটি মারাত্মক ব্যাধি, যেখানে বারবার শ্বাস বন্ধ হয়ে যায় এবং আবার চলতে শুরু করে। এই ব্যাধি থাকলে নিদ্রাকালীন রক্তে অক্সিজেনের মাত্রা কমে যায়, ফলে আমাদের দেহ আমাদেরকে জাগিয়ে তোলে, যাতে আমরা শ্বাস নিতে পারি। জোরে নাক ডাকা, ঘুমের সময় বাতাসের জন্য হাঁফানো বা শুকনো মুখ দিয়ে জেগে ওঠা প্রভৃতি এ রোগের সাধারণ লক্ষণ।

বোবায় ধরা (ঘুমের পক্ষাঘাত) বা স্লিপিং প্যারালাইসিস
এটি ঘুম থেকে জেগে ওঠা এবং ঘুমানোর সময়ের মধ্যে যে কোনো সময় নড়াচড়া করতে বা কথা বলতে না পারার সাময়িক অক্ষমতাকে বোঝায়। অর্থাৎ এই সময় মানুষ সাময়িকভাবে পক্ষাঘাতগ্রস্ত বা প্যারালাইসিড হয়ে যায়। ঘুমের পক্ষাঘাতে আক্রান্ত লোকদের মধ্যে প্রায় সময় হ্যালুসিনেট বা অতিকল্পনার ঝোঁক থাকে। গবেষণায় দেখা যায় যে, প্রায় ৭.৬ শতাংশ লোক তাদের জীবনে কমপক্ষে একবার ঘুমের পক্ষাঘাতে আক্রান্ত হয়েছেন।

পায়ের অস্থিরতা
এটি একটি স্নায়বিক ব্যাধি, যার ফলে আপনি অনবরত আপনার পা নাড়ানোর ইচ্ছা বোধ করবেন। দেখা যাবে, আপনি শুয়ে শুয়ে পা নাড়াতে থাকবেন। এই অবস্থার কারণে ঘুমাতে অসুবিধা হতে পারে বা এটি ঘুমকে ব্যাহত করতে পারে।

নিদ্রাহীনতা
এটি ঘুমের ব্যাধির খুব সাধারণ একটি রূপ। নিদ্রাহীনতা মূলত যখন বা যতক্ষণ ইচ্ছা ঘুমোতে পারার অক্ষমতার বিষয়টি বোঝায়। অনিদ্রা রয়েছে এমন লোকেরা দিনের বেলা ঘুম অনুভব করে এবং দুর্বলতা, খিটখিটে মেজাজ ও হতাশায় ভুগে থাকেন।

সার্কাডিয়ান রিদম ডিজঅর্ডার
আপনার দেহ ঘড়ির সঙ্গে বাহ্যিক সময়ের সামঞ্জস্যের ব্যতিক্রম ঘটলে এটি দেখা দেয়। সাধারণত নাইট শিফটে কাজ করলে, জেট ল্যাগ বা অনিয়মিত ঘুম চক্র থাকার কারণে হতে পারে। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

নিদ্রাহীনতা দূর করার উপায়

 

টাইমস/এনজে/জিএস 

৬৮ হাজার গৃহহীন পরিবার পাবে সরকারি বাড়ি

৬৮ হাজার গৃহহীন পরিবার পাবে সরকারি বাড়ি

মুজিববর্ষ উপলক্ষে দেশের ৬৮ হাজার ৩৮টি গ্রামে একটি করে দুস্থ

তাবিথের প্রচারে হামলার অভিযোগ

তাবিথের প্রচারে হামলার অভিযোগ

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী তাবিথ আউয়ালের

সাবেক প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক আর নেই

সাবেক প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক আর নেই

যশোর-৬ (কেশবপুর) আসনের বর্তমান সাংসদ ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত

অর্থনীতি

৩২৯ উপজেলায় নির্মাণ হবে টেকনিক্যাল স্কুল ও কলেজ

৩২৯ উপজেলায় নির্মাণ হবে টেকনিক্যাল স্কুল ও কলেজ

দেশের ৩২৯টি উপজেলায় টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। এই প্রকল্প বাস্তবায়নে প্রায় ২০ হাজার ৫২৫ কোটি ৬৯ লাখ টাকা ব্যয় হবে। চলতি মাস থেকে ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত সময়ের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এ তথ্য জানান।

জাতীয়

চীনে দ্রুত ছড়াচ্ছে করোনাভাইরাস : বাংলাদেশেও সতর্কতা   

চীনে দ্রুত ছড়াচ্ছে করোনাভাইরাস : বাংলাদেশেও সতর্কতা  

চীনে উদ্ভূত আলোচিত ‘করোনাভাইরাস’ খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। মানুষ থেকে মানুষের মাঝে এই ভাইরাস ছড়াচ্ছে বলে চীনের বিশেষজ্ঞরা জানিয়েছেন। এদিকে ‘করোনাভাইরাস’ আতঙ্কে বাংলাদেশেও সতর্কতা জারি করা হয়েছে। বিশেষ করে বিমানবন্দরগুলোতে আগত চীনা নাগরিকদের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা নিয়েছে সরকার।

রাজনীতি

গাইবান্ধা-৩ আসনে উপনির্বাচনে আ.লীগের সম্ভাব্য প্রার্থী যারা

গাইবান্ধা-৩ আসনে উপনির্বাচনে আ.লীগের সম্ভাব্য প্রার্থী যারা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-৩ (সাদুল্ল্যাপুর-পলাশবাড়ী) আসনের সংসদ সদস্য ডা. ইউনুস আলী সরকারের মৃত্যুতে আসনটি শূন্য ঘোষণা করেছে সংসদ সচিবালয়। তার মৃত্যুতে উপনির্বাচন অনুষ্ঠিত হবে এই আসনে।

জাতীয়

৩৩ ঘণ্টা পর চলেই গেল সেই জান্নাতুল

৩৩ ঘণ্টা পর চলেই গেল সেই জান্নাতুল

জন্মের পরে মৃত ভেবে তাকে ফেলে রাখা হয়েছিল হাসপাতালের মেঝের ওপর। কিন্তু মায়ের স্পর্শেই মৃত ভেবে ফেলে রাখা জান্নাতুল ফিরে পেয়েছিল প্রাণ। হাসপাতালে রেখে উন্নত চিকিৎসা চলছিল তার। কিন্তু ৩৩ ঘণ্টা পর এবার না ফেরার দেশেই চলে গেল ছোট্ট জান্নাতুল।

জাতীয়

যৌন হয়রানির অভিযোগে বাকৃবির চার শিক্ষার্থী সাময়িক বহিষ্কার   

যৌন হয়রানির অভিযোগে বাকৃবির চার শিক্ষার্থী সাময়িক বহিষ্কার  

যৌন হয়রানির অভিযোগে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) চার শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিনোদন

হিনা খানের ভিডিও ভাইরাল (ভিডিওসহ)

হিনা খানের ভিডিও ভাইরাল (ভিডিওসহ)

ভারতের অভিনেত্রী হিনা খান। সম্প্রতি তার একটি গোপন ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে তার ব্যক্তিগত অনেক কিছু সামনে চলে এসেছে।